ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাকা দক্ষিণে ৯০ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ২৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা দক্ষিণে ৯০ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণ

নিজস্ব প্রতিবেদক : কোরবানির বর্জ্য অপসারণের কাজ ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নগর ভবনের সামনে বর্জ্য অপসারণ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

গতকাল (বুধবার) দুপুরে ধোলাইখাল সংলগ্ন কাউয়ারটেক পশুর হাটে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কাজের উদ্বোধন করেন ডিএসসিসির মেয়র।

এ সময় তিনি কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের ঘোষণা দেন। এ সময়সীমা বৃহস্পতিবার দুপুর ২টায় শেষ হয়। বর্জ্য অপসারণে ১১ হাজার ২৭১ জন পরিচ্ছন্নতা কর্মী কাজ করছেন।

সাঈদ খোকন বলেন, আমরা ঘোষণা দিয়েছিলাম, ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করব। সেই কাজ অনেকটাই সম্পন্ন হয়েছে। রাজধানীতে বৃহস্পতিবার ও আগামীকাল (শুক্রবার) পশু কোরবানি হবে। তাই যতক্ষণ পর্যন্ত বর্জ্য থাকবে ততক্ষণ পরিচ্ছন্নতা কর্মী মাঠে থাকবে। আমরা শতভাগ বর্জ্য অপসারণ করে সুন্দর নগরী উপহার দেব।

তিনি আরো বলেন, আমাদের লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার মেট্রিক টন কোরবানির বর্জ্য হবে। এরই মধ্যে ১৫ /১৬ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।  বাকি ২০ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করে আমরা শতভাগ পরিষ্কার করে নগরবাসীকে পরিচ্ছন্ন নগরী উপহার দেব।

মেয়র বলেন, গত বছরও প্রায় ২০ হাজার টন বর্জ্য অপসারণ করেছি। এবারও এ পরিমাণ বর্জ্য অপসারণ করার জন্য আমাদের সার্বিক প্রস্তুতি রয়েছে।

সাঈদ খোকন বলেন, আমরা প্রায় ৬০২টির মতো স্থান নির্ধারণ করেছি। পর্যাপ্ত ব্যবস্থাপনাও ছিল। কিন্তু এ পর্যন্ত আমরা সেভাবে নগরবাসীর সহযোগিতা পাইনি। আমরা তারপরও সম্মানিত নাগরিকদের অনুরোধ জানাচ্ছি, আমাদের ব্যবস্থাপনা রয়েছে, আপনারা নির্ধারিত স্থানে পশু জবাই করেন।

সুশীল সমাজের প্রতিনিধি সৈয়দ আবুল মকসুদ বলেন, বর্জ্য অপসারণে সিটি করপোরেশন সন্তোষজনক কাজ করেছে। এটি প্রশংসনীয়। তবে নাগরিকরা নির্ধারিত স্থানে কোরবানি করেননি। আশা করছি, আগামীবার তারা এ বিষয়ে সচেতন হবেন।

স্থপতি মোবাশ্বর হোসেন বলেন, চেষ্টা করলে সম্ভব, এটা মেয়র সাঈদ খোকন প্রমাণ করেছেন। তিনি গভীর রাত পর্যন্ত নগর ভবনে উপস্থিত থেকে এটি নিশ্চিত করেছেন। আশা করছি, অন্যান্য সমস্যা নিরসণে তিনি তৎপর হবেন।

এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালসহ অনেকে উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়