ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তথ্যপ্রযুক্তিবান্ধব বাজেটে বিসিএসের সন্তুষ্টি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩২, ৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তথ্যপ্রযুক্তিবান্ধব বাজেটে বিসিএসের সন্তুষ্টি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সম্প্রতি জাতীয় সংসদে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সার্বিক বিচারে এই বাজেট তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবান্ধব বলে মনে করছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক ও মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ বিসিএস নেতৃবৃন্দ।

বাজেটের প্রতি সন্তুষ্ট জ্ঞাপন করে বিসিএস সভাপতি আলী আশফাক জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি বান্ধব বাজেট দেশের উন্নতিকে ত্বরান্বিত করবে। আইসিটি খাতে স্থানীয় সংযোজন ও উৎপাদনকে উৎসাহিত করার লক্ষ্যে যন্ত্রাংশ ও কাঁচামালের ওপর কর ও শুল্ক ছাড় দেয়া হয়েছে। এতে করে দেশে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও মোবাইল ফোন সংযোজন এবং উৎপাদন শিল্পকারখানা গড়ে উঠবে। দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে। কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং আমদানি হ্রাস পাওয়ার ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। প্রবৃদ্ধির হার দ্রুততার সঙ্গে দুই অংকের কোঠায় পৌঁছানোর দিকে ধাবিত হবে এবং সংযোজিত ও উৎপাদিত আইসিটি পণ্যসমূহের মূল্যহ্রাস পাবে বলে আশা প্রকাশ করা যাচ্ছে।

তিনি আরো জানান, সরকারের সঙ্গে বাংলাদেশ কম্পিউটার সমিতিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠন একযোগে কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে। এ লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বিসিএসের দাবির প্রেক্ষিতে তথ্যপ্রযুক্তি খাতের অধিকাংশ পণ্যের আমদানির ক্ষেত্রে শুল্ক ও কর রেয়াতি সুবিধা দিয়ে আসছে সরকার। ফলে তথ্যপ্রযুক্তি পণ্য দেশে ব্যাপকভাবে প্রসারলাভ করেছে। এ বছরের বাজেটেও লক্ষ্য করা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের অধিকাংশ পণ্যের উল্লেখিত রেয়াতি সুবিধা বহাল রাখা হয়েছে। তাই প্রচুর সম্ভাবনাময় আইসিটি খাত সরকার ঘোষিত রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে বিশেষ অবদান রাখবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

বিসিএস মহাসচিব ইঞ্জি. সুব্রত সরকার জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নের জন্য আইসিটি বিভাগের সার্বিক বরাদ্দ বর্তমান অর্থবছরের (২০১৬-২০১৭) চেয়ে ২,১৫৫ কোটি টাকা বাড়িয়ে আগামী বছরের (২০১৭-২০১৮) জন্য ৩,৯৭৪ কোটি টাকায় উপনীত করা হয়েছে। বিপুল অংকের এই অর্থ সময়মতো যথাযতভাবে ব্যবহার করা গেলে আইসিটি খাতে বিপ্লব সাধিত হবে।

তিনি আরো জানান, কম্পিউটার, কম্পিউটার সংশ্লিষ্ট অন্যান্য যন্ত্রপাতি ও যন্ত্রাংশ, কম্পিউটার নেটওয়ার্ক সংশ্লিষ্ট অন্যান্য যন্ত্রপাতি ও যন্ত্রাংশ, অপারেটিং সিস্টেম ও ডেভেলপমেন্ট টুল, ম্যাগনেটিক মিডিয়া সফটওয়্যারসহ আইসিটি খাতের অধিকাংশ পণ্যের আমদানি, সরবরাহ (খুচরা বিক্রয়সহ) পর্যায় সমূদয় মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সমূদয় সম্পূরক শুল্ক (যদি থাকে), তা হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

বিসিএস সভাপতি ও  মহাসচিব জানান, বিগত এক বছরে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সকলের সহায়তায় সরকারের বিভিন্ন পর্যায়ে প্রাক বাজেট সম্পর্কিত আলোচনায় শুল্ক ও কর ছাড় দেয়ার জন্য বরাবরই প্রস্তাব দিয়ে এসেছে।

২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে বাংলাদেশ কম্পিউটার সমিতি’র অধিকাংশ সুপারিশের প্রতিফলন ঘটায় সমিতি’র পক্ষ হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছে বিসিএস।




রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়