ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জন্মের ৪ মাস পরে মা-সন্তানের প্রথম দেখা

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২১, ২১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জন্মের ৪ মাস পরে মা-সন্তানের প্রথম দেখা

শাহিদুল ইসলাম : সন্তান পৃথিবীতে ভূমিষ্ঠ হওয়ার পর প্রথমে তার মুখ জন্মদাত্রী মাকে দেখানো হয়। কারণ মা তার নাড়ি ছেড়া ধন দেখে ভুলে যায় প্রসব বেদনা।

কিন্তু দশ মাস দশ দিন পেটে ধরে যে মা সন্তানকে পৃথিবীতে আনল তাদের প্রথম দেখা যদি জন্মের চার মাস পরে হয়, তাহলে সেখানে আবেগঘন এক পরিবেশের সৃষ্টি হওয়া স্বাভাবিক। গত জুন মাসের ১৬ তারিখে চোখে পানি এসে যাওয়ার মতো এমনি এক দৃশ্যের সৃষ্টি হয়েছিল যুক্তরাষ্টের নর্থ ক্যারোলাইনা হাসপাতালে।

ডেইলি মেইল অনলাইনের খবরে বলা হয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার মুনরো শহরের বাসিন্দা ড্যানিয়েল গেইদার বুকে তীব্র ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় গেইদারের শরীরের প্রধান ধমনীটি ঠিকমতো রক্ত সরবরাহ করতে পারছে না। জরুরি ভিত্তিতে ওপেন হার্ট সার্জারি করা প্রয়োজন।

কিন্তু বিধিবাম। কারণ গেইদার উনচল্লিশ সপ্তাহের গর্ভবতী। এ অবস্থায় অপারেশন করা হলে তার গর্ভের সন্তানকে বাঁচানো মুশকিল হয়ে যাবে। কিন্তু অস্ত্রোপচার না করেও উপায় নেই।

সাহসে বুক বেধে ডাক্তার জেকো মাডজারভ কঠিন এক সিদ্ধান্ত নিলেন। এক সঙ্গে দুটি অস্ত্রোপচার করবেন। একটি হবে গর্ভের বাচ্চা বের করার এবং অন্যটি হবে ওপেন হার্ট সার্জারি।

শুরু হলো ছয় ঘণ্টার শ্বাসরুদ্ধকর অস্ত্রোপচার। জেকো মাডজারভের নেতৃত্বে ২০জন ডাক্তার নিয়ে গড়া মেডিক্যাল বোর্ড সফল ভাবে অস্ত্রোপচার শেষ করলেন। বেঁচে গেলেন গেইদার ও তার গর্ভের বাচ্চা উভয়ই।

কিন্তু দুটি অস্ত্রোপচারের ধকল সামলে সুস্থ হতে গেইদারের সময় লেগেছে প্রায় চার মাস। এই পুরো সময়টুকু গেইদারের ভূমিষ্ঠ সন্তান ছিল হাসপাতাল কর্তৃপক্ষের নিবিড় তত্ত্বাবধানে। তার নাম রাখা হয়েছে কেভি। চার মাস পরে কেভিকে গত জুন মাসে তার মায়ের কোলে তুলে দেওয়া হয়। সৃষ্টি হয় এক আবেগঘন পরিবেশের। পেটের সন্তানকে চার মাস পরে দেখতে পেয়ে খুশির জল নামে গেইদারের চোখে।
 

 


রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়