ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

উত্তর শেষ না হতেই উড়াল দিলো ফারুকীর বিমান

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৬, ২৭ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তর শেষ না হতেই উড়াল দিলো ফারুকীর বিমান

রাহাত সাইফুল: বহুল আলোচিত সিনেমা ‘ডুব’। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বায়োপিক নির্মাণের অভিযোগ ও আন্তর্জাতিক মহলে ‘ডুব’ সিনেমাটির প্রশংসাসহ বিভিন্ন কারণে দেশে মুক্তির আগেই আলোচনার জন্ম দিয়েছে সিনেমাটি। সিনেমাটি আজ বাংলাদেশের ৩৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। মুক্তি উপলক্ষে গতকাল ২৬ অক্টোবর সকাল ১১টা ১৭ মিনিটে মুঠোফোনে যোগাযোগ করা হয় এই সিনেমার নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে। ফারুকী ফোন রিসিভ করেই বলেন, ‘আমি এখন বিমানে। কলকাতা যাচ্ছি। এখনই ফ্লাইট ছেড়ে দেবে। আপনার ফোন লাইনটা কেটে যাবে হয়তো।’

এরপর এই প্রতিবেদক দ্রুত তাকে কয়েকটি প্রশ্ন করে উত্তর জানতে চান। ওপর প্রান্ত থেকে ফারুকীও অল্প সময়ের মধ্যেই প্রশ্নগুলোর উত্তর দেয়ার চেষ্টা করেন। তবে সব প্রশ্নের উত্তর দেয়ার আগেই ফারুকীকে নিয়ে বিমান আকাশে উড়াল দেয়। তখনই ফোন কলটি বিছিন্ন হয়ে যায়। আংশিক আলাপচারিতার সেই অংশটুকু রাইজিংবিডির পাঠকের জন্য তুলে ধরা হলো-

রাইজিংবিডি: মুক্তির আগেই আলোচনার জন্ম দিয়েছে ‘ডুব’। সিনেমাটি নিয়ে দর্শকদের কাছে আপনার প্রত্যাশা কী?
ফারুকী: ‘ডুব’ সিনেমাটি নিয়ে দর্শকের আগ্রহ রয়েছে- এটা হয়তো সবাই ইতিমধ্যেই আমরা জেনেছি। সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে দর্শক যাবে এ কথা বলতে পারি। দর্শক, আগে সিনেমাটি দেখুক, তারপর দর্শকই মতামত দেবে তারা হতাশ হয়েছে, নাকি তাদের ভালো লেগেছে। এর আগেও আমার নির্মিত সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। দর্শক আমার সিনেমা দেখে অভ্যস্ত। আর আমি আমার মতো করেই সিনেমা নির্মাণ করি। ভালো লাগলেও আমার মতো, খারাপ লাগলেও আমার মতো। আমার গল্পের সঙ্গে অনেক মানুষ এনগেইজড হয়, তাতে আমি আনন্দ বোধ করি।

রাইজিংবিডি: ‘ডুব’ হুমায়ূন আহমেদের বায়োপিক- এমন কথা আগে থেকেই শোনা যাচ্ছে। বিষয়টি নিয়ে আপনার মন্তব্য কী?
ফারুকী: আমাদের দেশে ‘বায়োপিক’ বললে সত্য প্রত্যাশা করত। আমাদের এখানে এসব বোঝার সমস্যা আছে। যদি এটাকে হুমায়ূন আহমেদের বায়োপিক বলি তবে সেখানে সমস্যায় পড়তে হবে। দেখা যাবে এই সিনেমার সকল দৃশ্য হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে মিলবে না, ফলে আমরা একে বায়োপিক বলতে পারছি না। কাহিনিচিত্র বানিয়েছি একটা চরিত্রকে নিয়ে।

রাইজিংবিডি: সব সময়ই আপনার নির্মিত সিনেমা নিয়ে আলোচনার পাশাপাশি কিছু সমালোচনাও শোনা যায়। এ প্রসঙ্গে আপনার মন্তব্য কী?
ফারুকী: আমি আমার দেশের তরুণদের জন্য সিনেমা নির্মাণ করি। তরুণরা সব সময়ই নতুন কিছু চায়। তরুণরা ফর্মুলার বাইরে কিছু প্রত্যাশা করে। আমাদের দেশের সমালোচকগণ আমাকে নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন সমালোচনা করেছেন। আমি সমালোচকদের নিয়ে মাথা ঘামাচ্ছি না।

রাইজিংবিডি: চলচ্চিত্র পাড়ায় একটা কথা শোনা যায়- আপনার নির্মিত সিনেমা নাকি বড় নাটক বা টেলিফিল্ম। এ ধরনের গুঞ্জন আপনার কানে কি কখনও গিয়েছে?
ফারুকী: এসব পুরনো কথা। এ ধরনের কথা অনেক আগেই কানে এসেছে। এসবে আমি কান দেই না। আগেই বলেছি। আমি তরুণদের জন্য সিনেমা নির্মাণ করি। আর একটা কথা আমি সবসময়ই বলে থাকি, অল্প জ্ঞান আপনাকে আসলে যেকোনো মন্তব্য করতে দুঃসাহসী করে তুলতে পারে। তবে এফডিসিতে এই মানুষদের সংখ্যা এখন কমে এসেছে।

রাইজিংবিডি: চলচ্চিত্র পাড়ায় অনেকেই বলেন, দেশের মানুষের জন্য নয়, বিদেশ থেকে পুরস্কারের প্রত্যাশায় আপনি সিনেমা নির্মাণ করেন।
ফারুকী: বিদেশ থেকে পুরস্কারের প্রত্যাশা…

এমন সময় মুঠোফোনের লাইন বিছিন্ন হয়ে যায়।




রাইজিংবিডি/ঢাকা/২৭ অক্টোবর ২০১৭/রাহাত/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়