ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কোর্টের অনিয়ম সম্মিলিতভাবে দূর করার আহ্বান

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোর্টের অনিয়ম সম্মিলিতভাবে দূর করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টে যত অনিয়ম আছে তা সম্মিলিতভাবে দূর করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। কোর্টে যত অনিয়ম আছে তা বার সভাপতির কাছ থেকে লিখিতভাবে পাওয়ার জন্য অধির আগ্রহে আছেন বলে জানান তিনি।

রোববার সন্ধ্যায় ব্যারিস্টার শওকত আলী খানের স্মরণসভায় প্রধান বিচারপতি এ আহ্বান জানান। শওকত আলী খান’স অ্যাসোসিয়েটস এ স্মরণসভার আয়োজন করে।

প্রধান বিচারপতি বলেন, ‘শওকত আলী খান সাহেবের এ স্মরণসভা সফল হবে এবং কার্যকর হবে যদি আমরা এ কোর্টে যত অনিয়ম আছে এগুলো সম্মিলিতভাবে দূর করতে পারি।’

ব্যারিস্টার শওকত আলী খান এই কোর্টের জন্য কারাবরণ করেছেন বলেও উল্লেখ করেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেন, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির   সম্মানিত সভাপতি সাহেব যেদিন ফরমালি আমার সাথে দেখা করেছেন, আমি বললাম যে, কোর্টের কোথায় কী অনিয়ম আছে সেটা আপনি বলেন। উনি বললেন, এখন তো আপনাকে বলা যাবে না, আমি লিখিত দিব। তো আমি অধির আগ্রহে অপেক্ষায় আছি, কবে আমি সেই লিখিত বক্তব্য পাব বারের তরফ থেকে।

ব্যারিস্টার শওকত আলী খানের নাতি ব্যারিস্টার রেহান হোসেনের সভাপতিত্বে স্মরণসভায় সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমির উল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, প্রাক্তন স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা ব্যারিস্টার শওকত আলী খানের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তারা শওকত আলী খানের মতো আদর্শ আইনজীবী হওয়ার জন্য আইনজীবীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাডভোকেট আসমা আক্তার।

ব্যারিস্টার শওকত আলী খান ১৯২৬ সালে টাঙ্গাইল জেলার দেলদুয়ার থানার লাউহাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বিশিষ্ট ব্যবসায়ী এম আরফান খানের দ্বিতীয় পুত্র ছিলেন। তিনি শৈশব এবং কৈশোরের কিছু সময় রেঙ্গুন (মিয়ানমার) ও কলকাতা শহরে কাটান।

ব্যারিস্টার শওকত ১৯৫৭ সালে আইন পেশায় নিয়োজিত হন। তিনি ছিলেন মুক্তিযোদ্ধা, সংবিধান প্রণেতা, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও কোষাধ্যক্ষ। ১৯৭২ সালে তিনি টাঙ্গাইলের নাগপুর এবং মির্জাপুর থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

শওকত আলী খান ২০০৬ সালের ২৯ জুন মারা যান।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়