ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

যে রাজা দেশ এবং বিমান চালান

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-০৪ ৩:১৫:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-০৪ ৪:২১:২৭ পিএম

আহমেদ শরীফ : নেদারল্যান্ডসের রাজা একসঙ্গে দু’ ধরনের জীবনযাপন করছেন দীর্ঘদিন। রাজা হিসেবে তার আলাদা সম্মানজনক এক পরিচয় তো রয়েছেই, কিন্তু এর বাইরে তার আরেক জীবনের কথা খুব একটা কেউ জানতেন না। দীর্ঘ ২১ বছর ধরে একটি কমার্শিয়াল এয়ারলাইনসের কো পাইলট হিসেবে করছেন তিনি। রাজা উইলেম আলেকজান্ডার গোপন এই কথাটি সম্প্রতি নিজেই জানিয়েছেন। আর তাতেই চোখ কপালে উঠে গেছে অনেকের।

২১ বছর ধরে প্রতি মাসে দু’বার ডাচ এয়ারলাইন কেএলএম-এর যাত্রী পরিবহনের দায়িত্ব পালন করে আসছেন উইলেম। এই কাজ করতে গিয়ে প্লেনের যাত্রীদের আবহাওয়ার সর্বশেষ খবর, বিমান অবতরণের খবরগুলো মাইকে বলতে হয় তাকে। কিছু সময় যাত্রীদের কেউ কেউ রাজার গলার স্বর চিনতে পারতেন কিন্তু তারা বিষয়টি নিশ্চিত হতে পারেননি। কারণ রাজার কো পাইলট হওয়ার কথা তার ইচ্ছেতেই এতোদিন গোপন রাখা হয়েছিলো।

৫০ বছর বয়সী রাজা উইলেম বলেছেন বৈমানিক হিসেবে কাজ করা তার শখ। নিয়মিত রাজকীয় কাজের ফাঁকে বিমানে এভাবে উড়ে বেড়ানো এক ধরনের প্রশান্তি নিয়ে আসে তার জন্য। বড় ধরনের কোনো এয়ারক্রাফট চালনায় প্রশিক্ষণ নেয়ার ইচ্ছে তার নেই। তিনি  বলেন, বড় বিমানগুলো যেহেতু অনেক দূরে যায়, তাই রাজকীয় কাজে জরুরী প্রয়োজনে নেদারল্যান্ডসে দ্রুত ফিরতে সমস্যা হতে পারে। আর ছদ্মবেশে থাকার ব্যাপারে রাজা বলেন, সুবিধা হলো, আমাকে সব সময় ক্যাপ্টেন ও ক্রু’র  পক্ষ নিয়েই স্বাগত জানাতে হয় যাত্রীদের। তখন নিজের নাম বলার প্রয়োজন হয় না।

এমন দুই ধরনের জীবন উপভোগ করা সত্যি অ্যাডভেঞ্চারই বটে।



রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৭/তারা

Walton
 
   
Marcel