ঢাকা, রবিবার, ৪ ভাদ্র ১৪২৫, ১৯ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

ইতিহাস গড়ল বাংলাদেশ

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৬-১০ ১১:৫৪:৩১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৫ ১০:৩৯:৪৭ পিএম

ক্রীড়া প্রতিবেদক : নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে নিজেদের কাজটা সেরে রেখেছিল বাংলাদেশ। শেষ চারের টিকেট পেতে আজ ইংল্যান্ডকে জিততেই হত।

ঘরের মাঠে টুর্নামেন্টের হট ফেবারিট ইংল্যান্ড বাংলাদেশের সমর্থকদের হতাশ করেনি। অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়ে ইংল্যান্ড বাংলাদেশকে নিয়ে গেছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে। প্রথমবারের মতো বৈশ্বিক কোনো টুর্নামেন্টে সেমিফাইনালে উঠল বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীদের জন্য এ এক নতুন ইতিহাস, সাফল্যের মুকুটে নতুন এক পালক। এবার বাংলাদেশের সামনে এগিয়ে যাওয়ার পালা।

২০০৬ সালের পর চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ করে ক্রিকেট বিশ্বকে অবাক করে দিয়েছে বাংলাদেশ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মহাকাব্যিক জয় বাংলাদেশের ক্রিকেটের ঐতিহাসিক ও স্মরণীয় মুহুর্ত।

সেমিফাইনালের টিকেট পেতে ‘ভাগ্যদেবীকে’ পাশে পেয়েছে বাংলাদেশ। মাশরাফি বিন মর্তুজার দল দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারের শঙ্কায় ছিল। কিন্তু বাংলাদেশের জন্য আর্শীবাদ হয়ে আসে বৃষ্টি। পণ্ড হয়ে যায় অস্ট্রেলিয়া-বাংলাদেশ ম্যাচ। পয়েন্ট ভাগাভাগি করে দুই দল। এর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ম্যাচও পরিত্যক্ত হয়। অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও নিজজিল্যান্ডের সামনে প্রতিটি ম্যাচ হয়ে দাঁড়ায় অঘোষিত ‘কোয়ার্টার ফাইনাল’! নিউজিল্যান্ডকে হারানো ছিল বাংলাদেশের প্রথম কাজ। সেই কাজটা দারুণভাবে করে সাকিব, মাহমুদউল্লাহরা। কার্ডিফের গৌরবগাঁথা পারফরম্যান্স বাংলাদেশকে একধাপ এগিয়ে নিয়ে যায়। আজ অস্ট্রেলিয়ার হারে সেই পারফরম্যান্সও পূর্ণ রূপ পেল।

প্রথমবারের মতো বৈশ্বিক কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে খেলতে পেরে বাংলাদেশ দল নিশ্চিতভাবেই রোমাঞ্চিত। সেমিফাইনালে বাংলাদেশের সঙ্গী কে হচ্ছে তা এখনই বলা যাচ্ছে না। ‘এ’ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে সেমিফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা কিংবা দক্ষিণ আফ্রিকা চার দলের যে কোন দল হতে পারে সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ। প্রতিপক্ষ হিসেবে যাকেই পাক না কেন, বাংলাদেশ যে ছেড়ে কথা বলবে না তা নিশ্চিতভাবেই বুঝে গেছে ক্রিকেট বিশ্ব।

 


রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৭/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
     
Walton