ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সুন্দরী ট্রাক চালকে মজেছেন সবাই

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২৫ ৭:৫৮:০৫ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২৫ ১:৫৯:৩৯ পিএম
Walton AC 10% Discount

শাহিদুল ইসলাম : সড়ক পরিবহনগুলোর মধ্যে ট্রাক চালানো সবচেয়ে কঠিন মনে করা হয়। সাধারণত পুরুষদের এই দায়িত্বে দেখা যায়। তবে জাপানের এক নারী সব ঝুঁকি উপেক্ষা করে, সবাইকে টেক্কা দিয়ে হাতে তুলে নিয়েছেন ট্রাকের চাবি। পাড়ি দিচ্ছেন মাইলের পর মাইল।

বলছি জাপানি নারী রিনো সাসাকির কথা। আটাশ বছর বয়সি এই নারী পেশা হিসেবে বেছে নিয়েছেন ট্রাক চালকের পেশা, যেটা জাপান নয়, এশিয়া মহাদেশেই বিরল। ইতোমধ্যে তিনি কোনোরকম দুর্ঘটনা ছাড়াই পাড়ি দিয়েছেন দুই লাখ কিলোমিটার। পেয়েছেন জাপানের প্রথম নারী ট্রাক চালকের খেতাব। সেই সঙ্গে আরো একটি খেতাব পেয়েছেন রিনো। তিনি বিবেচিত হচ্ছেন, পৃথিবীর সবচেয়ে সুন্দরী ট্রাক চালক হিসেবে। নারী হয়ে ট্রাক চালানোর মতো একটি সাহসী পেশা বেছে নেয়ার জন্য প্রচুর প্রশংসাও তিনি পাচ্ছেন।



তবে এত প্রশংসা ও খেতাব যে পেশার জন্য, সেই পেশায় আসার ইচ্ছা ছিল না রিনো সাসাকির। তার বাবা পেশাদার ট্রাক চালক হলেও সাসাকি ছিলেন নাচের শিক্ষক। কিন্তু হঠাৎ করেই বাবা অসুস্থ হয়ে পড়লে বাধ্য হয়ে এই পেশা তিনি বেছে নেন। প্রথমদিকে খারাপ লাগলেও ধীরে ধীরে পেশার প্রতি ভালোলাগা তৈরি হয়। এরপর সব ছেড়ে ট্রাক চালানোকেই পেশা হিসেবে নেন তিনি। গত সাত বছর ধরে ট্রাক চালাচ্ছেন। ইতিমধ্যে জাপানের প্রায় সব জায়গাতেই তিনি গিয়েছেন।

সাসাকি তার দৈনন্দিন কাজের ছবি মাঝে মধ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন। কারণ তিনি চান তার মতো আরো জাপানি নারী এ পেশায় আসুক।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৯/মারুফ/তারা

Walton AC
     
Walton AC
Marcel Fridge