ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৯ দিন পিছিয়ে রাষ্ট্রপতির শপথ ২৪ এপ্রিল

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯ দিন পিছিয়ে রাষ্ট্রপতির শপথ ২৪ এপ্রিল

সচিবালয় প্রতিবেদক : রাষ্ট্রপতি আবদুল হামিদের শপথ গ্রহণের তারিখ নয় দিন পিছিয়েছে। আগামীকাল রোববার দ্বিতীয়বারের মতো শপথ নেওয়ার কথা ছিল তার। নতুন সময়সূচি অনুযায়ী আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতিকে শপথ পড়াবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে শপথ অনুষ্ঠান পেছানোর খবর নিশ্চিত করেছেন।

১৫ এপ্রিল সন্ধ্যায় দরবার হলে রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠান হওয়ার কথা ছিল। তবে আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আট দিনের সফরে সৌদি আরব ও যুক্তরাজ্যে যাচ্ছেন। প্রধানমন্ত্রী ফিরে আসার পর এ শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। এতে প্রধানমন্ত্রীও উপস্থিত থাকবেন।

১৯৯০ সালে গণতন্ত্র ফেরার পর পরপর দুইবার রাষ্ট্রপতি হওয়ার রেকর্ড গড়তে যাচ্ছেন আবদুল হামিদ। গত গত ৩১ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় বোর্ড আবদুল হামিদকে দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি করতে দলের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতিকে এ সিদ্ধান্ত কথা জানান। নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি নিয়ে রাখলেও আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় আবদুল হামিদকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে।

১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন আবদুল হামিদ। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৫৯ সালে, ছাত্রলীগে যোগ দেওয়ার মধ্য দিয়ে।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে নির্বাচিত হন আবদুল হামিদ। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে চলতি বছর আব্দুল হামিদকে স্বাধীনতা পদকে ভূষিত করা হয়।

১৯৭৩ সালের ৭ মার্চ দেশের প্রথম সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত হন আবদুল হামিদ। ১৯৮৬ সালের তৃতীয় সংসদ, ১৯৯১ সালের পঞ্চম সংসদ, ১৯৯৬ সালের সপ্তম সংসদ, ২০০১ সালের অষ্টম সংসদ এবং সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনেও তিনি সাংসদ নির্বাচিত হন।

সপ্তম সংসদে ১৯৯৬ সালের ১৩ জুলাই থেকে ২০০১ এর ১০ জুলাই পর্যন্ত ডেপুটি স্পিকারের দায়িত্ব পালনের পর ২০০১ এর ২৮ অক্টোবর পর্যন্ত স্পিকার হিসাবে সংসদ পরিচালনা করেন আবদুল হামিদ। নবম সংসদে নির্বাচিত হওয়ার পর দ্বিতীয়বারের মতো স্পিকার হন।

২০১৩ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ।




রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়