ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মোটা বাঘে মজেছে নেটদুনিয়া

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোটা বাঘে মজেছে নেটদুনিয়া

অন্য দুনিয়া ডেস্ক : সাধারণত চিড়িয়াখানায় রুগ্ন ও জীর্ণ পশু-পাখি দেখেই আমরা অভ্যস্ত। কিন্তু সম্প্রতি চীনের একটি চিড়িয়াখানায় বিরল একটি দৃশ্য দেখেছেন দর্শনার্থীরা। যার ছবি বেশ আলোড়ন তুলেছে নেটদুনিয়ায়।

একজন ফটোগ্রাফার উত্তর চীনের হার্বিন প্রদেশের একটি চিড়িয়াখানায় বিশ্রামরত কিছু বাঘের ছবি তুলেছেন। ছবিতে দেখা যায়, বাঘগুলো অতিমাত্রায় মোটা। যার ফলে এগুলো প্রায় গোলাকৃতি হয়ে গেছে। বাঘগুলোর এই অস্বাভাবিক ওজন বৃদ্ধির ফলে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকেই মনে করছেন এর ফলে বাঘগুলো স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। 

তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এ বিষয়টি স্বাভাবিকভাবেই দেখছেন। তাদের মতে, সার্বিয়ান এ বাঘগুলো শীত এলেই প্রচুর পরিমাণে খাবার খায়। এর ফলে তাদের ওজন অস্বাভাবিক হারে বেড়ে যায়। তবে গ্রীষ্মকাল এলেই তারা স্বাভাবিক ওজনে ফিরে আসবে বলে জানিয়েছেন তারা।

আইস সিটি হিসেবে পরিচিত হার্বিন। শীতে এখানকার তাপমাত্রা সার্বিয়ার মতোই অত্যন্ত কম থাকে। জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে এর তাপমাত্রা হিমাঙ্কের নিচে ১৮ ডিগ্রি পর্যন্ত নেমে যায়।

সার্বিয়ান বাঘগুলোকে সবচেয়ে বড় বাঘ হিসেবে পরিচিত। জয়পুর নামের একটি সার্বিয়ান বাঘের সর্বাধিক ওজন রেকর্ড করা হয়েছে ১ হাজার ২৫ পাউন্ড।

পশুদের নিয়ে কাজ করে এমন কয়েকটি সংস্থা এরই মধ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ারের একজন মুখপাত্র একটি সংবাদমাধ্যমে বলেন, ‘ছবি দেখে মনে হচ্ছে বাঘগুলো অনেক মোটা হয়ে গেছে। পুষ্টিমান ঠিক রেখে মৌসুম অনুযায়ী তাদের খাবার দেয়া প্রয়োজন।’



রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৭/মারুফ/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়