ঢাকা, শনিবার, ১৬ বৈশাখ ১৪২৪, ২৯ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

সবচেয়ে বেশি দূষিত ১০ নদী

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২১ ৮:১৭:১২ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ১১:০০:০৫ এএম
গঙ্গার তীরে বাঁধা নৌকা

শাহিদুল ইসলাম : প্রচন্ডভাবে দূষিত নদী বিশ্বজুড়েই পাওয়া যাবে, তবে দূষিত নদী পরিষ্কার কার্যক্রম অধিকাংশ দেশে শুরু হয়েছে।

মানব বর্জ্য এবং শিল্প বর্জ্য- নদী দূষণের সাধারণ কারণ এবং বিশ্বের বিভিন্ন দেশের নদী এই দূষণের ঝুঁকিতে রয়েছে। যা হোক, এর মধ্যে এমন কিছু নদী রয়েছে যেগুলো দূষণের মাত্রা অতিক্রম করেছে। এ প্রতিবেদনে জেনে নিন, বিশ্বে সবচেয়ে বেশি দূষিত ১০ নদী।

সারনো নদী, ইতালি
ইতালিতে অবস্থিত সারনো নদী ১৫ মাইল বিস্তৃত। ছোট এই নদীর প্রধান দুইটি প্রধান উপনদী হচ্ছে- সলোফ্রানা নদী এবং কাভাইওলা নদী। সারনো নদীটি গোটা ইউরোপের সবচেয়ে দূষিত নদী। এই নদীর পানি এতটাই দূষিত যে, উজানে কিছু কিছু মাছ বা অন্যান্য জলজ প্রাণী পাওয়া গেলেও ভাটিতে তা একেবারেই বিরল। মূলত কারখানা এবং কৃষির রাসায়নিক বর্জ্য এই নদীর পানি দূষিত হবার অন্যতম কারণ।

চিতারুম নদী, ইন্দোনেশিয়া
চিতারুম নদী ইন্দোনেশিয়ার বৃহত্তম নদীগুলোর মধ্যে অন্যতম। এটি ২০০ মাইল পর্যন্ত বিস্তৃত। ওয়ায়াং পর্বতমালা থেকে উৎপত্তি এই নদী জাভা সাগরে গিয়ে মিশেছে। ইন্দোনেশিয়ার অর্থনীতির জন্য এই নদী খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ হাজার হাজার একর কৃষি জমি সেচের জন্য এই নদী ব্যবহার করা হয়, এছাড়াও বিদ্যুৎ উৎপাদনেও ব্যবহৃত হয়। তবে এই চিতারুম নদীটি বিশ্বে সবচেয়ে দূষিত নদী হিসেবেও পরিচিত। নদীটির ভাটি অঞ্চল আবর্জনা ও প্লাস্টিকে ভরপুর। নদীর পানিতে সীসা, পারদ, আর্সেনিক বিদ্যমান।

গঙ্গা নদী, ভারত
ভারতের সবচেয়ে বড় এবং দীর্ঘতম নদী হচ্ছে, গঙ্গা। দেশটির হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এটি তাদের পবিত্র নদী হিসেবে পরিচিত। তারা এই নদীকে দেবীজ্ঞানে পূজা করেন। হিমালয় থেকে উৎপন্ন হওয়া গঙ্গা নদী বঙ্গোপসাগর পর্যন্ত ১৫৬৯ মাইল চলমান। প্রতক্ষ্যভাবে ৫০০ মিলিয়ন মানুষ এই নদীর ওপর নির্ভরশীল। বিশ্বের আর কোনো দেশের নদীর সঙ্গে এতো বিশাল সংখ্যক মানুষের জীবনযাপন জড়িত নয়। তবে এই বিপুল জনসংখ্যাই গঙ্গাকে বিশ্বের সবচেয়ে দূষিত নদীগুলোর একটি পরিণত করেছে। অনেক বেশি মানব বজ্য ও শিল্প বর্জ্য- নদীটি দূষণের সাধারণ কারণ হয়ে ওঠেছে।

বিশ্বে সবচেয়ে বেশি দূষিত ১০ নদীর তালিকা

১. সারনো নদী, ইতালি

২. চিতারুম নদী, ইন্দোনেশিয়া

৩. প্যাসিক নদী, যুক্তরাষ্ট্র

৪. গঙ্গা নদী, ভারত

৫. মাতাঞ্জা নদী, আর্জেন্টিনা

৬. বুড়িগঙ্গা নদী, বাংলাদেশ

৭. মারিলাও নদী, ফিলিপাইন

৮. মিসিসিপি নদী, যুক্তরাষ্ট্র

৯. ইয়োলো নদী, চীন

১০. ডোস নদী, ব্রাজিল




রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop