ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সবধরনের ক্রিকেট থেকে অবসরে এলিয়ট

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৯, ২২ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সবধরনের ক্রিকেট থেকে অবসরে এলিয়ট

ক্রীড়া ডেস্ক : ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে যেতে নিউজিল্যান্ডের ২ বলে লাগত ৫ রান। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, বোলিংয়ে ডেল স্টেইন।

ডানহাতি পেসারের খাঁটো লেন্থের বল অফসাইডে সরে গিয়ে বড় শট নিলেন গ্র্যান্ট এলিয়ট। লং অন দিয়ে বল গেল গ্যালারিতে। অকল্যান্ডে ততক্ষণে উৎসব শুরু। প্রথমবারের মতো নিউজিল্যান্ড তখন বিশ্বকাপের ফাইনালে।

ব্ল্যাকক্যাপসদের জয়ের নায়ক এলিয়ট। তার ৮৪ রানের ইনিংসে নিউজিল্যান্ড চলে যায় ফাইনালে। বিগ ফাইনালেও অসিদের বিপক্ষে একা লড়েছিলেন এলিয়ট। ব্যাট হাতে আলো ছড়িয়ে করেছিলেন ৮৩ রান। কিন্তু শেষ হাসিটা আর হাসতে পারেনি। অসি দাপটে নিউজিল্যান্ডের জেতা হয়নি বিশ্বকাপ।

সেই আক্ষেপ এখনও বয়ে বেড়াচ্ছেন এলিয়ট! আর বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন ৩৯ বছর বয়সি এ ক্রিকেটার। বুধবার সব ধরণের ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন ডানহাতি অলরাউন্ডার।

 



ইনস্টাগ্রামে নিজের অবসরের ঘোষণা দিয়ে এলিয়ট বলেছেন,‘জোহানেসবার্গে যে ক্যারিয়ার শুরু হয়েছিল সেটা থেমে গেছে বার্মিংহ্যামে। আমার এখনও মনে আছে ১২ বছর বয়সে আমি আমার জীবনের লক্ষ্য ঠিক করেছিলাম। বিশ্বকাপ খেলব, আন্তর্জাতিক ক্রিকেট এবং দেশের হয়ে খেলব বলে ঠিক করেছিলাম। আমি আমার প্রতিটি সেকেন্ড উপভোগ করেছি। আমার এ সফরে যারা আমার প্রতিটি মুহূর্ত রাঙিয়ে দিয়েছেন তাদের প্রত্যেককে ধন্যবাদ। আমার পরিবার ও বন্ধু-বান্ধবদের অফুরন্ত ভালোবাসা। তাদের সহযোগীতা এবং ত্যাগ ছাড়া আমি আমার গন্তব্যে পৌঁছতে পারতাম না।’

এলিয়ট কলপ্যাক ডিল সাইন করেছেন। তবে শুধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলবেন তিনি। ২০১৬ সালে ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে গিয়েছিলেন এলিয়ট। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও বিভিন্ন দেশে ঘরোয়া লিগ মাতিয়ে যাবেন এ অলরাউন্ডার। পিএসএলে লাহোর কালান্দার্স, বিপিএলে চিটাগং ভাইকিংসে খেলেছেন এলিয়ট।

এলিয়টের জন্ম দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। ১৯৯৬-৯৭ মৌসুমে দক্ষিণ আফ্রিকাতেই তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। ২০০১ সালে নিউজিল্যান্ডে চলে আসেন। ২০০৮ সালে নিউজিল্যান্ডের হয়ে তার ওয়ানডে অভিষেক। ৫ টেস্ট, ৮৩ ওয়ানডে এবং ১৭ টি-টোয়েন্টি খেলেছেন এলিয়ট। ডেল স্টেইনের বিপক্ষে ওই ছক্কা তার বর্ণাঢ্য ক্যারিয়ারের সবথেকে বড় স্মৃতি হয়ে থাকবে বলে মনে করেন ক্রিকেটাপ্রেমিরা।



রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়