ঢাকা, শনিবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৪ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

জন্মের পরই হাঁটছে নবজাতক

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-৩০ ৮:১৩:১৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৫-৩০ ১০:২৯:১৮ এএম

শাহিদুল ইসলাম : যেখানে নবজাতক শিশু জন্মের পর প্রথম একমাস প্রায় ঘুমিয়েই কাটায় সেখানে কোনো শিশু যদি জন্মের পরেই হাঁটতে শুরু করে তবে তা অবিশ্বাস্যই বটে। কিন্তু সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে একটি নবজাতক শিশুকে জন্মের পরেই হাঁটতে দেখা গেছে। হাসপাতালের বিছানায় প্রসবের ঠিক পরেই ভিডিওটি রেকর্ড করা হয়েছে জানানো হয়েছে।

ভিডিওতে দেখা যায়, নার্সের হাতে ভর দিয়ে দিব্যি গুটি গুটি পায়ে হেঁটে চলেছে শিশুটি। জন্মের পরে নার্স তাকে গোসল করানোর চেষ্টা করেন। কিন্তু তিনি অবাক হয়ে লক্ষ্য করেন শিশুটি তার হাতে ভর দিয়ে হেঁটে বেড়ানোর চেষ্টা করছে। নার্স তাকে ফেরানোর চেষ্টা করলেও সে শক্তি প্রয়োগ করে আবার হাঁটার চেষ্টা করছে।

সদ্য ভূমিষ্ট শিশুর হাড় অত্যন্ত নরম হওয়ায় তার ঘাড় সোজা হতেও যেখানে কয়েক মাস সময় লাগে সেখানে নবজাতক শিশুর চলা ফেরার প্রশ্নই ওঠে না। শিশু সাধারণত জন্মের বারো মাস পরে হাঁটা শেখা শুরু করে এবং আড়াই-তিন বছরের আগে শিশুরা ভালোভাবে হাঁটতে পারে না। আর সেখানে জন্মের পরমুহূর্তেই শিশুটির এমন কাণ্ড তাক লাগিয়ে দিয়েছে বিশেষজ্ঞদের। ঘটনাটি যেন বিজ্ঞানের সব ব্যাখ্যাকে হার মানায়।

অবিশ্বাস্য এই ঘটনাটি ঘটেছে দক্ষিণ ব্রাজিলের রিও গ্রান্ডে ডি সু শহরের সান্টা ক্রুজ হাসপাতালে। নবজাতকের বাবা-মায়ের পরিচয় এখনো জানা না গেলেও হাঁটার এই ভিডিওটি বিশ্বে আলোড়ন তুলেছে। ফেসবুকে এখন পর্যন্ত প্রায় ৫০ মিলিয়ন লোক ভিডিওটি দেখেছে এবং ১.৩ মিলিয়ন লোক এটি শেয়ার করেছে। 

ভিডিওটি দেখার পর অনেকেই এ নিয়ে বিভিন্ন মন্তব্য করেছেন। একজন মন্তব্য করেছেন, যে শিশু জন্মের পরেই হাঁটতে শুরু করে সে নিশ্চই বড় হয়ে বিখ্যাত কোনো মানুষ হবে। অনেকে আবার শিশুটিকে ঈশ্বরের চমক বলে আখ্যা দিচ্ছেন।

ভিডিও ...

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৭/মারুফ/ফিরোজ

Walton Laptop