ঢাকা, শনিবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৪ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

ড্রোন থেকে লাফ

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-১৯ ১১:১৫:০৪ এএম     ||     আপডেট: ২০১৭-০৫-১৯ ৩:১০:৪৭ পিএম

আহমেদ শরীফ : ড্রোন এখন বিশ্বের বিভিন্ন দেশে সামরিক, ব্যক্তিগত এমনকি সিনেমা তৈরির কাজেও ব্যবহার করা হচ্ছে। তবে উড়ন্ত ড্রোন থেকে মানুষের লাফ দেয়ার ঘটনা এই প্রথম।

ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যারোনেস তাদের এক ভিডিওতে দেখিয়েছে কীভাবে ইনগাস অগাস্টকানস ড্রোন থেকে ১ হাজার ৮২ ফুট উপর থেকে লাফ দিয়েছেন। লাটভিয়ার প্রত্যন্ত অঞ্চলে ২৮টি প্রপেলারের ড্রোন ব্যবহার করে এ অভিনব কাজটি করা হয়েছে। উঁচুতে উঠে পরে প্যারাশ্যুটের মাধ্যমে নিচে নেমে আসেন অগাস্টকানস।

এই অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘প্রতিদিন আমাদের জীবনে ড্রোনের ব্যবহার বাড়ছে। ড্রোনের এমন নতুন সুবিধা দেখে আমার বন্ধুরা এমনকি বিশ্বের স্কাই ডাইভাররা খুব উৎফুল্ল হবে।’



ঘটনাটি ঘটেছে গত শুক্রবার। তবে চূড়ান্তভাবে কাজটি করার আগে প্রায় ৬ মাস প্রস্তুতি নিতে হয়েছে সংশ্লিষ্টদের। ড্রোনটির নির্মাতা প্রতিষ্ঠান অ্যারোনেসের চিফ ইঞ্জিনিয়ার জেনিস পুটরামস বলেছেন উঁচু ভবনে অগ্নিকাণ্ডের পর নিচে নেমে আসার মতো জীবন রক্ষাকারী কাজে এই ড্রোন ব্যবহার করা যাবে। ড্রোনটির আয়তন ৩৪ ফুট, ওজন ১৫৪ পাউন্ড। এটি ২০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে।

অ্যারোনেসের তৈরি বিশাল এই ড্রোনগুলোর প্রতিটি তৈরিতে ব্যয় হয়েছে ৩৭ হাজার ডলার। প্রাথমিকভাবে ব্যাটারির মাধ্যমে ড্রোনটি আকাশে ১০ মিনিটের মতো উড়তে পারবে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৭/তারা

Walton Laptop