ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

আফরিনে কুর্দিদের পাল্টা হামলায় ৭ তুর্কি সেনা নিহত

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৪ ৪:২৯:১১ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৪ ৫:৫০:৫২ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার উত্তরের এলাকা আফরিনে কুর্দি গেরিলাদের প্রতিরোধের মুখে পড়েছে তুরস্কের সামরিক বাহিনী। শনিবার কুর্দি বাহিনীর হামলায় তুরস্কের অন্তত সাত সেনা নিহত হয়েছে।

তুর্কি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, আফরিনের উত্তর-পূর্ব এলাকা শেখ হারুজে কুর্দি ওয়াইপিজি গেরিলারা তুরস্কের ট্যাঙ্ক বহরে হামলা চালালে সেখানে পাঁচ তুর্কি সেনা নিহত হয়। আফরিন ও সীমান্তের তুরস্কের অংশে চালানো অপর দুটি হামলায় আরও দুই সেনা নিহত হয়েছে।

এ নিয়ে কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের শুরু করা ‘অপারেশন অলিভ ব্রাঞ্চে’ ১৪ সেনা নিহত হল। আফরিন থেকে কুর্দি ওয়াইপিজি গেরিলাদের নির্মূল করতে গত ২০ জানুয়ারি অভিযান শুরু করে তুর্কি বাহিনী।

একদিনে সাত সেনা নিহতের ঘটনায় এর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। এর জন্য গেরিলাদের ‘দ্বিগুণেরও বেশি মূল্য’ দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এরপরই তুরস্কের জঙ্গি বিমানগুলো আফরিনের উত্তর-পূর্ব অংশের কুর্দি স্থাপনাগুলোতে আঘাত হানে।

তুরস্ক ওয়াইপিজিকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে। এই গোষ্ঠীটি নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বর্ধিত অংশ বলে দাবি করে আসছে আঙ্কারা। গত তিন দশক ধরে পিকেকে দক্ষিণ-পূর্ব তুরস্কে স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের দাবিতে লড়াই করছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge