ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কেন্দ্র দখলের শঙ্কায় জাপা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ১১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেন্দ্র দখলের শঙ্কায় জাপা

নিজস্ব প্রতিবেদক : গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনে কেন্দ্র দখলের শঙ্কা করছে জাতীয় পার্টি (জাপা)।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসি কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সঙ্গে বৈঠক করে দলটির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদারের নেতৃত্বে জাপা প্রতিনিধিদল।

বৈঠক শেষে এই দুই আসনে কেন্দ্র দখলের আশঙ্কা প্রকাশ করে রুহুল আমীন হাওলাদার সাংবাদিকদের বলেন, যেসব আশঙ্কা আছে তার একটি লিখিত দিয়েছি। গতকাল  আমরা শুনেছি সুন্দরগঞ্জে বাইরের অনেক লোক ঢুকেছে, অনেক জেলা থেকে এবং তারা কেন্দ্র দখল করবে। এর আগের নির্বাচনগুলোতেও তারা এগুলো করে ব্যবধান রেখে জয়যুক্ত হয়েছে। সেজন্য আমরা আশঙ্কা করছি যে, এই এক্সারসাইজটা তাদের জানা আছে, করতে পারে।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনারকে প্রশাসনিক সাহায্য, নিরপেক্ষ ও সুষ্ঠু ভোট করার জন্য পদক্ষেপ নিতে অবহিত করেছি অনুরোধ করেছি। এই দুটি নির্বাচনের ওপর নির্ভর করে আগামী জাতীয় সংসদ নির্বাচন কেমন হবে।

তিনি আরো বলেন, রংপুর ও কুমিল্লা সিটিতে ভাল নির্বাচনের সেম্ববলিক দৃষ্টান্ত আছে। এরপরে যদি অবনতি হয়, আস্থাহীনতার পরিবেশ সৃষ্টি হয় এবং সংশয় দেখা যায়, তাহলে জাতীয় নির্বাচনে এর প্রভাব পড়বে। এ পরিপ্রেক্ষিতে সিইসি বলেছেন, তিনি সব ধরনের ব্যবস্থা নেবেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ চান বলেও জানান তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন জাপার প্রেসিডিয়াম সদস্য এম এ সাত্তার, সৈয়দ আবু হোসেন বাবলা, এসএম ফয়সল চিশতী, চেয়ারম্যানের উপদেষ্টা অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, ডা. রুস্তম আলী ফরাজী, যুগ্ম দপ্তর সম্পাদক এম এ রাজ্জাক খান।

এদিকে জাপা শঙ্কার বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, যারা নির্বাচনে অংশগ্রহণ করেন, তাদের মধ্যে সবসময় একটি আশঙ্কা থাকে।

তিনি বলেন, এ নির্বাচনে আমাদের যত ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার দরকার সব নেওয়া হয়েছে। আমরা কোনো আশঙ্কা করছি না। যারা নির্বাচনে অংশগ্রহণ করেন, তাদের মধ্যে সবসময় একটি আশঙ্কা থাকে।

জাপার অভিযোগ ও ইসির প্রস্তুতির নিয়ে সচিব বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় প্রধান নির্বাচন কসিশনারসহ আমি নিজে গিয়ে সেখানে জেলা প্রশাসকসহ আইনশৃঙ্খলা বাহিনী ও প্রার্থীদের সঙ্গে কথা বলেছি। এছাড়া নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম গাইবান্ধা গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক করেছেন। আমরা স্থানীয়ভাবে কোনোরকম অভিযোগ পাইনি।

জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী এবং গোয়েন্দা বাহিনীর সদস্যরা আমাদের নিশ্চিত করেছেন যে, নির্বাচন সুষ্ঠু হবে এবং এজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা তারা নিয়েছেন। আমাদের কাছে এই ধরনের কোনো তথ্য নেই, তবে যেহেতু জাতীয় পার্টি অভিযোগ করেছে তাই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে-যোগ করেন সচিব।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, সেখানে নির্বাচনের স্বাভাবিক পরিস্থিতি খুবই ভালো। সেখানে কেন্দ্র দখলের মতো পরিস্থিতি নেই।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৮/মিথুন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়