ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২০০ শব্দ লিখে জিতুন সাড়ে ৩ কোটির সম্পত্তি

রাশিদা নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৫, ১১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০০ শব্দ লিখে জিতুন সাড়ে ৩ কোটির সম্পত্তি

রাশিদা নূর: ছাত্রজীবনে স্কুল থেকেই শুরু হয় বিভিন্ন ধরনের রচনা প্রতিযোগিতা। নির্দিষ্ট বিষয়ের ওপর কখনো ২০০ শব্দে, কখনো ৫০০ আবার কখনো ১ হাজার শব্দে লিখতে হয় রচনা। এসব প্রতিযোগিতায় বিজয়ীদের মেলে নানা ধরনের আকর্ষণীয় পুরস্কার। এবার সুযোগ এসেছে মাত্র ২০০ শব্দের একটি রচনা লিখে ৩ কোটি ৫৯ লাখ ৭৮ হাজার টাকার সম্পত্তি জেতার।

এই রচনা প্রতিযোগিতা আহ্বান করেছেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের বাসিন্দা নরমা বার্নস। সেখানকার বেনেট শহরের এই নারী পেশায় ছিলেন একজন অ্যাওয়ার্ড বিজয়ী স্থাপত্যশিল্পী। কিন্তু এই পেশা ছেড়ে তিনি বনে যান পুরোদস্তুর একজন কৃষক। স্বামীকে সঙ্গে নিয়ে দীর্ঘ ১৮ বছর অক্লান্ত পরিশ্রম করে গড়ে তোলেন একটি অর্গানিক কৃষি খামার। যে খামারে কোনো ধরনের রাসায়নিক সার প্রয়োগ করা হয় না। কেবলমাত্র জৈব সারের মাধ্যমেই উৎপাদন করা হয় বিভিন্ন ধরনের সবজি ও ফলমূল।

জীবনের ১৮টি বছর ব্যয় করে নরমা গড়ে তুলেছেন তার স্বপ্নের খামার ‘ব্লু বার্ড হিল ফার্ম’। ২০০৫ সালে মারা যান তার স্বামী। সম্প্রতি তিনি উপলব্দি করেন খামারের যত্ন নিতে গিয়ে তিনি দৈনন্দিন প্রয়োজনীয় অনেক কাজই সঠিকভাবে ও সময়মতো করতে পারছেন না। তাই তিনি গ্রামাঞ্চলের এই খামার ছেড়ে আবার শহরে পাড়ি জমাতে চান। এরই মধ্যে খামারটির মূল্য উঠেছে ৪৫ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ৫৯ লাখ ৭৮ হাজার টাকা। কিন্তু নরমা এই বিশাল অঙ্কের অর্থের কাছে তার ভালোবাসার খামার বিক্রি করতে নারাজ। এ জন্য তিনি একটি রচনা প্রতিযোগিতার আয়োজন করেছেন। রচনায় প্রতিযোগীকে লিখতে হবে কীভাবে তিনি খামারের যত্ন নেবেন এবং এটি নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা ও স্বপ্ন কী?

এই রচনা প্রতিযোগিতার মাধ্যমে নরমা বাছাই করবেন ২০টি রচনা। এগুলো নির্বাচন করতে তিনি প্রখ্যাত কৃষিবিদদের সহযোগিতাও নেবেন। এভাবে তিনি বেছে নিতে চান এমন এক দম্পতিকে, যাদের কাছে তিনি নিশ্চিন্তে হস্তান্তর করতে পারবেন তার যত্ন ও ভালোবাসায় গড়া খামারটি।

প্রতিযোগিতায় অংশ নিতে একজন প্রার্থীকে ৩০০ মার্কিন ডলার বা প্রায় ২৪ হাজার টাকা ফি গুনতে হবে। আর রচনা পৌঁছাতে হবে ১ জুন, ২০১৭ এর মধ্যে।

বিস্তারিত জানতে ‘ব্লু বার্ড হিল ফার্ম’ ওয়েবসাইটে () ক্লিক করুন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/ ১১ ফেব্রুয়ারি ২০১৭/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়