ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘মন পোড়ে মায়ের জন্য’

হোসাইন মোহাম্মদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৬, ১৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মন পোড়ে মায়ের জন্য’

মডেল: পারভেজ, আনজুমান আরা বকুল এবং ইমি, ছবি: সাকিবুর রহমান

হোসাইন মোহাম্মদ সাগর : উচ্চ শিক্ষা গ্রহণে তিন বছর আগে পাবনা থেকে ঢাকা এসেছেন শারীফ অনির্বাণ। বর্তমানে লেখাপড়া করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগে। লেখাপড়ার পাশাপাশি রেডিও আমার-এ কাজ করছেন খুলনার আফসারা আশরাফ।

ক্যাম্পাস আর অফিসের ছুটি মিলিয়ে তাদের গ্রামের বাড়ি যাওয়া হয় খুবই কম। তবু মন কাঁদে গ্রামে নিজ বাড়ির নিজের ছোট্ট ঘরটার জন্য। পরিবারের সকল সদস্যদের জন্য। মাযের হাতের রান্না খাওয়ার জন্য। আর সবথেকে বেশি মন পোড়ে মা এর জন্য।

মা দিবসে আর পাঁচটা সন্তান যখন মায়ের হাত ধরে ঘুরবে, তখনো হয়তো বইয়ের পাতায় মুখ গুজে থাকতে হবে এই মানুষগুলোকে। তবুও মাকে কাছে পাবার এক তীব্র বাসনা তাদের মধ্যে সবসময়ই যেন হন্যে হয়ে ঘুরে বেড়ায়।

মায়ের সঙ্গে আফসারার চার মাস পর দেখা হয়েছিল গত এপ্রিলে। আফসারা বলেন, মা কাছে না থাকার অনুভূতিটা সব সময়ই কষ্টের। তবে মায়ের কাছে এখন না থাকলেও প্রতিদিন ঘুমটা মায়ের ফোনেই ভাঙে। যখন গ্রামে যাই বা আম্মু ঢাকা আসে, তখন মনে হয় গিয়ে জড়িয়ে ধরি বা কোলে মাথা রেখে শুয়ে থাকি। অথচ কেন যেন কখনই সেটা পারি না। আর মায়ের হাতের রান্নাটা ভীষণ মিস করি।

শারীফ বলেন, প্রতিমুহূর্তে প্রতিক্ষণে মাকে ভীষণ ভীষণ রকম মিস করি। আমার দুর্ভাগ্য যে মায়ের কাছ থেকে দূরে থাকতে হয়। টিউশনির টাকা দিয়ে মায়ের জন্য একটা শাড়ি কিনে পাঠিয়েছি কিছুদিন আগে, তবে পরীক্ষা আর ক্লাসের জন্য যেতে পারিনি। এই যান্ত্রিক শহরের যান্ত্রিকতায় আটকে গেছি।

পৃথিবীর প্রতিটি সন্তানের মধ্যেই থাকে মায়ের জন্য সম্মান আর ভালোবাসা। সব সময়ের জন্য, সব দিনের জন্য। মা-বাবার স্বপ্ন পূরণ আর নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতেই কিছু সময়ের জন্য সন্তানদের দূরে থাকা। পড়াশোনা আর কাজের চাপে যেতে চাইলেও অনেক সময় তার কাছে যাওয়া হয় না। আর এই খারাপ লাগাটা শুধু মা দিবসে না, সব সময়েই নাড়া দেয়। এ ব্যাপারে কথা স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রমজানুল হাসানের সঙ্গে।

