ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফেল এড়াতে স্কুলে গ্রেড ব্যাংক

রাশিদা নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪১, ১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেল এড়াতে স্কুলে গ্রেড ব্যাংক

রাশিদা নূর: আর্থিক সংকট মেটাতে ব্যাংক থেকে লোন বা ঋণ নেওয়ার প্রচলন বিশ্বজুড়েই রয়েছে। নির্দিষ্ট মেয়াদে সুদসহ কিস্তি দিয়ে ঋণ শোধ করেন গ্রাহক। আর ঋণ শোধ করতে ব্যর্থ হলে ব্যাংক তাকে লোন ডিফল্ডার বা ঋণ খেলাপি হিসেবে চিহ্নিত করে। এ নিয়ম সকলেরই জানা। কেননা, এ ধরনের ব্যাংক বিশ্বের প্রতিটি দেশেই প্রচলিত।

কিন্তু কেউ কি কখনো এমন কোনো ব্যাংকের নাম শুনেছেন, যে ব্যাংক পরীক্ষায় ফেল এড়াতে শিক্ষার্থীদের ঋণ দেবে ‘গ্রেড পয়েন্ট’। আবার সুদসহ তা কিস্তির মাধ্যমে ফেরত নেবে। হ্যাঁ, চীনে এমন ব্যাংকের প্রচলন করেছে দেশটির একটি স্কুল। ব্যাংকটির নাম দেওয়া হয়েছে ‘গ্রেড ব্যাংক’। গত বছরের নভেম্বরে দেশটির নানজিং শহরের ‘নানজিং নাম্বার-ওয়ান হাইস্কুল’  চালু করেছে এই পদ্ধতি। দেশটির কঠিন পরীক্ষা পদ্ধতির কারণে শিক্ষার্থীদের ফেল এড়াতে এ ব্যবস্থা নিয়েছে স্কুলটি।

আর্থিক ব্যাংক যেমন গ্রাহকদের ঋণ দেয়, ঠিক তেমনি এই ’গ্রেড ব্যাংক’ যেসব শিক্ষার্থী ফেল করে তাদেরকে গ্রেড পয়েন্ট ঋণ দেয়। ব্যাংক যেমন সুদসহ পরবর্তীতে কিস্তির মাধ্যমে ঋণ নেয়। এই গ্রেড ব্যাংকটিও ঠিক একই কাজ করে।  পরবর্তী পরীক্ষায় ঋণগ্রহীতা অতিরিক্ত গ্রেড অর্জন করে সুদসহ তা পরিশোধ করে। কোনো কোনো শিক্ষক আবার শিক্ষার্থীদের সুযোগ দেন ল্যাব পরীক্ষা অথবা প্রকাশ্যে বক্তৃতার মাধ্যমে ঋণ পরিশোধ করার। এরপরও যদি কোনো শিক্ষার্থী ঋণের গ্রেড পরিশোধ করতে ব্যর্থ হয়, তখন তাকে আর্থিক ব্যাংকের মত কালো তালিকাভুক্ত করা হয় ঋণ খেলাপি হিসেবে।

এ ব্যাপারে স্কুলটির পদার্থ বিজ্ঞানের শিক্ষক মেই হং স্থানীয় ইয়াংজে ইভিনিং পোস্টকে বলেন, অনেক শিক্ষার্থী রয়েছে ৬০ এর মধ্যে ৫৯ পেয়ে ফেল করে। এক্ষেত্রে পাশ করার জন্য নম্বরের ব্যবধানটা কিন্তু খুব বেশি নয়। এমন শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার জন্যই এই গ্রেড ব্যাংক পদ্ধতির প্রচলন করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে শুধুমাত্র দশম শেণির শিক্ষার্থীরা এই গ্রেড পয়েন্ট ঋণ নেওয়ার সুযোগ পাচ্ছে। তারা অতিরিক্ত ক্লাস এবং পরীক্ষায় অতিরিক্ত নম্বর তুলে ঋণ পরিশোধ করবে। ইতোমধ্যে ওই শ্রেণির ৪৯ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ জন শিক্ষার্থী গ্রেড পয়েন্ট ঋণ নিয়েছে।’

আরেকটি মজার বিষয় হলো, গ্রেড ব্যাংকের লেনদেন যেহেতু আর্থিক ব্যাংকের মতোই, তাই শিক্ষার্থীদের যেসব অভিভাবক ব্যাংকে চাকরি করেন,তাদেরকে নিমন্ত্রণ করে ‘লোন স্কিম’ সম্পর্কে বিস্তারিত জেনে নিয়েছে স্কুল কর্তৃপক্ষ।



রাইজিংবিডি/ঢাকা/১ ফেব্রুয়ারি ২০১৭/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়