ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাসিনা, খালেদা ও এরশাদের মামলা ছিলো আলোচনায়

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ২৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাসিনা, খালেদা ও এরশাদের মামলা ছিলো আলোচনায়

মামুন খান : দেখতে দেখতে ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিচ্ছে আরো একটি বছর। এ বছর দেশের রাজনৈতিক অঙ্গন শান্ত থাকলেও ২০১৭ সালে আদালত পাড়া ছিল বেশ সরগরম। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার বিচার দীর্ঘদিন পর শেষ হয়েছে।

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ৭৬ কেজি বোমা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার একটি মামলায় দশ আসামিকে গুলিতে মৃত্যুদ-, এক আসামির যাবজ্জীবন কারাদ-, তিন আসামিকে ১৪ বছর করে কারাদ- এবং অপর ১০ আসামিকে খালাস দেন ট্রাইব্যুনাল। আর গোপালগঞ্জ সদর থানায় ৮০ কেজি বিস্ফোরক উদ্ধারের একটি মামলায় ৯ আসামিকে ২০ বছর করে কারাদ- এবং ২০ হাজার টাকা করে অর্থদ- এবং ৪ আসামিকে খালাস দেন ট্রাইব্যুনাল।

প্রায় ২৮ বছর আগে রাজধানীর ধানমন্ডিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় ১১ জনকে যাবজ্জীবন এবং একই ঘটনায় দায়ের করা হত্যাচেষ্টা মামলায় ১১ জনকে ২০ বছর করে কারাদ- দেন আদালত। তবে শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় অভিযোগের সত্যতা না পাওয়ায় ১১ আসামিকে অব্যাহতি চেয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে পুলিশ। আর ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলা দুটিতে যুক্তি চলছে।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা প্রায় ৩০টির মত মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন রয়েছে। এসব মামলার মধ্যে দুর্নীতির অভিযোগে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায়  আদালতে হাজিরা দিতে হয়েছে তাকে। আর এ দুই মামলায় তার বিরুদ্ধে এবছরই দু’দফায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপর আত্মসমর্পণ করে জামিন নেন তিনি। এছাড়া যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় এবং     মিথ্যা তথ্যের ভিত্তিতে জন্মদিন পালন করার মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে।

শুধু খালেদা জিয়া নয়, দলটির বেশ কয়েকজন নেতাকে গ্রেপ্তার করতে পরোয়ানা জারি রয়েছে। এদের মধ্যে রয়েছেন, বিএনপি নেতা বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, মারুফ কামাল খান সোহেল, শিরিন সুলতানা, মীর সরাফত আলী সপু, আজিজুল বারি হেলাল, সালাহউদ্দিন আহমেদ, বিএনপি নেত্রী সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া, শিরিন সুলতানা।

এদিকে এ বছর বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে দায়ের করা মামলার বিচার শুরু হয়েছে। রাষ্ট্রদ্রোহের একটি মামলায় তারেক রহমানের বিচার শুরু করেছেন আদালত। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘খুনি’ ও আওয়ামী লীগকে ‘খুনির দল’ বলার অভিযোগে দায়ের করা মানহানি মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিচার শুরু হয়েছে। আর অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদেরও বিচার শুরু হয়েছে। অভিযোগ গঠন করার মতো কোনো উপাদান না থাকায় কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও বিএনপি নেতা মনিরুল হক সাক্কুকে অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলার দায় হতে অব্যাহতি দেন আদালত।

বিমানের রাডার ক্রয়ে দুর্নীতি মামলায় জাতীয় পার্টির চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসাইন মুহাম্মদ এরশাদ, বিমান বাহিনীর প্রাক্তন প্রধান সুলতান মাহমুদ ও বিমান বাহিনীর প্রাক্তন সহকারি প্রধান মমতাজ উদ্দিন আহমদকে খালাস দেন আদালত। বহু নাটকীয়তার মধ্যে প্রায় ২৫ বছর ধরে চলমান এই মামলায় তাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে সক্ষম না হওয়ায় খালাসের রায় দেয়া হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে মানহানির অভিযোগে দ-বিধি আইনে শাস্তির দাবিতে একটি মামলা এবং মানহানির জন্য ৫ কোটি টাকা ক্ষতিপূরণের দাবিতে মানহানির অভিযোগে দেওয়ানি মামলা দায়ের করা হয়। ক্ষতিপূরণের দেওয়ানি মামলাটি আদালত আমলে নিয়ে সাঈদ খোকনের বিরদ্ধে সমন জারি করেছেন। তবে ফৌজদারি মামলাটি আদালত খারিজ করে দিয়েছেন।

