ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় আজহারুল হক ফরাজীর চার বই

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ২২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় আজহারুল হক ফরাজীর চার বই

রাইজিংবিডি ডেস্ক : অমর একুশে বইমেলায় (২০১৯) প্রকাশিত হয়েছে আজহারুল হক ফরাজীর চারটি নতুন বই।

এর মধ্যে দুটো যৌথ অনুবাদ গ্রন্থ ‘অভিযাত্রী মার্কো পোলো’ ও ‘দ্য চীট’ প্রকাশ করেছে নওরোজ কিতাবিস্তান। এছাড়া সাইফুল ইসলাম জুয়েল ও আজহারুল হক ফরাজীর সম্পাদনায় দুটো সংকলন প্রকাশিত হচ্ছে ছোটগল্প সংকলন ‘শেষ হইয়াও হইলো না শেষ’ ও সায়েন্স ফিকশন গল্প সংকলন ‘কল্পবিজ্ঞানের গল্প’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ।

ক্যারেল ক্যাপলের সূক্ষ্ম রসবোধ এবং সংযমের বাঁধ ছিল বলেই তিনি অতি সাধারণ ঘটনাকেও রসোত্তীর্ণ করতে সক্ষম হতেন। তার ছেলেবেলার কথা বলতে গিয়ে তিনি কোনো এক জায়গায় লিখেছেন, ‘আমাদের গাঁয়ের কসাইটিকে আমাদের বড় ভালো লাগত। প্রায়ই বিকেলে তার দোকানে আমি যেতাম। সেখানে কসাইটি তার নিপুণ হাতে ধারাল কাটারি দিয়ে ক্ষিপ্রগতিতে মাংস কেটে যেত আর আমি ঘণ্টার পর ঘণ্টা চুপ করে বসে থাকতাম কখন অসাধারণ মুহূর্তে আর হাতখানা কেটে যাবে তাই দেখবার আশায়। সন্ধ্যা হয়ে যেত, হাতও কাটত না, আমিও হতাশ হয়ে বাড়ি ফিরতাম।’

ক্যারেল ক্যাপেক ১৯৪০ সালে পৃথিবী থেকে বিদায় নেন। ‘দ্য চীট’ উপন্যাস তার শেষ লেখা। নায়ক বেড়া ফন্টেনের চরিত্রে এ কথাই স্পষ্ট হয়ে ফুটে ওঠেছে যে, আর্টকে বেপরোয়া আত্মপ্রতিষ্ঠার হাতিয়ার স্বরূপ চালাবার চেষ্টা যারা করেন আর্টের জগতে তাদের স্থান হয় না, হয় পাগলা গারদে। ফন্টেন ছিল এই ধরনেরই চালিয়াত শিল্পীগোষ্ঠীর একজন। মুখোশ পরে খ্যাতি অর্জন করতে গিয়ে সে হয়ে উঠল শিল্পজগতের এক অদ্ভুদ সঙ। ফাঁপা উচ্ছ্বাসের ফানুস হয়ে সাহিত্যের আকাশে ওড়বার দুঃসাহস কারো কারো হওয়া অস্বাভাবিক নয়, কিন্তু তার পরিণতি যে ‘পপাত ধরনীতলে’। এই নির্মম সত্যই প্রকাশ পেয়েছে চীটের নায়ক ফন্টেনের চরিত্রে।

ক্যারেল ক্যাপেকের অন্যান্য রচনার মতো দ্য চীটেরও বিষয়বস্তু অতি সাধারণ, আমাদের চির পরিচিত, অতি সহজেই মনকে নাড়া দেয়। দ্য চীটের অভিনব আঙ্গিক রসজ্ঞ মহলের দৃষ্টি আকর্ষণ করবে বলেই মনে করেন অনুবাদকরা।

সাইফুল ইসলাম জুয়েল ও আজহারুল হক ফরাজীর সম্পাদনায় সংকলন দুটোও পাঠকদের মন ভালো করে দিবে বলে মনে করেন অনিন্দ্য প্রকাশের প্রকাশক আফজাল হোসেন। তিনি বলেন পাঠক বই দুটোতে একই সঙ্গে প্রেম, বিরহ, রহস্য, অ্যাডভেঞ্চার ও বৈজ্ঞানিক কল্পকাহিনির স্বাদ পাবেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়