ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বইমেলায় ম্যারিনা নাসরীনের নতুন গল্পগ্রন্থ ‘জন্মভিটে’

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ম্যারিনা নাসরীনের নতুন গল্পগ্রন্থ ‘জন্মভিটে’

রাইজিংবিডি ডেস্ক : অমর একুশে বইমেলায় (২০১৯) প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক ম্যারিনা নাসরীনের নতুন গল্পগ্রন্থ ‘জন্মভিটে’।

জন্মের পর মা-সন্তানের নাড়ির সংযোগ বিচ্ছিন্ন হয় সত্য, কিন্তু মায়ের গর্ভের গভীরে গ্রথিত থেকে যায় এক অদৃশ্য শেকড়। সে হিসেবে মায়ের গর্ভ মানুষের জন্মভিটেও বটে। সময় বা পরিস্থিতি সন্তানকে এই জন্মভিটে থেকে কখনো কখনো উন্মূল করে, উচ্ছেদ ঘটায়। ‘জন্মভিটে’ গল্পগ্রন্থের নাম গল্পটি সেই শেকড় উচ্ছেদের কাহিনি। সাপে কাটার কিছুক্ষণ পর সফেদ আলী নিজেকে মৃত অবস্থায় রাস্তায় পড়ে থাকতে দেখল। নিজের লাশকে এভাবে ফেলে যাবার ইচ্ছা হলো না তার। সে অদূরে তেঁতুল গাছের নীচে অপেক্ষা করতে থাকে। ঘুটঘুটে অন্ধকারেও সফেদ আলী স্পষ্ট দেখতে পায় হাজার হাজার পোকামাকড় সারি ধরে তার নাক কানের গহ্বরের দিকে ছুটে যাচ্ছে।

‘সফেদ আলীর মৃত্যু সংক্রান্ত জটিলতা’ গল্পটি সামাজিক কুসংস্কারের নিরিখে লেখা মৃত্যু বিষয়ক কাহিনি। খিলক্ষেত ওভার ব্রিজের নীচে সমরের সাথে লোকটির প্রথম দেখা হয়েছিল। অবিকল সমরের মত দেখতে। লোকটি সমরের বাবা ধীরাজ। তারা অন্ধকার রাতে পাশাপাশি হাঁটে। এই শহরে আঁধারে হাঁটা লোকের সংখ্যা বাড়ছে। তারা কেউ কাউকে চেনেনা। কেউ কারো সাথে কথাও বলেনা। ট্রেন লাইনের পাশে নিঃশব্দে বসে থাকে আর অপেক্ষা করে, আরো নতুন কেউ আসছে-জীবনে ঘটে যাওয়া সব ঘটনার ব্যাখ্যা হয় না ‘একটি আপাত সমাপ্ত গল্প’ নামের গল্পটি সেই ব্যাখ্যাতীত ঘটনার।

গল্প মানেই জীবন বা জীবন সংশ্লিষ্ট বাস্তব পরাবাস্তবের আখ্যান। সাধারণের অথবা অসাধারণের। চেনা বা অচেনার। এসব নানা প্রেক্ষাপটে রচিত দশটি ছোট গল্প নিয়ে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘জন্মভিটে’। এটি ম্যারিনা নাসরীনের অষ্টম গ্রন্থ এবং গল্পগ্রন্থ হিসেবে পঞ্চম। প্রকাশক-কথাপ্রকাশ (প্যাভিলিয়ন-১৫)।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়