ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বালির প্রাসাদে ২২ বছর

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-২৪ ৮:১০:২৬ এএম     ||     আপডেট: ২০১৮-০১-২৪ ১১:৫৩:২৫ এএম

শাহিদুল ইসলাম : আমাদের দেশে একটি প্রচলিত বাগধারা ‘বালির বাধ’। কোনো কিছু ক্ষণস্থায়ী বা ভঙ্গুর হলেই তাকে বালির বাধের সঙ্গে তুলনা করা হয়। কিন্তু চিরায়ত এই বাগধারা মিথ্যা প্রমাণ করে শুধুমাত্র বালি দিয়ে তৈরি জিনিসও যে যুগের পর যুগ টিকে থাকে তারই দৃষ্টান্ত তৈরি করেছেন এক ব্যক্তি।

এই ব্যক্তির বাস ব্রাজিলের রিও ডি জেনিরোর সাগর পাড়ে। ‘সৈকতের রাজা’ নামে পরিচিত এই ব্যক্তির নাম মার্শিয়ো মিজায়েল মাতোলিয়াস। প্রায় দুই যুগ আগে তিনি বালি দিয়ে সাগর পাড়ে একটি ঘর বেঁধেছিলেন। দূর্গের মতো দেখতে বাড়িটি বাইশ বছর পরেও অক্ষত অবস্থায় রয়েছে। 

খানিকটা নিভৃতচারী মাতোলিয়াস ব্যক্তিজীবনে অবিবাহিত। বই পড়া, গলফ খেলা এবং মাছ ধরা তার শখ। নিরিবিলি থাকতে ভালোবাসেন বলেই তিনি এই বালির প্রাসাদ তৈরি করেছেন। নিতান্ত শখরে বসে গড়া এই প্রাসাদ যে এতটা কাল স্থায়ী হবে তা তিনি নিজেও কল্পনা করেননি।

তবে প্রাসাদটি টিকিয়ে রাখতে তাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। প্রতিদিন পানি দিয়ে ভিজিয়ে রাখা বা ভেঙে পড়া জায়গাগুলো তাকে নিজ হাতে মেরামত করতে হয়েছে।

স্থানীয় একটি দৈনিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাতোলিয়াস বলেন, ‘আমি ছোটবেলা থেকেই সাগরের তীরে বড় হয়েছি। মানুষ হাজার হাজার টাকা খরচ করে সাগরের তীরে বসবাস করার জন্য। আমার যেহেতু টাকা খরচ করার সামর্থ্য ছিল না যার কারণে আমাকে এই বিকল্প পথ বেছে নিতে হয়েছে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৮/মারুফ/তারা

Walton Laptop
 
     
Walton