ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

হাতের সমান পোকা!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-২২ ৭:৪৭:২৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৮-২২ ১২:২০:৫৪ পিএম

অন্য দুনিয়া ডেস্ক: চীনের একটি জাদুঘর দাবি করেছে, তারা বিশ্বের সবচেয়ে দীর্ঘ পতঙ্গ উৎপাদন করেছে।

এ প্রজাতির পতঙ্গ স্টিক ইনসেক্ট বা লাঠি পতঙ্গ নামে পরিচিত। চীনের জাদুঘরে উৎপাদিত নতুন লাঠি পতঙ্গটি বর্তমানে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম পতঙ্গ। নতুন এই স্ত্রী লাঠি পতঙ্গটির দৈর্ঘ্য ৬৪ সেন্টিমিটার (২৫ ইঞ্চি)। ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, কৃত্রিমভাবে উৎপাদিত এই পতঙ্গটি এর অভিভাবকের রেকর্ড ভঙ্গ করেছে, যার দৈর্ঘ্য ছিল ৬২.৪ সেন্টিমিটার (২৪.৬ ইঞ্চি)।

এই প্রজাতির পতঙ্গ চীনের দক্ষিণাঞ্চলে ২০০৪ সালে প্রথম আবিষ্কৃত হয়। গুয়াংঝি প্রদেশে একটি বনে মধ্য রাতে পরিদর্শনের সময় চীনা পতঙ্গবিজ্ঞানী ঝাও লি এই পতঙ্গের দেখা পান। ঝাও লি বলেন, ‘যখন আমি গোয়াংসির লিউঝোউ শহরের কাছে ১২০০ মিটার উঁচু একটি পর্বতে পোকা সংগ্রহ করছিলাম তখন দূর হতে একটি অন্ধকার ছায়ার আবির্ভাব লক্ষ করি। কাছে গিয়ে আমি চমকে গিয়ে দেখি পোকাটির একেকটি পা এর দেহের সমান।’

৪৫ বছর বয়সি ঝাও, যিনি পশ্চিম চীনের কীটপতঙ্গ জাদুঘরের তত্ত্বাবধায়ক। তিনি নিজেই এই অজানা প্রজাতির পতঙ্গের নামকরণ করেন ‘ফ্রাইগানেস্ট্রিয়া চাইনিসিস’। যার অনুবাদ করলে দাঁড়ায়, চীনা দৈত্যাকৃতি লাঠি পোকা।

২০১৪ সালে ঝাওয়ের খুঁজে পাওয়া অন্যতম একটি লাঠি পতঙ্গকে গত মে মাসে, বিশ্বের সবচেয়ে দীর্ঘতম পোকা হিসেবে ঘোষণা করা হয়। ৬২.৪ সেন্টিমিটার দৈর্ঘ্যের এই প্রতঙ্গটিকে ছয়টি ডিমসহ পশ্চিম চীনের কীটপতঙ্গ জাদুঘরে রাখা হয়। গত ডিসেম্বরে এই ছয়টি ডিমের মধ্যে থেকে জাদুঘরে প্রস্ফুটিতে একটি নারী লাঠি পতঙ্গ বর্তমানে সবচেয়ে বড় পতঙ্গের রেকর্ড গড়েছে।

ঝাও বলেন, আট মাস বয়সি পোকাটি কেবল দীর্ঘতম নয়, পাশাপাশি বিশ্বের সর্ববৃহৎ পোকা। চীনের দৈত্যাকৃতির লাঠি পোকার জীবনকাল সাধারণত এক বছর। 

তিনি বলেন, ‘এই প্রজাতির পতঙ্গ অনেক বড় আকৃতির। আমার সৌভাগ্য যে, আমি এদের দেখা পেয়েছি। এই প্রজাতি আবিষ্কারের মাধ্যমে, আমি আমাদের দেশের প্রকৃতির সত্যিকারের মহিমা অনুভব করি। এদের অস্তিত্ব আমাকে স্মরণ করিয়ে দেয় যে, অনেক প্রজাতি বিলুপ্ত হয়ে গেছে, তবে এখনো আমাদের গ্রহে অনেক বিস্ময়কর কীটপতঙ্গ আছে।’

চীনের দৈত্যাকৃতি লাঠি পোকামাকড় আবিষ্কারের আগে, বিশ্বের দীর্ঘতম পোকা ছিল ২০০৮ সালে মালয়েশিয়ার ৫৬.৭ সেন্টিমিটার দীর্ঘ লাঠি পোকা, যা বর্তমানে লন্ডনের প্রাকৃতিক ইতিহাসের জাদুঘরে রয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৭/ফিরোজ/তারা

Walton Laptop