ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেশী পণ্য নিয়ে দেশজ বাজার

ফজলে আজিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-১০ ৮:৪৪:৪৪ এএম     ||     আপডেট: ২০১৭-১১-১০ ৪:৩৯:৩৪ পিএম

ফজলে আজিম : শতভাগ প্রাকৃতিক ও দেশজ খাবারের আয়োজনে জমে উঠেছে দেশজ বাজার। নিরাপদ খাদ্য আন্দোলনের অংশ হিসেবে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানের উদ্যোক্তাদের একজন হাসান মেজর। রাইজিংবিডিকে তিনি জানান, আমরা যারা শহরে থাকি তারা ভালো খাবার পেতে চাই। বড়দের পাশাপাশি শিশুদের জন্য আমরা ফরমালিন বা বিষ মুক্ত খাবার খুঁজি। খাদ্যে ভেজালের কারণে দেশে অসংখ্য মানুষ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। নিয়মিত ভেজাল খাবার খাওয়ার ফলে কমে যাচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই নিরাপদ খাদ্য আন্দোলনের অংশ হিসেবে আমরা দেশজ বাজারের কার্যক্রম শুরু করি। ঢাকার প্রায় সব এলাকাতেই আমাদের পণ্যের চাহিদা রয়েছে।

হাসান আরো বলেন, আমরা সরাসরি কৃষকের কাছ থেকে ফরমালিন মুক্ত সবজি সংগ্রহ করি। নোয়াখালীর চরাঞ্চলে আমাদের নিজস্ব বাগান রয়েছে। সেখানে বিভিন্ন ধরনের শাকসবজি চাষ হয়। তাতে কোনো ধরনের ক্ষতিকর কীটনাশক প্রয়োগ করা হয় না। কোনো ধরনের ফরমালিন প্রয়োগ ছাড়াই নিজস্ব পরিবহনের মাধ্যমে সরাসরি গ্রামীণ জনপদ থেকে সবজি আমরা সংগ্রহ করে নিয়ে আসি। যারা আগে থেকে অর্ডার করেন তাদের হোম ডেলিভারির মাধ্যমে সবজি পৌঁছে দেওয়া হয়।

 



দেশজ বাজারে রয়েছে নিজেদের তৈরি লাচ্ছা সেমাই, বিভিন্ন ধরনের আচার, দেশি মসলা, ঘানিতে ভাঙানো সরিষার তেলসহ বিভিন্ন ধরনের গুঁড়া মসলা। বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের আমন, বিনি, বোরো, বালাম চালের সংগ্রহ রয়েছে সেখানে। দেশীয় প্রজাতির বিভিন্ন ধরনের লাল, কালো ও সাদা চাল পাওয়া যায়। চালের বর্তমান বাজার সম্পর্কে বলতে গিয়ে হাসান বলেন, আমরা যেসব চালের ভাত খাই তার উপরের অংশ মেশিন দিয়ে ফেলে দেওয়া হয়। রান্নার পর ভাত দেখতে ধবধবে সাদা হয়। আর মোটা চাল মেশিনের মাধ্যমে কেটে চিকন করা হয়। মিনিকাট চাল বাজারে এসে মিনিকেট হয়ে গেছে। সেইদিক থেকে বাদামী চাল স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। কারণ এসব চালের উপরের লাল বা বাদামী অংশ ঠিক থাকে, পুষ্টিগুণও অন্য চালের চেয়ে বেশি। রান্নায় অন্য চালের চেয়ে পরিমাণে এই চাল কম লাগে।

মাছের সংগ্রহ সম্পর্কে হাসান জানান, আমরা নদী ও হাওড়ের মাছ বিক্রি করি। কিছু মাছের জন্য আগে থেকে অর্ডার দিতে হয়। শুক্রবার সকালে এখানে হাট বসে। নিজস্ব চাষীদের কাছ থেকে সরাসরি গ্রাম থেকে সংগ্রহ করা নানা ধরনের শাক, সবজি, ফলমূল, মাছ ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিস বিক্রী হয়। ঢাকা শহরে আমাদের হোম ডেলিভারির ব্যবস্থা রয়েছে।

 



পাঠক, আপনিও চাইলে বাসা-৩৬১, রোড-১৪, ব্লক-কে, দক্ষিণ বনশ্রী, ঢাকা এই ঠিকানায় দেশজ বাজারে চলে যেতে পারেন। সংগ্রহ করতে পারেন দেশীয় সবজি, ফল, মাছ। বিস্তারিত জানা যাবে এই লিংক থেকে:  https://www.facebook.com/deshojobazaar



রাইজিংবিডি/ঢাকা/১০ নভেম্বর ২০১৭/তারা

Walton
 
   
Marcel