ঢাকা, সোমবার, ৬ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিক্রি বাড়িয়ে চাকরি হারালেন বিক্রয় কর্মী!

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২২ ৮:০৯:১০ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-২২ ১২:৪২:১৮ পিএম

শাহিদুল ইসলাম: সাধারণত পণ্যের বিক্রি বাড়াবার জন্য বিক্রয় কর্মী নিয়োগ দেয়া হয়। বেশি বিক্রি করতে পারলে বিক্রয় কর্মী প্রশংসাও পান। ক্ষেত্র বিশেষে তাকে প্রতিষ্ঠান থেকে নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হয়। কিন্তু বেশি বিক্রি করেই চাকরি হারিয়েছেন কিউবার একটি সুপারশপের আট বিক্রয় কর্মী।

রাজধানী হাভানার সিমেক্স কর্পোরেশনের সুপারশপে গত সপ্তাহে এক তরুণ আসেন আপেল ক্রয়ের জন্য। তিনি ওই সুপারশপ থেকে পনেরো হাজার আপেল কেনার অর্ডার দেন। শপের বিক্রয় কর্মীরা বেশি লাভের আশায় ওই তরুণের কাছে আপেল বিক্রি করেন। এতেই চাকরি হারাতে হয় তাদের। কিন্তু বেশি বিক্রি করে কেন চাকরি যাবে বিক্রয় কর্মীদের? এই প্রশ্নে যাদের কপালে ভাঁজ পড়েছে তাদের কিউবার অর্থনীতি সম্পর্কে জেনে নেওয়া একান্ত প্রয়োজন।

ক্যারিবীয় দীপপুঞ্জের দেশ কিউবার জনসংখ্যা প্রায় এক কোটি দশ লাখ। সমাজতান্ত্রিক ধাচের অর্থনীতিতে চলা দেশটি নাগরিকদের চাহিদা পূরণে শস্য, দুধ, ফলমূলসহ প্রায় সব ধরনের খাদ্যদ্রব্য আমদানি করে। এই খাদ্য সংকটকে পুঁজি করে ব্যবসা করতে সদা তৎপর কিছু অসাধু ব্যবসায়ী। ফলে এক ব্যক্তি বা প্রতিষ্ঠানের  কাছে একসঙ্গে এত বেশি পণ্য বিক্রি করা কিউবায় রীতিমতো রাষ্ট্রীয় আইন লঙ্ঘনের শামিল।

এই ঘটনাটি প্রকাশ করে কিউবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ‘গ্রানমা’। ঘটনার তদন্ত চলছে। যদি কৃত্রিম খাদ্য সংকট তৈরিতে ওই বিক্রয় কর্মীদের হাত থাকে তবে শুধু চাকরি নয়, তাদের জেল হবারও আশঙ্কা রয়েছে। 




রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৮/মারুফ/তারা

Walton Laptop
 
     
Walton