ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঔষধি পালসেটিলা

জেসমিন আক্তার পেন্সি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫২, ২৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঔষধি পালসেটিলা

পালসেটিলা

জেসমিন আক্তার পেন্সি : উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়া অঞ্চলে উন্মুক্ত ভূমিতে পালসেটিলা গণের প্রায় ৩৩ প্রজাতির উদ্ভিদ রয়েছে। বহুবর্ষজীবী এসব উদ্ভিদ বহুপত্রী ও লতা। এদেরই একটি পাস্ক ফ্লাওয়ার (pasque flower). এই উদ্ভিদ অনেক ঔষধিগুণ সম্পন্ন। মূলত এটিই পালসেটিলা (pulsatilla) নামে বহুল পরিচিত।

ইংরেজিতে এই উদ্ভিদের নাম পাস্ক ও ফ্লাওয়ার একত্র করে লেখা হয় পাস্কফ্লাওয়ার (pasqueflower)। এর প্রচলিত নাম wind flower, prairie crocus, Easter flower and meadow anemone. এটি রানুনকুলাসি (Ranunculaceae) পরিবারভুক্ত। এর বৈজ্ঞানিক নাম  Pulsatilla pratensis.

এই ঔষধি গাছের ফুল ও পাতা অত্যন্ত দৃষ্টিনন্দন ও মনোহরণকারী। এ জন্য এটি শোভাবর্ধক উদ্ভিদ হিসেবেও জায়গা করে নিয়েছে। উদ্ভিদবিদ ও বৃক্ষপ্রেমীদের মতে, ফুলটি তার বৃত্তাংশের জন্যই বেশি শোভাময়, পাপড়ি জন্য নয়। এই উদ্ভিদে ফুলের কুঁড়ি দেখা যায় সাধারণত বসন্ত কালে। মার্চ মাস থেকে জুন মাস পর্যন্ত ফুল ফোটে।

পালসেটিলা ভালগারিস (vulgaris) জাতের ফুল ইংল্যান্ডের হার্টফোর্ডশায়ার ও কেমব্রিজশায়ারে কাউন্টি ফুল হিসেবেই গণ্য হয়। অন্যদিকে পালসেটিলা ভারনালিস (vernalis) জাতের ফুল নরওয়ের অপল্যান্ডে কাউন্টি ফুল হিসেবে গণ্য হয়।

শতাব্দী ধরে এটি যুক্তরাষ্ট্রে ঔষধি গাছ হিসেবে ব্যাপক ব্যবহৃত হয়েছে, বিশেষ করে প্রজনন স্বাস্থ্য ক্ষেত্রে। হোমিওপ্যাথিক ঔষধের প্রাথমিক উপাদান হিসেবে এর ব্যাপক ব্যবহার রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৭/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়