ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাঢ়িশাল জমিদার বাড়ি এখনো স্মৃতিময়

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাঢ়িশাল জমিদার বাড়ি এখনো স্মৃতিময়

রাঢ়িশাল জমিদার বাড়ির বিশাল পুকুরসহ প্রাচীন ভবন

মামুন চৌধুরী, হবিগঞ্জ : জমিদাররা আজ আর নেই, জমিদারদের কাল শেষ হয়েছে অনেক আগেই।স্মৃতির স্মারক হয়ে এখনো টিকে আছে অনেক জমিদার বাড়ির ধ্বংসাবশেষ।

হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার রাঢ়িশাল জমিদার বাড়িটি এখনো জমিদারদের অনেক ঘটনার সাক্ষ্য হয়ে টিকে আছে। ভালই আছেন এই বাড়ির মানুষজন। তারা আজো জমিদারের স্মৃতিকে ধরে রেখে বসবাস করছেন। বাড়ির সামনে পিছনে এখনও জমিদারি আমলের বিশাল পুকুরসহ প্রাচীন একটি ভবনও রয়েছে।

কয়েকশ বছর পূর্বে ভারতের শিমূলিয়া থেকে অক্ষয় সিংহ, বিভব রায় সিংহ, নেপাল রায় সিংহ, ভাগবত সিংহ, দূর্গাদাস সিংহ লাখাই উপজেলার করাব ইউনিয়নের রাঢ়িশালে এসে বসবাস শুরু করেন। জমিদারি শুরু হয় ব্রজমোহন সিংহ এর সময় থেকে। তিনি রাঢ়িশাল, করাব, বেগুনাই, সিংহগ্রাম, ভবানীপুর, সানাবই, (হবিগঞ্জ সদর) সহ বিশাল এলাকা নিয়ে সফলতার সাথে জমিদারি পরিচালনা করেন। জমিদারি খাজনা সংগ্রহে বেগুনাইতে নির্মিত হয়েছিল কাচারি বাড়ি । এ বাড়িতে প্রজারা খাজনা প্রদান করতেন।

এরপর তার বংশধর নবীন সিংহ, মনোরঞ্জন সিংহ, প্রতাপ রঞ্জন সিংহ,সুধীর রঞ্জন সিংহ, দূর্গামোহন সিংহ জমিদারী পরিচালনা করেন। আর জমিদারী সমাপ্ত হয় গিরীন্দ্র সিংহের সময়ে।

এ বাড়ির বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা জ্যোতি রঞ্জন সিংহ স্বপনের সাথে আলাপকালে তিনি এসব তথ্য জানান।

 

রাঢ়িশাল জমিদার বাড়ির কষ্টি পাথরের জোড়া মূর্তি


তিনি জানান, এ বাড়ির অনেক পরিবার ভারতের কলকাতায় এখনো ঐতিহ্য নিয়ে বসবাস করছে। তারাও জমিদারি স্মৃতিকে আকঁড়ে ভালই রয়েছেন।

জ্যোতি রঞ্জন জানান, এ বাড়ির পূর্ব পুরুষরা স্বপ্নে পদত্ত হয়ে একটি কষ্টি পাথরের মূর্তি পান। এ মূর্তি তারা সংগ্রহ করেন। পরে আবারো তারা স্বপ্নে দেখেন এ পুরুষ মূর্তির সঙ্গী এনে দেওয়ার জন্য। অবশেষে ভারত থেকে পিতলের মূর্তি এনে এক সঙ্গে করে রাখেন। আজো তারা এক সঙ্গেই রয়েছে।

তিনি জানান, এ বাড়ির বাসিন্দা সমশের সিংহ ও শশধর সিংহ ১৯১৬ সালে রবীন্দ্রনাথের ঠাকুরের ফাল্গনী নাটকে অন্ধ বাউলের চরিত্রে অভিনয় করে সুনাম অর্জন করেন। এছাড়া এ বাড়ির বহু লোক কলকাতায় বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চ পর্যায়ে কর্মরত রয়েছেন। রয়েছেন এ দেশেও।

তিনি জানান, রাঢ়িশাল জমিদারি ছাড়াও লাখাইয়ে ভৌরাগী চৌধুরী জমিদার বাড়ি, শান্তদাশ বাবাজী জমিদার বাড়ি, কাটিয়ারা জমিদার বাড়ি, রুতৈনশী শ্যাম লাল দাশ জমিদার বাড়ি, হেলালকান্দি বনমালী চৌধুরী জমিদার বাড়ি, কৃঞ্চপুর জমিদার বাড়ি, তেঘরিয়া আকবর হোসেন চৌধুরী জমিদার বাড়িও জমিদারি পরিচালনা করে গেছেন সুনামের সাথে।

 

 

রাইজিংবিডি/হবিগঞ্জ/২ মে ২০১৭/মামুন চৌধুরী/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়