ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সবুজ হয়ে গেল শিকাগো নদীর পানি (ভিডিও)

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৩ ১২:৩৫:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৩ ৫:০৫:১৪ পিএম

আহমেদ শরীফ : সেইন্ট প্যাট্রিকস ডে বিশ্বের কয়েকটি দেশে পালিত হয় বেশ জাঁকজমকভাবেই। তবে শিকাগোতে এই বিশেষ দিনটি পালিত হয় ব্যতিক্রমী আয়োজনে।

প্রতিবছর শিকাগোর জার্নিমেন প্লাম্বারস ইউনিয়ন শিকাগো নদীতে সবুজ পরিবেশবান্ধব ডাই রং দিয়ে নদীর পানিকে সবুজ করে ফেলে। ১৯৬১ সাল থেকে চলে আসছে এই রীতি।

এবারো শিকাগো নদীর পানি সবুজ করা হয়েছে। আয়ারল্যান্ডের ধর্মগুরুর স্মরণে দেশটির ঐতিহ্যবাহী সবুজ রংকে প্রতীক হিসেবে ধারণ করাই এর উদ্দেশ্য। পাশাপাশি সেইন্ট প্যাট্রিকস ডে প্যারেডও হয় জমকালো আয়োজনে।

সেই প্যারেডের সমন্বয়ক প্যাট ম্যাকার্থি বলেছেন, ‘বোটের মাধ্যমে নদীর পানিতে  কমলা রংয়ের পাউডার জাতীয় উপাদান ফেলা হয় নদীতে। এটি পুরোপুরি পরিবেশবান্ধব। পানিতে মেশার সঙ্গে সঙ্গেই ওই পাউডার উজ্জ্বল সবুজ রং ধারণ করে।’

১১ মার্চ থেকেই চলছে এই সাজ সাজ আয়োজন। সেদিন নদীর পানি এভাবে সবুজ হওয়ার দৃশ্য দেখে হাজারো উৎসুক জনতা। পরে বিশাল এক প্যারেডের আয়োজন করা হয়। মোট ১০০টিরও বেশি প্রতিষ্ঠান এতে অংশ নেয়।

১৭ মার্চ, শুক্রবার  সেইন্ট প্যাট্রিকস ডে পালিত হবে। আইরিশ জনগণ বিশ্বের যেসব দেশে এখন আছেন, সেখানে এই বিশেষ ধর্মীয় অনুষ্ঠান পালন করবেন। আয়ারল্যান্ডের লোকগাঁথার চরিত্রের মতো সবুজ পোশাক পরেই পালন করা হয় উৎসবটি। এমনকি সবুজ রংয়ের আইরিশ খাবার ও পানীয় থাকে বেশিরভাগ মানুষের হাতে। আয়ারল্যান্ডের ধর্মগুরু সেইন্ট প্যাট্রিক, যিনি ৩৮৫ সালে জন্মে ৪৬১ সালে মৃত্যুবরণ করেন, তার আদর্শকে স্মরণ করতেই প্রতিবছর এই উৎসবের আয়োজন করা হয়।

ভিডিও :



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৭/সাইফুল

Walton Laptop