ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আতঙ্কেই আনন্দ

রাশিদা নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫১, ১২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আতঙ্কেই আনন্দ

রাশিদা নূর: শহুরে কর্মব্যস্ত জীবনে একটু অবকাশ পেতে আমরা মাঝে মাঝে বিভিন্ন পার্কে যাই। এসব পার্কে নানা ধরনের রাইড উপভোগ করি। কিন্তু ভাবুনতো কোনো রাইড যদি এমন হয় যেখানে বারবার উপর-নিচে আছাড় দেওয়া হয়। সেখানে যদি না থাকে কোনো সিট বেল্ট কিংবা হাতে ধরার মতো কোনো রশি। তাহলে কেমন হবে?

হ্যাঁ, এমন এক ধরনের রাইডের প্রচলন রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও  ইউরোপের বিভিন্ন দেশে। এশিয়ায় কেবলমাত্র দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারে এ ধরনের রাইড রয়েছে। রাইডটির নাম ‘টাগাডা রাইড’। রাইডটি এতটাই ভয়ংকর যে, যুক্তরাজ্য ও ইউরোপের দেশগুলোতে এটিকে এখন সবচেয়ে বিপজ্জনক রাইড হিসেবে বিবেচনা করা হয়। কেননা, গত এক দশকে এই রাইড উপভোগ করতে গিয়ে গুরুতর আহত হয়েছেন অসংখ্য মানুষ।

মারাত্মক ঝুঁকিপূর্ণ এই রাইড দেখতে গোলাকৃতির বোল বা ডিশের মতো। এটি চারদিকে ঘুরতে থাকে, আর উপর-নিচে আছাড় দিতে থাকে। এতে নেই কোনো সিট বেল্ট। এমনকি হাতে ধরার মতো নেই কোনো রশিও। কেবল রয়েছে কয়েকটি ধাতব রড, যেগুলো হাতে আকড়ে ধরে উপভোগ করতে হয় এই রাইড।

রাইডটি যখন ঘুরতে থাকে তখন আরোহনকারীদের অনেকেই নিজেদের সামলে রাখতে পারেন না। হাত ফস্কে এক পাশ থেকে  গড়ে চলে যান অন্য পাশে। কখনো আবার আছাড় খেতে খেতে গিয়ে পড়েন অন্যের ওপর। মিউজিকের তালে তালে রাইডটি টানা ১০ মিনিট চালানো হয়। এভাবে ১০ মিনিট ধরে আছাড় খেতে গিয়ে অনেকেই ভারসাম্য ধরে রাখতে পারেন না। ফলে গুরুতর আহত হন।

সম্প্রতি যুক্তরাজ্য সরকার ‘টাগাডা রাইড’ কর্তৃপক্ষকে এগুলো বন্ধের নির্দেশ দিয়ে চিঠি দিয়েছে। চিঠিতে বলা হয়, এই রাইড বিপজ্জনক। এতে অনেকেই গুরুতর আহত হচ্ছে।  তাই এ বিষয়ে অপারেটরদের সচেতন হওয়া উচিত।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি, ২০১৭/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়