ঢাকা, বুধবার, ১১ মাঘ ১৪২৪, ২৪ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

চোখের ভেতর বুলেট ও ২৭ কন্টাক্ট লেন্স

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-৩০ ৮:১৪:৩৭ এএম     ||     আপডেট: ২০১৭-১২-৩০ ১২:০৬:১৫ পিএম

এস এম গল্প ইকবাল: বছরজুড়ে কত ঘটনাই না ঘটে। অনেক ঘটনা এতটাই আমাদের অবাক করে যে, সেগুলো অনেকদিন মনে থাকে। বিশেষ করে সেগুলো যদি মেডিকেল সায়েন্স বিষয়ক হয় তাহলে তো কথাই নেই। ২০১৭ সালের অদ্ভুত কিছু ঘটনা নিয়ে এ প্রতিবেদনের পড়ুন শেষ পর্ব।

৪৫ বছর বয়স্ক একজনকে লক্ষ্য করে ০.২২ ক্যালিবার পিস্তল দিয়ে গুলি করা হলে বুলেটটি কাঠের দরজা ভেদ করে তার আই সকেটে আশ্রয় নেয়। চিকিৎসকরা বুলেট গেঁথে যাওয়া আই সকেটের স্ট্রাইকিং ইমেজ ক্যাপচার করেন। বুলেট লোকটির মাথার খুলিতে ফ্র্যাকচার করতে পারেনি। লোকটিকে যখন ইমার্জেন্সি রুমে আনা হয়, তার তীব্র ব্যথা হচ্ছিল। তার চোখের কোণে ক্ষত এবং পাতায় অশ্রুনালীতে ড্যামেজ ছিল। বুলেট অপসারণ করতে এবং অশ্রুনালীর ড্যামেজ সারিয়ে তুলতে তাকে দ্রুত সার্জারি রুমে নিয়ে যাওয়া হয়। সবাই যখন আশঙ্কা করছিল লোকটি চিরদিনের মতো অন্ধ হয়ে যাবে; সেই আশঙ্কা মিথ্যা প্রমাণ করে লোকটি স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পায়। ২০১৭ সালের ৩০ নভেম্বর জেএএমএ অফথ্যালমোলজিতে এই প্রতিবেদন প্রথম প্রকাশিত হয়। এরপর এই ঘটনা দ্রুত ভাইরাল হয়ে ওঠে।

আরেকটি ঘটনা এ বছর আলোচনায় ছিল। ইংল্যান্ডে ৬৭ বছর বয়স্কা এক বৃদ্ধার চোখে ২৭টি কন্টাক্ট লেন্স পাওয়া গেছে বলে খবর প্রকাশিত হয়। চিকিৎসকরা  তার উপরের চোখের পাতার নিচে অপরিচিত ‘নীলাভ’ অবজেক্ট দেখে বিস্মিত হন। তারা সার্জারি শুরু করলে দেখতে পান নীলাভ অবজেক্টটি ১৭টি কন্টাক্ট লেন্স দিয়ে সজ্জিত। এখানেই বিস্ময়ের শেষ নয়, চিকিৎসকরা তার একই চোখে আরো ১০টি কন্টাক্ট লেন্স আবিষ্কার করেন। বৃদ্ধা চিকিৎসকদের বলেছিলেন, তিনি চোখে অস্বস্তিবোধ করেন। চিকিৎসকরা মনে করেছিলেন, এটি চোখের শুষ্কতা বা বার্ধক্যের কারণে হতে পারে। কিন্তু সার্জারি শুরু করার পর তাদের এই ধারণা ভুল প্রমাণিত হয়। ঘটনাটি ২০১৭ সালের ৫ জুলাই দ্য বিএমজে জার্নালে প্রকাশিত হয়।

 


রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৭/ফিরোজ/তারা

Walton
 
   
Marcel