ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৪, ২৫ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিধাতার বিধান: জীবন চিত্রের এক অনন্য আখ্যান

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-২১ ১:৫১:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২২ ১০:৩৪:০৬ এএম

সাইফ বরকতুল্লাহ : বিজয়া নামের একটি মেয়ে শৈশব থেকেই ভালোবাসতো অঞ্জনকে। অঞ্জনও ভালোবাসতো বিজয়াকে। কিন্তু সেই ভালোবাসা ছিল নিষ্পাপ, কামনাবিহীন-নিঃস্বার্থ। ছিল না কোনো চাওয়া পাওয়ার দাবি। শৈশবের সেই ভালোবাসা কৈশোরে এসে এক বিষাদসিন্ধুতে পরিণত হয়। বিজয়া তখনো জানতো না ওইদিন কোনো কুমারী মেয়ে কোনো যুবক পুরুষের গলায় মালা পড়িয়ে দিলে কী হয়?

এভাবেই এগিয়ে যায় ‘বিধাতার বিধান’ উপন্যাসের মূল কাহিনি। এর রচয়িতা মো. সেতাব আলী এই উপন্যাসে সনাতন ধর্মের দুই পরিবারের জীবনচিত্র ফুটিয়ে তুলেছেন।

বিধাতার বিধান উপন্যাসটি পাঠ করলে সনাতন ধর্মের অনেক দিক জানা যায়। এবং বিষয়টি উপন্যাসের পাত্র-পাত্রীর কথা, আচরণেই পাঠক বুঝে নেন। ফলে তা আর আরোপিত মনে হয় না। বরং আখ্যান আরো প্রাঞ্জল হয়ে ওঠে। অঞ্জন ও বিজয়ার ভালোবাসা নিয়ে একই ধর্মের দুই পরিবারের মধ্যে দা-মাছ সম্পর্ক তৈরি হয়। অঞ্জনকে রক্ষা ও নির্দোষ প্রমাণ করতে তার দাদা তাকে অন্যত্র বিয়ে দেন। কিন্তু এতে আরো বিপত্তি ঘটে। কারণ নববধূটি ছিল দুশ্চরিত্রা, পরকীয়ায় আসক্ত। এদিকে অঞ্জনের বিয়ের খবর শুনে বিজয়া দুইবার আত্মহত্যা করতে যায়। কিন্তু ব্যর্থ হয়ে গ্রাম ছেড়ে নিরুদ্দেশ হয় সে। 

একদিকে বিজয়ার নিরুদ্দেশ, অন্যদিকে দ্বিতীয় স্ত্রীর অসামাজিক কার্যকলাপে অতিষ্ঠ অঞ্জন পা বাড়ায় নেশার জগতে। এক সময় সে ভারসাম্যহীন হয়ে পড়ে। তারপর পাগল হয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ায়। এভাবেই জীবনের আখ্যান বর্ণনা করেছেন লেখক। উপন্যাসের সংলাপগুলোও দারুণভাবে তুলে এনেছেন লেখক। এখানেই লেখকের সার্থকতা। যেমন :
‘রাত্রি বেশি নাই, অল্পক্ষণ পরেই প্রভাত হইবে দেখিয়া অঞ্জন বিজয়ার হাত ধরিয়া বলিল, চল, তোমাকে বাড়িতে রেখে আসি।
বিজয়া-আমার সঙ্গে যাবে?
অঞ্জন-ক্ষতি কী?
বিজয়া-যদি দুর্নাম রটে!
অঞ্জন-হয়তো কতকটা উপায় হতে পারে।
বিজয়া-তবে চল।
তারপর উভয়ে চুপিসারে বাড়ির বাহির হইয়া চলিল।’ (বিধাতার বিধান, পৃষ্ঠা : ৫৯)

উপন্যাসটি ১৭৫ পৃষ্ঠার। প্রচ্ছদ করেছেন অরূপ মান্দী। বর্তমান গতানুগতিক ধারার বাইরে এসে প্রচ্ছদে ফুটিয়ে তুলেছেন অঞ্জন বিজয়ার ভালোবাসার চিত্র।

পরিশেষে বলব, বিধাতার বিধান উপন্যাসটি জীবনের বাস্তব চিত্র উপস্থাপন লেখকের শিল্পনির্মাণের উচ্চমার্গীয় দক্ষতা। জীবনবৃত্তের চিত্র বিনির্মাণে লেখক চমৎকার মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন।

বিধাতার বিধান
প্রথম প্রকাশ : গ্রন্থমেলা ২০১৭
প্রচ্ছদ : অরূপ মান্দী
প্রকাশনী : জ্ঞান বিতরণী, বাংলাবাজার, ঢাকা
পৃষ্ঠা : ১৭৫
দাম : ২২০ টাকা



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৭/সাইফ

Walton Laptop