ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্লাস্টিক বর্জ্যে ঝুঁকি বাড়ছে সামুদ্রিক প্রাণীর

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৭, ৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্লাস্টিক বর্জ্যে ঝুঁকি বাড়ছে সামুদ্রিক প্রাণীর

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের সমুদ্র বিষয়ক সংস্থার প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, প্লাস্টিক বর্জ্য মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়া সাগরের প্রাণীজগতে অপূরণীয় ক্ষতি হচ্ছে।

নাইরোবিতে জাতিসংঘের পরিবেশ সম্মেলনকে সামনে রেখে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে লিসা এসভেনসন এ হুঁশিয়ারি দিয়েছেন। সরকার, প্রতিষ্ঠান ও ব্যক্তিকে প্লাস্টিক দূষণ ঠেকাতে দ্রুত আরো বেশি পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন,‘এটা বৈশ্বিক সংকট। কয়েক দশক আগে আমরা যখন প্লাস্টিকের সুবিধা আবিষ্কার করলাম তখন থেকেই আমরা সামুদ্রিক পরিবেশের ভারসাম্য নষ্ট করতে শুরু করেছি।’

বিবিসি জানিয়েছে, তাঞ্জানিয়া,মাদাগাস্কার,কমোরোস আইল্যান্ডস,থাইল্যান্ড,ইন্দোনেশিয়া এমনকি জাপান উপকূলেও প্লাস্টিক বর্জ্য জমা হয়। এসব বর্জ্যের মধ্যে রয়েছে রহস্যময় সাদা প্লাস্টিকের রিং যেগুলোর চারপাশ দইয়ের কৌটার মতো, প্লাস্টিকের লাইটার, সারের ব্যাগ, স্ট্র।এমনকি এগুলোর মধ্যে সানস্ক্রিন ক্রিমও রয়েছে। এসব কৌটায় মাছের কামড়ের দাগ পাওয়া গেছে। তার মানে হচ্ছে সামুদ্রিক প্রাণীরা খাদ্য ভেবে এগুলো খাওয়ার চেষ্টা করেছে। পর্যটনের সুবিধার জন্য স্থানীয়রা প্রতিদিনই সমু্দ্র সৈকত পরিষ্কার করছে। তবে গভীর সমুদ্রেও শুকনো সামুদ্রিক ঘাসের সঙ্গে লাখ লাখ প্লাস্টিক খন্ড মিশে রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়