ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজধানীতে গরুর দামে সন্তুষ্ট ক্রেতারা

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ২২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে গরুর দামে সন্তুষ্ট ক্রেতারা

রাজধানীর আগারগাঁও হাসপাতাল সংলগ্ন পশুর হাট থেকে ধারনকৃত (ছবি : শাহীন)

হাসান মাহামুদ : ভারত থেকে গরু না আসায় এবার রাজধানীর বিভিন্ন হাটে গরুর দাম চড়া থাকার আশঙ্কা করছিল অনেকেই। কিন্তু সেই সংশয়ের দেখা মিলছে না রাজধানীর অস্থায়ী গরুর হাটগুলোতে। গরুর দামে সন্তুষ্টি প্রকাশ করছেন ক্রেতারা। তবে হাটে বিক্রি বেশি হচ্ছে মাঝারি আকারের গরু।


রাজধানীর আগারগাঁও হাসপাতাল সংলগ্ন পশুর হাট ও তালতলা ঘুরে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এই চিত্র পাওয়া গেছে।



ব্যাপারী, ক্রেতা, হাট ইজারাদারসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এখন পর্যন্ত গরুর দাম তুলনামূলক ‘কম’। বাজারের যে চিত্র দেখা যাচ্ছে, তাতে বড় ধরনের ‘কৃত্রিম সংকট’ তৈরি করা না হলে দাম সহনীয় থাকবে। কারণ, বাজারে গরু প্রচুর।


তালতলা ও আগারগাঁও গরুর হাটে গিয়ে দেখা যায়, নির্ধারিত এলাকা ছাড়িয়ে আশপাশের বিভিন্ন এলাকা এখন হাটে পরিণত হয়েছে। তালতলা হাট বসার কথা তালতলা বড় রাস্তায়। কিন্তু উত্তরে তালতলা কলোনি, দক্ষিণে ইসলামিক ফাউন্ডেশন ভবন ছাড়িয়ে গেছে গরুর হাটের বিস্তৃতি।


তালতলা হাটের ব্যাপারী আবদুল ওয়াহাব রাইজিংবিডিকে বলেন, এখন পর্যন্ত ক্রেতারা দাম কম বলছেন। তবে তাদের আশা, ঈদের আগের দু’দিন ভালো দাম পাবেন তাঁরা।


মূলত আজ থেকে গরুর বিক্রির পরিমাণ বেড়েছে। শনিবার সব হাটের প্রস্তুতি শেষ হয়। কিন্তু বৃষ্টির কারণে রোববার বিক্রিতে ভাটা ছিল রাজধানীর বিভিন্ন হাটে। সোমবার সকালেও বৃষ্টি ছিল। তাই বিক্রি জমেনি খুব একটা। তবে আজ থেকে মোটা দাগে গরু বিক্রি শুরু হয়েছে। তবে হাটগুলোতে কাদা ও পানি জমে থাকায় সমস্যায় পড়েছেন ব্যাপারী ও ক্রেতারা।


বিক্রেতারা জানিয়েছেন, এর আগে কয়েকদিন ধরে রাজধানীর পশুর হাটগুলোতে প্রচুর দেশি গরুর আমদানি ছিল, দামও ছিল অনেকটা চড়া। কিন্তু রোববারের বৃষ্টির কারণে একদিনের ব্যবধানে সোমবার গরুর দাম কমেছিল। গরু প্রতি দাম কমে ছিল প্রায় ৫ থেকে ১০ হাজার টাকা। রোববার যে গরুটির দাম হাঁকা হয়েছিল ৬০ হাজার, আজ সেটির দাম চাওয়া হচ্ছে ৫০ থেকে ৫৫ হাজার টাকা।


গরুর হাটে আসা পাররভেজ নামে এক ক্রেতা জানান, বিক্রেতাদের অনেকে বেশি দাম হাঁকলেও সেই দামে বিক্রি করতে পারছেন না কেউই। কিন্তু ঈদ এগিয়ে আসায় ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে হাটগুলো।


এদিকে হাট ঘুরে দেখা গেছে, হাটে দেশি মাঝারি আকারের গরু  বিক্রি বেশি। হাটে কিছু ভারতীয় গরু থাকলেও তার বিক্রি তুলনামূলক কম। ক্রেতারা বলছেন, ঈদ আসতে এখনও কয়েকদিন বাকি থাকায় যাচাই-বাছাই করে পশু কিনবেন তারা। একদিনে দাম কমার অবস্থা দেখে অনেকেই আশা করছেন বুধবারের দিকে গরুর দাম আরো কমে আসবে।



তবে গরুর দাম সহনীয় থাকলে খাসির দাম চড়া। গত বছর মাঝারি আকারের যে খাসির দাম ছিল ২৫ থেকে ৩০ হাজার টাকা, সেটিরই দাম এ বছর ৪০ হাজার।


একজন ক্রেতা ২৫ হাজার টাকায় একটি গরু কিনলেন। আরেকজন কিনলেন ৫৫ হাজার ৫০০ টাকায়। হাসিল দেওয়ার সময় দুজনই খুশি বলে জানালেন। মধ্যম আকারের গরুর চাহিদা বেশি দেখা গেল। যদিও হাটে বড় গরু উঠেছে প্রচুর।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৫/হাসান/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়