ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘সব বোমার মা’ তৈরিতে খরচ কত?

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ১৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সব বোমার মা’ তৈরিতে খরচ কত?

যুক্তরাষ্ট্রের একটি এমওএবি

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলে পাকিস্তান সীমান্তে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আস্তানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের ফেলা তাদের সবচেয়ে বড় অ-পারমাণবিক বোমা ‘মাদার অব অল বোমস’ (সব বোমার মা) তৈরিতে কী পরিমাণ খরচ হয়েছে, তা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচকরা টুইটারে এই বোমার যে নির্মাণ ব্যয় উল্লেখ করেছেন, তার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেওয়া তথ্যের ব্যাপক গরমিল দেখা যাচ্ছে।

উল্লেখ্য, আফগানিস্তানে ফেলা যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অ-পারমাণবিক বোমার অফিসিয়াল নাম জিবিইউ-৪৩/বি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট (এমওএবি) এবং ডাকা হয় মাদার অব অল বোমস (সব বোমার মা) নামে।

বৃহস্পতিবার আফগানিস্তানে আইএসের ব্যবহৃত সুড়ঙ্গ ও গুহা লক্ষ্য করে ফেলা যুক্তরাষ্ট্রের বোমায় সবশেষ তথ্যানুযায়ী নিহত হয়েছেন ৯৪ জন। যুক্তরাষ্ট্রের দাবি, ‘সঠিক টার্গেটে, সঠিক অস্ত্র’ ব্যবহার করা হয়েছে।

এদিকে, উন্নয়ন ও সেবা খাতে ব্যয় কমিয়ে সামরিক খাতে ব্যয় বাড়ানোয় ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনা রয়েছে যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার বহুমূল্যের বোমা নিক্ষেপের পর টুইটারে ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে।

সমালোচনাকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করেছেন, আফগানিস্তানে ফেলা ‘সব বোমার মা’ তৈরিতে খরচ হয়েছে ৩১৪ মিলিয়ন (৩১ কোটি ৪০ লাখ) ডলার। () তবে খরচের এ হিসাব সম্পর্কে মার্কিন প্রতিরক্ষা বিভাগ থেকে কোনো সত্যতা পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে বিজনেস ইনসাইডার জানিয়েছে, একটি এমওএবি তৈরিতে ব্যয় হয় ১ লাখ ৭০ হাজার ডলার। তবে এ তথ্যও প্রতিরক্ষা বিভাগ থেকে নিশ্চিত হওয়া যায়নি।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হাতে এ ধরনের বোমা রয়েছে ২০টির মতো। তবে সিএনএনের খবরে বলা হয়েছে, এ সংখ্যা ১৫।

অন্যদিকে, ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে ২০১৬ সালের এপ্রিল মাসের মাঝামাঝি পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইউএসএস হ্যারি এস. ট্রুম্যান নৌবহর থেকে ১ হাজার ১১৮টি ছোট বোমা ফেলা হয়েছে ইরাক ও সিরিয়ায়। এ ধরনের একটি বোমার পেছনে ব্যয় হয় প্রায় ১২ হাজার ডলার।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়