ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মৃত্যু স্মরণ করিয়ে দেবে যে রেস্তোরাঁ

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-২৩ ৮:৩২:৩৪ এএম     ||     আপডেট: ২০১৮-০৩-২৩ ১১:০৯:৩৯ এএম

শাহিদুল ইসলাম : ক্রেতা আকৃষ্ট করতে ক্যাফে বা রেস্তোরাঁর মালিকরা নানা রকম পথ বেছে নেন। এ জন্য তারা ক্রেতাদের সামনে নিয়ে আসেন অভিনব বিষয়বস্তু।

‘ক্যাট ক্যাফে’, ‘টয়লেট ক্যাফে’সহ নানা রকম অদ্ভুত রেস্তোরাঁর কথা অনেকই শোনা যায়। তবে থাইল্যান্ডের একটি ক্যাফে তার নামে এবং বিষয়বস্তুতে অন্য সবগুলোকে ছাড়িয়ে গেছে। রাজধানী ব্যাংককের উপকণ্ঠে মৃত্যুর বিষয়বস্তুকে কেন্দ্র করে তৈরি এই ক্যাফে। নাম ডেথ ক্যাফে বা মৃত্যু ক্যাফে। 

 



মৃত্যুর সকল অনুসঙ্গ নিয়ে সাজানো এই ক্যাফের খাবারের নামগুলোও ভীতিকর। যন্ত্রণা, ব্যাথা, অসুখ, মৃত্যু এসব নামেই সাজানো হয়েছে খাবারের তালিকা। মৃত্যুর পর যেসব ফুল দিয়ে মৃত ব্যক্তিকে শ্রদ্ধা জানানো হয় সেই সব ফুল দিয়েই সাজানো হয়েছে ক্যাফের চারপাশ। শুধু তাই নয়, দেয়ালে লেখা রয়েছে, ‘মৃত্যুর পর কিছুই সঙ্গে নিতে পারবে না’ কিংবা ‘তুমি কি মৃত্যুর জন্য প্রস্তুত?’ ইত্যাদি বাণী। এক প্রান্তে রাখা হয়েছে একটি কফিন। বিশ থাই বাথের বিনিময়ে যে কেউ চাইলে এই কফিনে শুয়ে মৃত ব্যক্তির অনুভূতি নিতে পারবে।

এত কিছু থাকতে মৃত্যুকেই কেন বিষয়বস্তু হিসেবে নেয়া হয়েছে, এমন প্রশ্নের উত্তরে ক্যাফের উদ্যোক্তা কিড মেই স্থানীয় এক সংবাদমাধ্যমকে বলেন, ‘এটি একটি মৃত্যু সচেতনতা ক্যাফে। এখানে এসে মানুষ সেই শিক্ষাই পাবে যার দ্বারা সে তার জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করবে।’



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/মারুফ/ফিরোজ

Walton Laptop
 
     
Walton