আর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রমিকদের ‘প্রাপ্য বকেয়া’ পরিশোধ না করায় শ্রম আদালতে বেশ কয়েকটি মামলা হয়েছে।

আলোচনায় ছিলো বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানীর মামলা। তথ্য-প্রযুক্তি, যৌতুক আর নারী নির্যাতনের অভিযোগে স্ত্রী নাসরিন সুলতানার করা মামলায় বেশ দৌড়ঝাঁপ করতে হয়েছে আরাফাত সানীকে। তবে সম্প্রতি তাদের মধ্যে সমঝোতা হয়েছে। তারা সংসার করছেন। তবে এর আগে আরাফাত সানীকে প্রায় ২ মাস কারাগারে থাকতে হয়েছে। আর রাজধানীর শাহবাগ থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক আমিনুল হককে রিমান্ডে নেয় পুলিশ।

বিনোদন কর্মীরাও আদালত পাড়ায় বেশ আলোচনায় ছিলেন এ বছর। মিউজিক ভিডিও’র নামে পর্নোগ্রাফির অভিযোগ এনে অভিনেত্রী কুসুম শিকদারসহ সাতজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় যা তদন্তাধীন। মামলায় সহমডেল খালেদ হোসাইন সুজন, ভিডিওটির পরিচালক শুভ্র খান ও শ্রাবণী এবং ভিডিও প্রকাশক প্রতিষ্ঠান 'বঙ্গ' (স্টেলার ডিজিটাল লি.)- এর ব্যবস্থাপনা পরিচালকসহ কয়েকজনকে আসামি করা হয়।

একটি বেসরকারি এয়ারলাইন্সের পাইলট পারভেজ সানজারির সঙ্গে দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক ছিল কণ্ঠশিল্পী মিলার। গত ১২ মে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে দাম্পত্য জীবন শুরু করেন। কিন্তু সুখের হয়নি তাদের নতুন জীবন। কিছুদিন যেতে না যেতেই যৌতুকের দাবিতে মারধরের অভিযোগ এনে স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করেন। আর দেবর এসএম আর রহমান বাপ্পি, দেবরের স্ত্রী আফরোজা রহমান লাবনী, নফ২৪ষরাব অনলাইনের সম্পাদক মো : আমিরুল ইসলাম, শাশুড়ি আফরোজা নাসিরের বিরুদ্ধে দায়ের করেন মানহানি মামলা।

জনপ্রিয় নায়িকা পপির বিরুদ্ধে প্রযোজক জসিমের পক্ষে হাবিবুর রহমানের করা প্রতারণার মামলাটি প্রত্যাহার করে নেওয়া হয়। আপস-মীমাংসা হয়ে যাওয়ায় মামলাটি প্রত্যাহার করে নেওয়া হয়।

প্রথম আলোর ফটোসাংবাদিক জিয়া ইসলামকে গাড়িধাক্কার ঘটনায় গ্রেপ্তার অভিনেতা ও মডেল কল্যাণ কোরাইয়াকে কারাগারে যেতে হয়েছে। আর ধর্ষণের অভিযোগে দায়ের করা মামলায় অভিনেতা তানভীর তনুকে কারাভোগ করতে হয়েছে।

ঢাকার অদূরে আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় অভিনেতা এ আর মন্টুকে রিমান্ডে নেয় পুলিশ।

এদিকে চিত্রনায়ক চৌধুরী মোহাম্মদ ইমন ওরফে সালমান শাহর অপমৃত্যুর মামলাটি বেশ আলোচনায় ছিলো। মামলার আসামি বিউটিশিয়ান রাবেয়া সুলতানা রুবির ফেসবুকের ভিডিওবার্তাটি সাক্ষ্য-প্রমাণ হিসেবে গ্রহণ করেন আদালত।

আদালত পাড়া গরম ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্যের মামলা নিয়ে। চাঁদা দাবির অভিযোগে রাজধানীর মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুকসহ চার পুলিশ কর্মকর্তা এবং একই অভিযোগে ভাটারা থানার ওসিসহ তিনজনের বিরুদ্ধে ঢাকা সিএমএম আদালতে মামলা দায়ের করা হয়, যা তদন্তাধীন। তবে বিচার বিভাগীয় তদন্তে অভিযোগের কোন সত্যতা না পাওয়ায় রাজধানীর যাত্রাবাড়ী থানার সহকারী পুলিশ কমিশনার (এসি) ইফতেখারুল ইসলামসহ ১৪ জনের বিরুদ্ধে চাঁদাদাবির অভিযোগ পাওয়া যায়নি মর্মে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। বাদী শাহনা আক্তারের নারাজী আবেদনটি নামঞ্জুর করে প্রতিবেদনটি আমলে নিয়ে আদালত তাদের অব্যাহতি দেন।

