ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জিয়া অরফানেজ মামলা বিশেষ জজ আদালত-৫ এ বদলি

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫০, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিয়া অরফানেজ মামলা বিশেষ জজ আদালত-৫ এ বদলি

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালত থেকে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ ড. মো. আক্তারুজ্জামানের আদালতে বদলি করা হয়েছে। 

মঙ্গলবার বিচারপতি শওকত হোসেন ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

খালেদা জিয়ার আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৪ মে আদালত বদলি করে  আদেশ দেন হাইকোর্ট।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া ও ফারহানা শারাফাত। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

গত ২৬ এপ্রিল দ্বিতীয়বারের মতো আদালত পরিবর্তন চেয়ে আবেদন করেন খালেদা জিয়া।

আবেদনকারী আইনজীবী জাকির হোসেন ভূইয়া জানান,  জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারক ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা এক সময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইন শাখার পরিচালক ছিলেন। ওই সময় তিনি মামলাটি দেখভাল করেছিলেন। এজন্য গত ১৩ এপ্রিল বিচারক কামরুল হোসেন মোল্লার কাছে অনাস্থার আবেদন করলে তিনি তা নাকচ করে দেন। সেই আবেদন বিরুদ্ধে হাইকোর্টে আবেদন  করেন খালেদা জিয়া।

গত ৮ মার্চ  মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহম্মেদ জমাদ্দারের প্রতি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনাস্থা আবেদন মঞ্জুর করেন হাইকোর্ট। একই সঙ্গে মামলাটি ওই আদালত থেকে স্থানান্তর করে ঢাকার সিনিয়র মহানগর বিশেষ জজ আদালতে পাঠানোর নির্দেশ দেন। এই আদালতকে ৬০ দিনের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্ট।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/মেহেদী/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়