ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রথম দেখায় ভালোবাসা কি আসলেই ভালোবাসা?

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-১৯ ৮:৫৪:২৩ এএম     ||     আপডেট: ২০১৭-১২-১৯ ১:১৪:৪৩ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : প্রথম দেখায় ভালোবাসা (লাভ অ্যাট ফার্স্ট সাইট) হচ্ছে একটি চমৎকার-রোমান্টিক-উত্তেজনাকর শব্দগুচ্ছ।

লোকজন প্রবল উৎসাহ নিয়ে আপনাকে এ ব্যাপারে বলতে পারে এবং রোমান্টিক-কমেডি স্ক্রিপ্টরাইটাররা একই উদ্দীপনা নিয়ে এসব বিষয় নিয়ে স্ক্রিপ্ট লিখেন, যেমন- প্রথম দেখায় প্রেমে পড়ে যাওয়ার পর কোনো ছেলে কোনো মেয়েকে কোনো ছলে বা কৌশলে ফুল বা ফুলের তোড়া দিচ্ছে।

কিন্তু সন্দেহবাদী বা অবিশ্বাসীদের কাছে ‘প্রথম দেখায় ভালোবাসা’ কনসেপ্টটি সন্দেহজনক বা দ্বিধাপূর্ণ কনসেপ্ট। রোম যেমন একদিনে তৈরি হয়নি, তেমনি একটি শক্তিশালী ও ভালোবাসাপূর্ণ সম্পর্কের জন্য কাজ করা প্রয়োজন। সন্দেহবাদীরা এ বিষয়ে গভীরভাবে চিন্তাভাবনা করে। বিজ্ঞান কিন্তু সন্দেহবাদীদের পক্ষে আছে!

জার্নাল অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর রিলেশনশিপ রিসার্চে প্রকাশিত নতুন গবেষণা অনুসারে, ‘প্রথম দেখায় ভালোবাসা’ প্রায় সবসময় একটি শক্তিশালী প্রাথমিক আকর্ষণ বা মোহ, যেমন- কামলালসা বা যৌনসঙ্গকামনা। এ গবেষণায় ২০০ জন অংশগ্রহণকারীর ৫০০ ডেটিং এনকাউন্টারের সিরিজ মনিটরিং করা হয় এবং অংশগ্রহণকারীদের প্রতিটি এনকাউন্টারের (সাক্ষাৎ) জন্য তাদের নিজ নিজ রোমান্টিক সঙ্গীদের প্রতি তাদের বিভিন্ন অনুভূতি প্রকাশ করতে বলা হয়। অংশগ্রহণকারীরা ছিল ডাচ ও জার্মান ছাত্রছাত্রী এবং তাদের বয়স ২০ এর মাঝামাঝি।

গবেষণাটিকে তিনটি পর্বে বিভক্ত করা হয়: ১. অনলাইন সার্ভে ২. ল্যাবরেটরি স্টাডি এবং ৩. তিনটি ডেটিং এনকাউন্টার যার প্রত্যেকটি ৯০ মিনিটের বেশি স্থায়ী ছিল না। ডেটিং শেষে অংশগ্রহণকারীদের জিজ্ঞেস করা হয় যে, ডেটিংয়ের সময় কি তারা প্রথম দেখায় ভালোবাসার মতো কিছু অনুভব করেছে কিনা এবং কি রকম বা কোন মাত্রায় তারা তাদের সঙ্গীকে শারীরিকভাবে আকর্ষণীয় পেয়েছে। গবেষণায় ভালোবাসার উপাদানকে অন্তরঙ্গতা, অঙ্গীকার এবং আবেগ হিসেবে পরিমাপ করা হয়।

সকল এনকাউন্টারের ক্ষেত্রে, শুধুমাত্র ৩২ জন অংশগ্রহণকারীদের ৪৯ বার প্রথম দেখায় ভালোবাসার অনুভূতি ছিল এবং তাদের প্রায় সবার ক্ষেত্রে রোমান্টিক যুগলে ভালোবাসার তিন উপাদানের মধ্যে অঙ্গীকার ও অন্তরঙ্গতা অনুপস্থিত ছিল। কিন্তু প্রায় প্রতিটি প্রথম দেখায় ভালোবাসার ঘটনার ক্ষেত্রে সঙ্গীদের প্রতি অংশগ্রহণকারীদের শারীরিক আকর্ষণের অনুভূতি লক্ষণীয়ভাবে বৃদ্ধি পেয়েছিল।

গবেষণায় অংশগ্রহণকারীদের ৬০ শতাংশ ছিল নারী, কিন্তু প্রায় সব প্রথম দেখায় ভালোবাসার ঘটনা ঘটে পুরুষদের ক্ষেত্রে। অংশগ্রহণকারীদের প্রথম দেখায় ভালোবাসা প্রায়ক্ষেত্রে পারস্পরিক ছিল না। কাজেই পাঠ করুন, প্রথম দেখায় ভালোবাসা আসলে ভালোবাসা নয়, এটি এক ধরনের মোহ বা কামলালসা।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১৯ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton AC