ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিলো’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিলো’

জ্যেষ্ঠ প্রতিবেদক : অমর একুশে বইমেলায় এসেছে মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা প্রবন্ধ ‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিলো’ গ্রন্থ। মুক্তিযুদ্ধ সংঘটিত হওয়া নিয়ে দারুন একটি গবেষণা প্রবন্ধগ্রন্থ এটি। সহজ-সরল ভাষায় মুক্তিযুদ্ধ অনিবার্য হওয়ার ২২টি কারণ বের করেছেন বইটির তিন গবেষক। যেখানে উঠে এসেছে বাংলার মানুষের প্রতি পশ্চিম পাকিস্তানের অবহেলা, শোষণ আর নির্যাতনের চিত্র।  

মুক্তিযুদ্ধভিত্তিক এই বইটির মোড়ক উন্মোচন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বইটি প্রকাশ করেছে ঝালকাঠি পাবলিকেশন্স। পাওয়া যাবে পাঠশালা, স্টল নং-৪৯৬, সোহরাওয়ার্দী উদ্যানের অংশে।

বইটি মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে বলা হয়েছে, ‘মাত্র পঞ্চান্ন বছরের জীবনের মধ্যে বাঙলা ও বাঙালির স্বাধীনতার জন্য যিনি তেরোটি বছর জেলে বন্দি ছিলেন। যার একটি আঙুলের নির্দেশে পুরো বাঙালি জাতি মুক্তিযুদ্ধের ছায়াতলে দাঁড়িয়েছিলো। যার নাম নিতে গিয়ে আমরা অকপটে বলি- বাংলাদেশের অপর নাম শেখ মুজিবুর রহমান।’

‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিলো’ বইটি গবেষণা, সংযোজন ও সম্পাদনা করেছেন তিনজন গবেষক। এর একজন প্রফেসর ড. মু. নজরুল ইসলাম। তিনি বিভাগীয় প্রধান, অর্থোপেডিক বিভাগ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট কলেজ ও হাসপাতাল। মুক্তিযুদ্ধ নিয়ে তার রয়েছে ব্যাপক পড়াশোনা। রাজনীতি সচেতন নাগরিক হিসেবে তিনি মুক্তিযুদ্ধকে নিয়ে গবেষণা করছেন।

বইটির আরেক গবেষক মু. আক্তারুজ্জামান। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণার পাশাপাশি তিনি শিল্প সাহিত্য নিয়েও গবেষণা করছেন।

তিনজন গবেষকের আরেকজন মিনার মাসুদ। তিনিও একজন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিনি খ-কালীন শিক্ষকতা করেছেন।   



বইটি নিয়ে প্রফেসর ড. মু. নজরুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘একবাক্যে আমরা এখন বলতে পারি পাকিস্তান থেকে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা লাভ করে লক্ষ-কোটিগুণ লাভবান হয়েছি। কারণ, পাকিস্তান এখন হাজারো বঞ্চনা আর হঠকারিকতার দোলাচলে দুলছে। পাকিস্তান বর্তমানে বাংলাদেশের উন্নয়নের ধারেকাছেও নেই। তাই আমরা যারা লিখি তাদের এখন দেশ মাতৃকার ইতিহাস এবং সত্যিকারের বেদনার গল্পটি ছোটদের অর্থাৎ শিশু কিশোরদের উপযোগী করে লিখতে হবে। এতে তারা মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালোভাবে জানতে পারবে। সেই ভাবনা থেকে ‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিলো’ বইটি লেখা। 



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/রেজা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়