ঢাকা, শুক্রবার, ৬ শ্রাবণ ১৪২৪, ২১ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

সবচেয়ে বয়স্ক মানুষ!

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৬-২৮ ১১:৪১:৩১ এএম     ||     আপডেট: ২০১৭-০৬-২৮ ৩:১৪:১০ পিএম

সাইফুল আহমেদ : আমাদের দেশে মানুষের গড় আয়ু বর্তমানে ৭১ বছর ৬ মাস। তবু সবাইতো আর এত বছর বাঁচতে পারে না। অনেকেই আরো অনেক আগেই সুন্দর এই পৃথিবী ছেড়ে অজানা গন্তব্য চলে যায়। কিছু লোক আবার ৭১ বছর ৬ মাসের বেশিও বাঁচে। বাঁচলেই বা আর কত ৮০ কিংবা ৯০ বছর। তার বেশি হলেই বিস্ময়ে আমাদের চোখ ছানাবড়া হয়ে যায়।

অথছ চীনের এক নারী সম্প্রতি নিজের ১৩১তম জন্মদিন পালন করেছেন। তিনি নিজেকে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে দাবি করেন।

চীনের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রীয় সংবাদ সংস্থা চায়না নিউজ সার্ভিস জানিয়েছে, অ্যালিমিহা সেইতি নামের ওই নারীর জন্ম ১৮৮৬ সালের ২৫ জুন। তার ৫৬ জন বংশধর আছে।

যদি চায়না নিউজ সার্ভিসের এ তথ্য সত্য হয়ে থাকে তবে অ্যালিমিহা সেইতিই এ যাবৎকালের বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ।

অ্যালিমিহা চীনের পশ্চিমাঞ্চলের জিনজিয়াংয়ের উইঘুর স্বায়ত্বশাসিত অঞ্চলের কাশগরের শুলে কাউন্টিতে বসবাস করেন। তিনি জানান, তিনি তাকে দেখতে আসা লোকজনের সঙ্গে কথা বলতে এবং মন ভাল থাকলে গান গাইতে পছন্দ করেন্।

চীনা পত্রিকা টিএস ডটসিএন ২০১৪ সালে তাদের এক প্রতিবেদনে বলে, ‘অ্যালিমিহা প্রেমের গান পছন্দ করেন এবং টিভিতে একবার শুনলেই তা মনে রাখতে পারেন। গ্রীষ্ম কিংবা শীত যাই হোক না কেন তিনি ঠান্ডা পানি পান করতে পারেন। তার ক্ষুধা একটু বেশি। তিনি আধা কেজি মাংস এক বসাতেই শেষ করতে পারেন এবং কখনো কখনো একটি বড় তরমুজ একাই সাবার করে ফেলেন।’

অ্যালিমিহার স্বাস্থ্য বেশ ভাল। তিনি এখনো বাচ্চাদের দেখাশোনা করা, ঘাসের মাদুর সেলাই করা ও পিঠা তৈরি করতে পারেন। তিনি কেনাকাটাও করেন এবং কাঁচাবাজারে যান।

 


স্থানীয় চিকিৎসক আবদুল রুসুলি গত ২৫ জুন অ্যালিমিহার জন্মদিনে তার স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং তার স্বাস্থ্য ভালো আছে বলে জানান।

‘দি গারোন্টোলজিক্যাল সোসাইটি অব চায়না’ ২০১৩ সালের এক প্রতিবেদনে অ্যালিমিহাকে দেশের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে উল্লেখ করেন। লন্ডনের ‘ক্যারিয়িং দ্য ফ্লাগ ওয়ার্ল্ড রেকর্ডস’ও তাদের সঙ্গে একমত প্রকাশ করে।

তবে চীনের বয়সের তথ্যাদি আন্তর্জাতিকভাবে ততটা স্বীকৃত নয়। কারণ ১৯৪৯ সালে কমিউনিস্ট পার্টি ক্ষমতা দখলের আগে জন্মনিবন্ধনের কথা খুব একটা শোনা যায়নি। তাই অ্যালিমিহার বয়স নিয়েও রয়েছে ধূম্রজাল।

তবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড এর তালিকায় এ যাবৎকালের সবচেয়ে বয়স্ক মানুষের নামে এক নম্বরে রয়েছেন জিনি ক্যালমঁ। ফরাসি নারী ক্যালমঁ ১৮৭৫ সালে জন্মগ্রহণ করেন। মারা যান ১৯৯৭ সালে। বেঁচে ছিলেন ১২২ বছর ১৬৪ দিন।

তাদের তালিকায় এ যাবৎকালের সবচেয়ে বয়স্ক পুরুষ ছিলেন জাপানের জিরিমন কিমুরা। ২০১৩ সালের ১২ জুন মারা যাওয়ার সময় তার বয়স ছিল ১১৬ বছর ৫৪ দিন।

গত এপ্রিলে এক প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিককালের সবচেয়ে বয়স্ক মানুষটি মারা গেছেন ১১৭ বছর বয়সে। মারা যাওয়ার আগে মনে করা হতো, এমা মরানো নামের ওই নারীই ১৯ শতকের একমাত্র বেঁচে থাকা মানুষ। মরানো ১৮৯৯ সালের নভেম্বরে জন্মগ্রহণ করেছিলেন।

উল্লেখ্য, এর আগে ইন্দোনেশিয়ার জাভার মধ্যাঞ্চলের সোদিমেদজো নামের এক ব্যক্তি নিজের বয়স ১৪৬ বছর দাবি করেছিলেন। তিনি গত ১ মে মারা গেছেন। তবে নিজের দাবির স্বপক্ষে গিনেজ রেকর্ড বুকের সমর্থন পাননি সোদিমেদজো।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/সাইফুল

Walton Laptop