তিনি রাইজিংবিডিকে বলেন, মায়ের থেকে দূরে থাকার অনুভূতিটা কারো জন্যই সুখের হয় না। আমি বাবা-মায়ের একমাত্র সন্তান। কোনো ভাই-বোন না থাকায়, তিনজনের মধ্যেই ঘোরে ভালোবাসাটা। একরকম, তাদেরকে ঘিরেই গড়ে উঠেছে আমার পুরো জীবনটা। আর মাকে ছেড়ে দূরে থাকা? ঠিক যেন রূপকথার গল্পের প্রাণপাখিটাকেই দূরে পাঠিয়ে দেওয়া। মায়ের সঙ্গে সর্বশেষ দেখা হয়েছিলো প্রায় সাড়ে ৪ মাস হয়ে গেছে। এই সাড়ে ৪ মাসকেই অনেক বছর বলে মনে হয়। মায়ের রান্না, কোলে মাথা রেখে শুয়ে গল্প করা, বকুনি, আদর, ভালো কিছু করলে ছেলেটা কার (বাবার, নাকি মায়ের) এই নিয়ে যুদ্ধ সবকিছু মিস করি। ইচ্ছে হয়, সব ফেলে চলে যাই। কিন্তু, তাদের স্বপ্নপূরণেই তাদের থেকে দূরে থাকতে বাধ্য হই।

স্নাতক সম্পন্ন করে প্রাইম এশিয়া ইউনিভার্সিটিতে স্নাতোকোত্তর করছেন মাহফুজ আহমেদ প্রিন্স। লেখাপড়ার পাশাপাশি কাজ করেন একটি মিডিয়া হাউজে। মাকে মিস করা নিয়ে বলেন, পুরো মানুষটাই মিস করি, সবসময়। বিশেষ করে শাসন। আর একটু ভালো মানুষ হতাম যদি এখনকার দিনগুলোতেও আম্মু পিছনে স্কেল নিয়ে দাঁড়িয়ে শাসন করতো।

ব্যস্ত এই নগরীতে ব্যস্ততার ভিড়ে আমাদের অনেক কিছুই ঠিক সময়ে করা হয়ে ওঠে না। হয়তো অনেক সময় দু’বার ফোন করাও হয়ে ওঠে না মায়ের কাছে। অনুভূতিগুলো জমা হয়ে থাকে বুকের ভেতরেই। প্রকাশ হয় না তার কিছুই। এ ব্যাপারে প্রিন্স বলেন, ওভাবে আম্মুকে ধরে কখনো বলা হয়নি, আম্মু মিস ইউ বা লাভ ইউ। এই মানুষটার জন্য আবেগটা আমার ভিতরেই। আমরা যারা মিডিয়াতে আছি, এমনিতেই আমাদের সামাজিকতা রক্ষা করা হয়ে উঠে না। তার উপর প্রিয় মানুষগুলো, বিশেষ করে পরিবারকে সময় দেয়াতো দূরে থাক, ফোনে কথা বলার সময়টাও হয় না মাঝে মাঝে। দেখা যায় আমি যখন ফ্রি হই আম্মু তখম ঘুমিয়ে গেছে। তাই মুঠোফোনে ডায়ালেই থেকে যায় মা নামটা।

এই দিনটাকে ঘিরে মায়ের জন্য স্পেশাল কোনো মেসেজ আছে কিনা জানতে চাইলে আফসারা বলেন, মা তোমার মতো হতে চাই, সব দিক দিয়ে। প্রিন্স জানান, মা-ই তো গড গিফটেড স্পেশাল। আর রমজানুল হাসান বলেন, মা, শরীরের যত্ন নাও। অনেক দিন বাঁচতে হবে; আমার সন্তানদেরকেও তোমারই মানুষ করতে হবে; ঠিক সেভাবেই, যেভাবে আমাকে মানুষ করেছ।

মা দিবসে মা কাছে না থাকলেই যে দিবসটি পালন করা যাবে না, তা নয়। মুঠোফোনের একটা ক্ষুদে বার্তা বা একটা ফোনকলেও এই দিনটি অমর করে রাখা যায় মায়ের কাছে। পাঠানো যেতে পারে একটি চিঠি বা কোনো উপহারও। এ ব্যপারে শারীফ বলেন, মা দিবসে মায়ের কাছে এই মনটা ঠিকই চলে যাবে কিন্তু শরীরটা যেতে পারবে না হয়তো। তবে দোয়া থাকবে অবশ্যই বাবা-মার জন্য, যেন তারা আরো দীর্ঘজীবি হন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়