ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তিমির পেটে ৬ কেজি প্লাস্টিক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ২১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিমির পেটে ৬ কেজি প্লাস্টিক

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় একটি মৃত তিমির পেট থেকে ছয় কেজি প্লাস্টিক বর্জ্য পাওয়া গেছে। সাগরগুলোতে প্লাস্টিক দূষণ যে কী ভয়াবহ রূপ নিচ্ছে এর মাধ্যমে সে চিত্রটিই উঠে এসেছে বলে জানিয়েছে পরিবেশবাদী সংস্থাগুলো।

ইন্দোনেশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সুলাওয়েসির কাপোতা আইল্যান্ডের কাছে ওয়াকাতোবি ন্যাশনাল পার্কে ৩১ দশমিক ১৭ ফুট দীর্ঘ তিমিটি মৃত অবস্থায় পাওয়া গেছে।

উদ্যান কর্মকর্তারা তিমিটিকে পরীক্ষা করে এর পাকস্থলিতে প্লাস্টিক ব্যাগ, বোতল, স্যান্ডেল ও ১১৫টি প্লাস্টিক কাপ পেয়েছেন।

ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর ন্যাচার (ডব্লিউডব্লিউএফ) ইন্দোনেশিয়ার সাগর প্রজাতি সংরক্ষণ সমন্বয়ক দিউ সুরাপাতি বলেন, ‘তিমিটির মৃত্যুর কারণ আমরা এখনো জানতে পারিনি। তবে আমরা যে বিষয়টি দেখেছি তা সত্যিই ভয়ংকর।’

গত জুনে থাইল্যান্ডের দক্ষিণে একটি মৃত ডলফিন পাওয়া যায়। পরে এর পাকস্থলি থেকে ১৭ পাউন্ড প্লাস্টিক ব্যাগ ও প্যাকেজিং সামগ্রী পাওয়া যায়।



২০১৫ সালে ওসেন কনজারভেন্সি অ্যান্ড ম্যককিনসে সেন্টার ফর বিজনেস অ্যান্ড এনভায়রনমেন্ট এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছিল, বিশ্বের সাগরগুলোতে আসা প্লাস্টিক বর্জ্যের ৫০ শতাংশ আসে চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে। এই দেশগুলোতে প্লাস্টিক বর্জ্যের নিস্কাশন ৬৫ শতাংশ কমানো গেল বৈশ্বিকভাবে তা ৪৫ শতাংশ কমে যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়