হত্যাসহ বেশ কয়েকটি মামলার রায় হয়েছে ঢাকার নি¤œ আদালতে। নির্মম নির্যাতনের শিকার হওয়া গৃহকর্মী আদুরীর মামলায় গৃহকর্ত্রী নওরীন জাহান নদীকে যাবজ্জীবন কারাদ-ের আদেশ দেওয়া হয়। আর নদীর মা ইশরাত জাহানের  বিরুদ্ধে অভিযোগ প্রমানিত না হওয়ায় তাকে খালাস দেন ট্রাইব্যুনাল। তবে রায়ে সন্তোষ প্রকাশ করেছে আদুরী।

একুশে পদকপ্রাপ্ত প্রবীন ফটোসাংবাদিক আফতাব আহমেদ (৭৮) হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদ-ের রায় দেন আদালত। রাজধানীর কাফরুলে প্রাক্তন পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুর উদ্দিনের ছেলে পিপলস ইউনিভার্সিটির প্রথম বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন মিশু হত্যা মামলায় হুমায়ুন কবির, আবুল কালাম, তরিকুল ইসলাম, ইসহাক ও কালামের মৃত্যুদ- এবং হাসেম, রাজা ও বাদশাকে যাবজ্জীবন কারাদ-ের রায় দেন আদালত। আর সম্পত্তির লোভে রাজধানীর উত্তরার উত্তরখানে একমাত্র শ্যালক আনছার আলীকে (১৮) হত্যার মামলায় দুই ভগ্নিপতি শফিক ওরফে স্বাধীন ওরফে শফিকুল ইসলাম এবং মকবুল হোসেন ওরফে মকবুল হাওলাদারকে মৃত্যুদ-ের রায় দেওয়া হয়।

রাজধানীর হাতিরপুলে সুস্মিতা নামে এক তরুণীকে ধর্ষণের পর ২৬ টুকরা করে হত্যার ঘটনায় সাইদুর রহমান বাচ্চুর মৃত্যুদ-ের রায় দেন আদালত। তবে দ-প্রাপ্ত বাচ্চু জামিনে গিয়ে পলাতক আছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ওয়াহিদা সিফাত হত্যা মামলায় স্বামী মো. আসিফকে ১০ বছরের কারাদ- আর সিফাতের শ্বশুর অ্যাডভোকেট মো. হোসেন রমজান, শাশুড়ি নাজমুন নাহার নাজলী ও মামলাটির প্রথম ময়নাতদন্তকারী চিকিৎসক বর্তমানে মানিকগঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক জোবাইদুর রহমানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাদের খালাস দেন। তদন্ত কর্মকর্তার গাফিলতির কারণে রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে বলে রায়ের পর্যবেক্ষণে বিচারক উল্লেখ করেন। আর এ রায়ে চরম অসন্তোষ প্রকাশ করেন সিফাতের বাবা-মা।

এদিকে ঢাকার কেরানীগঞ্জের মুগারচরে আলোচিত শিশু আবদুল্লাহ (১১) হত্যা মামলায় খোরশেদ আলম নামের এক আসামিকে মৃত্যুদ- দেন আদালত। রায়ে মামলার প্রধান আসামি মোতাহার হোসেনের (বন্দুকযুদ্ধে নিহত) ছেলে মেহেদী হাসান শামীমকে ১০ বছরের বিনাশ্রম কারাদ-, মেয়ে মিতু আক্তারকে এক বছরের বিনাশ্রম কারাদ- দেওয়া হয়। দ-প্রাপ্ত শামীমের বিরুদ্ধে আব্দুল্লাহকে খুন ও খুনের সাধারণ অভিপ্রায় প্রমাণিত হলেও তার বয়স ১৮ বছরের কম হওয়ায় শিশু আইনের বিধান অনুসারে তাকে সর্বোচ্চ সাজা দশ বছরের কারাদ- দেওয়া হয়। ওই রায়ে আসামিদের ফাঁসি না হওয়ায় চরম অসন্তোষ প্রকাশ করেন আব্দুল্লাহর মা ও আত্মীয়রা।

