ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

১৮ বছর পর তিন খানের লড়াই

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৬, ১৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৮ বছর পর তিন খানের লড়াই

শাহরুখ, সালমান ও আমির খান

বিনোদন ডেস্ক : খানত্রয়ী হিসেবে পরিচিত বলিউডের জনপ্রিয় অভিনেতা শাহরুখ, সালমান ও আমির খান। বক্স অফিসে তাদের সিনেমা মানেই ভক্তদের মধ্যে বাড়তি উন্মাদনা। গত বছর এ তিন তারকারই সিনেমা মুক্তি পেয়েছে এবং বক্স অফিসে ভালো ব্যবসাও করেছে সিনেমাগুলো।

সম্প্রতি প্রকাশিত হয়েছে বলিউডের সবচেয়ে মর্যাদাকর অ্যাওয়ার্ড হিসেবে স্বীকৃত ফিল্মফেয়ার’র ৬২তম আসরের মনোনয়ন। এতে সেরা অভিনেতার তালিকায় মনোনয়ন পেয়েছেন শাহরুখ, সালমান ও আমির। শেষবার ১৮ বছর আগে এরকম ঘটনা ঘটেছিল। ১০টি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন তালিকা প্রকাশ করেছে ফিল্মফেয়ার। এবারই প্রথম শর্ট ফিল্ম ক্যাটাগরিতে মনোনয়ন দেয়া হয়েছে।

এ নিয়ে তৃতীয় বারের মতো সেরার লড়াইয়ে লড়বেন বলিউডের খানত্রয়ী। মানীষ শর্মা পরিচালিত ফ্যান সিনেমার জন্য মনোনীত হয়েছেন শাহরুখ। আলী আব্বাস জাফর পরিচালিত সুলতান ও নিতেশ তিওয়ারি পরিচালিত দঙ্গল সিনেমার জন্য মনোনয়ন পেয়েছেন সালমান ও আমির। এছাড়া অনিরুদ্ধ রয় চৌধুরী পরিচালিত পিঙ্ক সিনেমার জন্য অমিতাভ, নীরাজ পান্ডে পরিচালিত এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি সিনেমার জন্য সুশান্ত সিং রাজপুত, অভিষেক চৌবে পরিচালিত উড়তা পাঞ্জাব সিনেমার জন্য শহিদ কাপুর ও করণ জোহর পরিচালিত অ্যায় দিল হ্যায় মুশকিল সিনেমার জন্য রণবীর কাপুর সেরা অভিনেতা ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন।

এদিকে ২০১৬ সালে অক্ষয় কুমার অভিনীত তিনটি সিনেমা মুক্তি পায়। প্রতিটি সিনেমাই বক্স অফিসে ১০০ কোটির মাইলফলক স্পর্শ করেছে। বিশেষ করে রুস্তম সিনেমায় তার অভিনয় দর্শকের মন জয় করেছে। অনেকে ভেবেছিলেন রুস্তম পাভরি চরিত্রের জন্য হয়তো ফিল্মফেয়ার পুরস্কার জিতবেন অক্ষয়। কিন্তু এবার মনোনয়নই পাননি তিনি। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই সমালোচনা করেছেন।

শেষবার ১৯৯৯ সালে সেরা হওয়ার লড়াইয়ে মনোনীত হয়েছিলেন বলিউডের তিন খান। তবে করণ জোহরের প্রথম সিনেমা কুচ কুচ হোতা হ্যায়-এ রাহুল চরিত্রে অভিনয় করে পুরস্কার জিতে শেষ হাসি হেসেছিলেন শাহরুখ। আমির খান মনোনয়ন পেয়েছিলেন বিক্রম ভাটের গুলাম সিনেমার জন্য। অন্যদিকে সোহেল খানের পেয়ার কিয়া তো ডরনা কেয়া সিনেমার জন্য মনোনীত হয়েছিলেন সালমান খান।

সেরার পুরস্কার জিততে তিন খানের প্রথম লড়াই হয়েছিল ১৯৯৬ সালে। সেইবার আদিত্য চোপড়ার দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে সিনেমায় রাজ চরিত্রের জন্য শাহরুখ, রাম গোপাল ভার্মার রঙ্গিলা সিনেমার জন্য আমির এবং রাকেশ রোশানের করণ-অর্জুন সিনেমার জন্য সালমান খান মনোনয়ন পেয়েছিলেন।

এ বছর ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের সঞ্চলনায় থাকছেন শাহরুখ। তার সামনে রয়েছে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ। বর্তমানে দিলীপ কুমারের সঙ্গে সমান সংখ্যক পুরস্কার জিতে সমতায় রয়েছেন শাহরুখ। এবার পুরস্কারটি পেলে সবচেয়ে বেশি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জেতার রেকর্ড গড়বেন কিং খান। অন্যদিকে অ্যাওয়ার্ডের বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেন না আমির ও সালমান। বাণিজ্যিক অ্যাওয়ার্ড বরাবরই এড়িয়ে চলেন আমির। বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম করলেও আর পুরস্কার নেবেন না বলে জানিয়েছেন সালমান।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৭/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়