ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জি

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জি

আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জিতে মাল্টার চাষ

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জি। এখানে খাসিয়া সম্প্রদায়ের অবস্থান সেই ১৯৫৫ সাল থেকে।  এ পুঞ্জিতে বর্তমানে ১২৫টি পরিবারে প্রায় হাজার লোক বসবাস।

হবিগঞ্জের বাহুবল উপজেলার কামাইছড়া থেকেই পাহাড়ের শুরু। এখান থেকে প্রায় ৫ কিলোমিটার অতিক্রম করলেই মুছাই পাহাড়ি বাজার।  বাজারের পাশেই বিখ্যাত চা-কন্যার ভাস্কর্য। এর পাশ দিয়ে প্রবেশ করেছে একটি সড়ক। এ সড়ক পথে প্রায় আড়াই কিলোমিটার গেলেই ‘আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জি’।

প্রায় ৫৯০ একর পাহাড়ি জমি নিয়ে এ পুঞ্জি। বসবাসকারীরা নিরীহ ও শান্তিপ্রিয়।  সপরিশ্রমই জীবিকা নির্বাহের পথ।

তাদের দাবি, তারা এখানে বসবাস করছে বলেই এখনও এ পাহাড়ি এলাকা চিরহরিৎ রয়েছে। খাসিয়ারা পাহাড় কেটে মাটি ও বালু বিক্রি করে না। পাহাড়ি পতিত জমিতে নানা ফসল চাষ করছে। বরং খাসিয়াদের কারণে পাহাড়ি টিলা কেটে নিতে পারছে না, অসাধু মাটি ও বালু বিক্রেতারা।

আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জিতে এমপি কেয়া চৌধুরী


পুঞ্জি পরিদর্শনকালে দেখা যায়, টিলার নিরাপদ স্তরে স্তরে ঘরগুলো ঠিক যেন ছবির মতো সাজানো। দৃষ্টিনন্দন ঘরগুলো সহজেই মন কেড়ে নেয়।টিলার নিচেও রয়েছে এ ধরনের ঘর। এসব টিলা-বাড়ির গাছে গাছে শুধু পান আর পান। গাছে গাছে রয়েছে সুপারিও। ফল ও সবজিরও নানা গাছ লাগানো। চোখ যেদিকে পড়বে সেখানেই সবুজ আর সবুজ। খুব নিরবে চলাফেলা করছেন বসবাসকারীরা। নেই কোন হইহুল্লোড়। সবাই মিলেমিশে দারুণ দিন কাটাচ্ছেন।

কয়েকটি টিলা অতিক্রম করেই দেখা মেলে গভীর অরণ্যের । এখানের অরণ্যে  লোকজনের বসবাস নেই। রয়েছে শুধু ফসল আর ফসল। গাছে গাছে সুপারি, পান, লেবু, মাল্টা, আনারস, পেঁপে, কলা, কাঁঠালসহ নানা ধরণের ফসল ।

সময় হলে, এসব গাছ থেকে ফসল সংগ্রহ করছেন আদিবাসী লোকেরা। আবাদে কোন কীটনাশকের ব্যবহার নেই।  বিষমুক্ত আবাদ।উৎপাদিত ফসল বিক্রি করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

পুঞ্জিতে রয়েছে নিজস্ব শাসন। সেখানে পুঞ্জির শৃঙ্খলা ভঙ্গের উপায় নেই। পুঞ্জিতে রয়েছেন একজন ‘মন্ত্রী’ । বংশানুক্রমে সেই মন্ত্রী মনোনীত হয়ে আসছেন। তাছাড়া তাকে সহযোগিতা করার জন্য বসবাসকারী পরিবারের ভোটে নির্বাচিত করা হয় ছোট মন্ত্রী।

আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জিতে খাসিয়াদের একটি ঘর


সিলেটের জৈন্তাপুর, জাফলং, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, কমলগঞ্জ, বড়লেখা, কুলাউড়া, রাজনগর; সুনামগঞ্জের তাহিরপুর এবং হবিগঞ্জ জেলার বাহুবল ও চুনারুঘাট উপজেলায় খাসিয়াদের বসবাস । বিভিন্ন গোত্র, উপগোত্র ও সম্প্রদায়ে বিভক্ত হয়ে ভারত ও বাংলাদেশের বিভিন্নস্থানে খাসিয়ারা বসবাস করে আসছেন। এদেশে প্রায় ৫০ হাজার খাসিয়া সম্প্রদায়ের লোক রয়েছে। এরমধ্যে আলীয়াছড়ায় বসবাস করছেন প্রায় এক হাজার খাসিয়া ।

পরিদর্শনকালে পুঞ্জির মন্ত্রী উটিয়ান টংপেয়ার জানান, এ পাহাড় তাদের কাছে প্রাণ। তারা পাহাড়কে মনেপ্রাণে ভালবাসেন। তাই যুগ যুগ ধরে পাহাড়ি এ অরুণ্যে বাস করছেন।

শান্তিতে বসবাস করতে পারাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন। মনে শক্তি ও সাহস নিয়ে এখানে বসবাস করছেন খাসিয়ারা। এখানে সবাই পরিশ্রমী ও সৎপথে উপার্জনকারী।



রাইজিংবিডি/হবিগঞ্জ/১৯ জুলাই ২০১৭/মামুন চৌধুরী/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়