রাজধানীর গুলিস্তান এলাকায় সিদ্দিক বাজারে জুতার কারখানার কর্মচারী আলমগীর হোসেন হত্যা মামলায় তিন আসামির মৃত্যুদ-ের রায় দেন আদালত।

রাজধানীর শাহআলী থানার এএসআই হুমায়ুন কবির হত্যায় মামলায় স্ত্রী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সিনিয়র নার্স মোছা: রহিমা সুলতানা রুমি এবং তার ঘনিষ্ঠ সহযোগী রাফা এ মিষ্টিকে মৃত্যুদ- দেন আদালত।

রাজধানীর কাওলার সিভিল অ্যাভিয়েশনের স্টাফ কোয়ার্টারে নিজ বাসায় খুন হওয়া ড্রাইভার জাহাঙ্গীর হোসেন হত্যা মামলায় নিহতের স্ত্রী মুক্তা জাহান এবং তার কথিত প্রেমিক জসিম উদ্দিনকে যাবজ্জীবন কারাদ-ের রায় দেওয়া হয়।

রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ে মাঠে পরিত্যক্ত পানির পাম্পের পাইপে পড়ে শিশু জিহাদের (৪) মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় প্রকৌশলী জাহাঙ্গীর আলম, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এসআর হাউজের মালিক মো. শফিকুল ইসলাম ওরফে আব্দুস সালাম, কমলাপুর রেলওয়ের সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দিন, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার জাফর আহমেদ শাকিকে ১০ বছর করে কারাদ- দেওয়া হয়।

বিচারকের স্বাক্ষর জাল করে জামিন জালিয়াতির মাধ্যমে ১০৬ আসামিকে কারামুক্তির অভিযোগে দায়ের করা মামলায় বেঞ্চ সহকারীসহ পাঁচ জনের ১৪ বছর করে কারাদ- দেন আদালত। সাজাপ্রাপ্তরা হলেন- ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বরখাস্তকৃত বেঞ্চ সহকারি মোসলেহ উদ্দিন ভূঁইয়া, মহানগর দায়রা জজ আদালতের নেজারত বিভাগের কর্মচারি শেখ মো. নাঈম, উমেদার মো. আলমগীর হোসেন, জাহাঙ্গীর হোসেন ও মো. ইসমাইল। রায়ে ১৪ বছর কারাদ-ের মধ্যে দ-বিধির ৪৬৬ ধারায় ৭ বছর এবং ৪৭১ ধারায় ৭ বছরের এই কারাদ- দিয়েছেন আদালত। তবে দুইটি ধারার সাজা একই সঙ্গে চলবে বলে উল্লেখ থাকায় আসামিদের ৭ বছর কারাদ- ভোগ করলেই চলবে।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ নেতা মাওলানা সাইদুর রহমানকে, আবদুল্লা হিল কাফী ও আয়েশা আক্তার নামে তিনজনের সাড়ে ৭ বছরে করে কারাদ-ের রায় দেন আদালত।

এদিকে সারাদেশে সিরিজ বোমা হামলার অংশ হিসাবে রাজধানীতে বোমা বিস্ফোরণ ও বিস্ফোরক দ্রব্য উদ্ধারের মামলায় আব্দুাহ আল ফাত্তা ওরফে শাকিল, রেজাউল করিম এবং তারেক ইকবাল নামে জেএমবির তিন সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেওয়া হয়।

রাজধানীর পল্লবী থানার বিস্ফোরক আইনের একটি মামলায়  ইসহাক শেখ, আনাছ আলী, রফিকুল ইসলাম এবং খলিল মিয়া নামে জেএমবির চার সদস্যের ১২ বছর করে কারাদ-ের রায় দেন আদালত।

স্ত্রীকে এসিড নিক্ষেপ করে ঝলসে দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় স্বামী সুরুজ আলম খান, সুরুজ আলমের বন্ধু শফিউল ইসলাম লিটন এবং হালিম হাওলাদার ওরফে সেলিম হাওলাদারের যাবজ্জীবন কারাদ-ের রায় দেন আদালত। আর মিরপুর জাতীয় চিড়িয়াখানায় নিয়ে নাসিমা আক্তার প্রিয়া নামে এক যুবতীর মুখম-লে এসিড নিক্ষেপের অভিযোগে দায়ের করা মামলায় সুজন হোসাইন নামে এক কবিরাজের ১২ বছরের কারাদ- দেন আদালত।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/মামুন খান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়