ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

শীতার্তদের পাশে ‘ইয়ুথস ফর দ্য নেশন’

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১২ ৮:২২:৩৩ এএম     ||     আপডেট: ২০১৮-০১-১২ ৮:২২:৩৩ এএম

ছাইফুল ইসলাম মাছুম : তীব্র শীতে কাঁপছে দেশ, কাঁপছে উত্তরবঙ্গের শীতার্ত মানুষ। উত্তরবঙ্গের দরিদ্র শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। শীতে আক্রান্ত যেসব অসহায় মানুষের শীতবস্ত্র কেনার সামর্থ নেই, তাদের শীতবস্ত্র দিচ্ছে ওরা। এই তরুণেরা শুধু শীত নয়, বন্যাসহ যেকোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে অসহায় মানুষের জন্য কাজ করে।

‘যেখানে দুর্যোগ, সেখানেই ইয়ুথস ফর দ্য নেশন’ এই স্লোগান সামনে রেখে অসহায় মানুষের পাশে সব সময় থাকার চেষ্টা করেছে সেই তরুণদের গড়া সংগঠন ইয়ুথস ফর দ্য নেশন। সংগঠনটির উদ্যোক্তা ডা. নাজমুল হোসাইন বলেন, বাংলাদেশ খুবই দুযোর্গপ্রবণ দেশ। প্রতিবছর মানবসৃষ্ট দুযোর্গ ও প্রাকৃতিক দুযোর্গে বাংলাদেশের অনেক ক্ষতি হয়। দুযোর্গ কবলিত অসহায় মানুষের পাশে তারুণ্যের শক্তি নিয়ে দাঁড়াতেই আমাদের সংগঠনের যাত্রা শুরু। যেকোনো দুর্যোগে আমরা অসহায় মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছি।

১০ জানুয়ারি সংগঠনের পক্ষ থেকে পঞ্চগড় জেলার দ্বেবিদার উপজেলা, ঠাকুরগাঁও জেলার সদর থানা এবং দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলায় ৩০০টি পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। সংগঠনের সদস্য জাকির হোসেন মানিক জানান, দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর। শীতের আগমন বেশ আগেই হয়েছে। শীত জেঁকে বসেছে এই জেলাগুলোতে। ৫০ বছরের ইতিহাসে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায়। দেশের অন্য যেকোনো অঞ্চলের চেয়ে এসব জেলায় শীত বেশি। অন্যদিকে জেলার মানুষগুলোও হতদরিদ্র। যে কারণে এই অঞ্চল বেছে নেয়া হয়েছে।

২০১৬ সালের পহেলা আগস্ট থেকে পথচলা শুরু করে ইয়ুথস ফর দ্য নেশন। বন্যা আক্রান্ত কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, জামালপুর জেলার বিপন্ন মানুষের মাঝে ত্রাণ বিতরণ এবং বন্যা পরবর্তী কিছু অসহায় পরিবারের পুর্নবাসন করেন সংগঠনটি। সে সময় তারা ইয়ুথস ফর দ্য নেশন টেক্সপ্রেগো ট্রেডিংয়ের সহযোগিতায় প্রতি পরিবারকে চাল, ডাল, তেল, আলু ছাড়াও নগদ অর্থ প্রদান করে।

সম্প্রতি কক্সবাজারে অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ২০ দিন উখিয়া, কুতুপালং ও বালুখালিতে ফ্রি মেডিকেল ক্যাম্প করেছে তারা। এই সময় প্রতিদিন ৫০০ রোহিঙ্গা রোগীকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ সরবারহ করা হয়।

 



সংগঠনের সভাপতি নাজমুল হোসাইন বলেন, রোহিঙ্গাদের জন্য আমরা খাদ্য, চিকিৎসা, স্যানিটেশন, নগদ অর্থ নিয়ে কাজ করছি। আমরা এখন পর্যন্ত দশ হাজার রোহিঙ্গা রোগীকে বিনা মূল্যে চিকিৎসা দিয়েছি। এক হাজার রোহিঙ্গা পরিবারকে খাদ্য সরবরাহ করেছি। স্যানিট্যারি ল্যাট্রিন, টিউবওয়েল, নতুন পোশাক, এছাড়া পঞ্চাশটি পরিবারকে হাড়ি-পাতিলসহ নিত্য প্রয়োজনীয় পণ্য সরবারহ করেছি।

সম্প্রতি এই তরুণ দল কুড়িগ্রাম জেলার বড়াইবাড়ী চরে, নীলফামারী, লালমণিরহাটে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে। এ সময় দুর্গম চরাঞ্চলের ৪৫৩টি পরিবারের মধ্যে তারা কম্বল বিতরণ করে।

সংগঠনের সদস্য ডা. আশেকা আক্তার কংকা বলেন, বিভিন্ন জেলায় বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৬০ জন ছাত্রছাত্রী স্বেচ্ছাসেবক হিসেবে ইয়ুথস ফর দ্য নেশনে কাজ করছেন। স্বেচ্ছাসেবকেরা গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ, গণ বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কুড়িগ্রাম সরকারি কলেজ, রংপুর কারমাইকেল কলেজ, নীলফামারী সরকারি কলেজসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি, কলেজ ও স্কুলের শিক্ষার্থী।

সংগঠনের সভাপতি ডা. নাজমুল হোসাইন বলেন, আগামীতে দেশের প্রতিটি জেলায় আমরা সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করব এবং সব ধরনের মানবিক কাজে অংশ নেব। প্রসঙ্গত রাইটস টু হেলথ অ্যান্ড এডুকেশন সেন্টারের সামাজিক সংগঠনমূলক শাখা ইয়ুথস ফর দ্য নেশন। সংগঠনের ওয়েবসাইট : www.rightstohealthandeducation.com



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৮/ফিরোজ/তারা

Walton Laptop
 
     
Walton