ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

অদ্ভুত সব গাড়ি (শেষ পর্ব)

মাহমুদুল হাসান আসিফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৬ ৮:৪৫:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১২ ১:০২:৪২ পিএম

মাহমুদুল হাসান আসিফ : দ্রুত গতির গাড়ি থেকে শুরু করে ইঞ্জিনবিহীন গাড়ি। এ ধরনের অদ্ভুত ও আকর্ষণীয় কিছু গাড়ি নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* ড্র্যাগস্টার
মিলার রেস কার কোম্পানির নির্মাণকৃত এই ড্রাগস্টার রেসিং গাড়িটি খুবই দ্রুত গতিসম্পন্ন। আপনি জেনে অবাক হবেন যে, প্রচন্ড ক্ষিপ্রগতির এই গাড়ি থামাতে হলে যে প্যারাস্যুট প্রয়োজন তার মূল্য ৪২০ মার্কিন ডলার।



* ভক্সওয়াগেন বিটল বাবলটপ

১৯৬০ সালে নির্মিত অদ্ভুত ধরনের গাড়ি `ভক্সওয়াগেন বিটল বাবলটপ’। গাড়িটির জানালা দরজা বলতে রয়েছে গোল গম্বুজ আকৃতির কাচের ঢাকনা যা খুলে আপনাকে ভিতরে প্রবেশ করতে হবে। আমেরিকার ডেট্রয়েটের এক গাড়ি প্রদর্শনীতে গাড়িটি সর্বপ্রথম জনসমক্ষে আনা হয় এবং গাড়িতে ব্যবহৃত অসাধারণ সব প্রযুক্তি দেখে সবাই রীতিমত হতবাক হয়ে যান। তবে চমৎকার এই গাড়িটি বৃষ্টির মধ্যে চালানো বেশ কষ্টকর।



* ডেলোরিয়ান ডিএমসি-১২

বেশ কয়েকটি চলচ্চিত্রে টাইম মেশিন হিসেবে প্রদর্শিত হওয়া অনন্য সাধারণ এক গাড়ি ‘ডেলোরিয়ান ডিএমসি-১২’। কিন্তু উৎপাদন শুরু করার কিছুদিনের মধ্যেই গাড়ি নির্মাতা কোম্পানিটি দেউলিয়া হয়ে যায়। বর্তমানে বিশ্বে মাত্র ৬,৫০০টি আসল ‘ডেলোরিয়ান ডিএমসি-১২’ রয়েছে।



* ক্যাট’স মিয়াও

ভাবতে অবাক লাগলেও আমেরিকার নিউ ইয়র্ক শহরের রাস্তায় বিড়ালসদৃশ একটি গাড়ি প্রায়ই দেখা যায়। ‘মিয়াও মিক্স’ নামক বিড়ালের খাবার উৎপাদনকারী একটি কোম্পানি তাদের ব্যবসায়িক প্রচারণা চালানোর কাজে গাড়িটি ব্যবহার করে থাকে।



* স্লিংসট গ্র্যান্ড ট্যুরিং এলই

মোবাইল এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোলারিসের ‘স্লিংসট গ্র্যান্ড ট্যুরিং এলই’ হচ্ছে, বিশ্বের অন্যতম উন্নত প্রযুক্তির গাড়ি। এটি অনেকটা ব্যাট মোবাইলের মতো ভয়ানক দেখতে এবং গাড়িটিতে দারুন সব প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, যা আপনাকে মুহূর্তের মধ্যে হতবাক করে দিতে পারে। প্রকৃতপক্ষে একটু ভিন্নমাত্রার রোমাঞ্চকর অভিজ্ঞতার জন্য এই গাড়িটির কোনো বিকল্প নেই।



* বাক্স গাড়ি

রেড বুল কোম্পানি প্রতিবছর একপ্রকার গাড়ির প্রতিযোগিতার আয়োজন করে যেখানে গাড়িগুলো বিভিন্নরকম বাক্স দিয়ে তৈরি করা হয়। গাড়িগুলোতে কোনোরকম ইঞ্জিন থাকেনা এবং মাধ্যাকর্ষণ বলের প্রভাবে গাড়িগুলো আপনাআপনিই চলে। সুইজারল্যান্ডের লাউসেনের পাহাড়ি ঢালে প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন প্রকার বাক্স দিয়ে গাড়ি বানিয়ে তাতে চাকা লাগিয়ে অনেকেই এই প্রতিযোগিতায় অংশ নেন।



* ফোর্ড এফ-৩৫০ সুপার ডিউটি এক্সএল

ফোর্ড কোম্পানির নির্মাণকৃত দানবীয় এই গাড়িটি তৈরি করা হয়েছে অনেকটা পুলিশের গাড়ির ধাঁচে। আমেরিকার লাস ভেগাসের এক প্রদর্শনীতে গাড়িটি উন্মোচন করা হয়। ‘ফোর্ড এফ-৩৫০ সুপার ডিউটি এক্সএল’ শুধু একটি গাড়ি নয়, বরঞ্চ সর্বোচ্চ নিরাপত্তা প্রদানকারী অসাধারণ এক যন্ত্রদানব।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : অদ্ভুত সব গাড়ি (প্রথম পর্ব)



রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC