ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সফল ব্যক্তিদের অদ্ভুত ঘুমের অভ্যাস (শেষ পর্ব)

মাহমুদুল হাসান আসিফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৮ ১১:৫৮:২১ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৮ ৩:২১:৩৭ পিএম
অপরা উইনফ্রে

মাহমুদুল হাসান আসিফ : এমন অনেকেই আছেন যাদের ঘুমানোর অভ্যাস একটু ভিন্ন ধরনের। আবার উদ্ভটও বলা যেতে পারে। বিশ্বের সফলতম ব্যক্তিদের মধ্যেও এরকম অভ্যাস লক্ষণীয়। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* জানালায় অ্যালুমিনিয়াম ফয়েল
জনপ্রিয় র‍্যাপ গায়ক এমিনেম ঘুমজনিত নানারকম সমস্যার শিকার এবং তিনি ঘুমানোর সময় ঘরের জানালা অ্যালুমিনিয়ামের ফয়েল দিয়ে আবৃত করে দেন যাতে ঘরে কোনোরকম আলো প্রবেশ না করে। তিনি পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন ঘুমের জন্য এ ধরনের বন্দোবস্ত তার লাগবেই। তাছাড়া পুরোপুরি ঘুমের জগতে হারিয়ে যাওয়ার জন্য তিনি হালকা সংগীত শুনতে পছন্দ করেন।

* নিয়মতান্ত্রিক ঘুম
টেসলা এবং স্পেসএক্স কোম্পানির প্রতিষ্ঠাতা ইলন মাস্ক খুবই ব্যস্ত সময় পার করেন। তবে কাজের ব্যাপারে তিনি যতটা গুরুত্ব দেন, ঠিক ততটাই গুরুত্ব দেন ঘুমের ব্যাপারেও। তিনি নিয়মিত রাত ১টা থেকে সকাল ৭টা অবধি ঘুমান এবং তার এই নিয়মিত সময়ের কোনো হেরফের হয়না। তাছাড়া কাজের চাপ বেশি থাকলে তিনি সঙ্গে একটি স্লিপিং ব্যাগ রাখেন এবং সুযোগ বুঝে ঘুমের মতো গুরুত্বপূর্ণ কাজটি সেরে নেন।

* বৃষ্টির শব্দে ঘুম
একজন অভিনেতা, লেখক এবং কৌতুকাভিনেতা হিসেবে ডব্লিউ সি ফিল্ডের জুড়ি মেলা ভার। কিন্তু তিনিও ঘুমজনিত সমস্যার শিকার ছিলেন। সমস্যাটি হল, তিনি বৃষ্টির শব্দ না শুনে ঘুমাতে পারতেন না। এ কারণে ঘুমের সুবিধার্থে তিনি কৃত্রিমভাবে বৃষ্টির শব্দ তৈরীর বন্দোবস্ত করতেন।

* শিল্পীর পদ্ধতি
বিখ্যাত চিত্রকর লিওনার্দো দ্য ভিঞ্চি অদ্ভুত এক উপায় অনুসরণ করতেন ঘুমানোর জন্য। তিনি ৪ ঘণ্টা পরপর ২০ মিনিট করে ঘুমিয়ে নিতেন। এভাবে সময় বাঁচিয়ে বিখ্যাত বিখ্যাত সব চিত্রকর্ম তৈরি করে রেখে গেছেন তিনি। তবে এভাবে ঘুমানো কোনোমতেই স্বাস্থ্যকর নয় বলে মনে করেন অনেক গবেষক। এভাবে ঘুমিয়ে ঘুমের পরিপূর্ণ তৃপ্তি এবং জীবনের আনন্দ উপভোগ করা সম্ভব নয়।

* হাঁটার পর ঘুম
ব্রিটিশ লেখিকা এমিলি ব্লন্ট নিদ্রাহীনতা রোগে আক্রান্ত ছিলেন এবং সবসময় ঘুমের জন্য মরিয়া হয়ে থাকতেন। তিনি ঘুমানোর আগে ডাইনিং রুমের টেবিলের চারপাশে গোল বৃত্তাকারে হাঁটা শুরু করতেন। এভাবে হাঁটতে হাঁটতে মাথা ঘুরে পড়ে যাওয়ার পর তার ঘুম আসতো। তার আপন বোন শারলোট ব্লন্ট একই রোগে আক্রান্ত ছিলেন এবং বোন এমিলির মতো একই পদ্ধতি অনুসরণ করে ঘুমাতেন।

* স্বল্প সময়ের ঘুম
শুনতে অদ্ভুত বলে মনে হলেও স্যার আইজাক নিউটন মাত্র ২ ঘণ্টা ঘুমাতেন। বাকি ২২ ঘণ্টা তিনি তার কাজে ব্যস্ত থাকতেন। তার আশ্চর্য সব আবিষ্কারে আমরা বিস্মিত হলেও, এই মানুষটি ঘুম এবং বিশ্রাম সবকিছু বিসর্জন দিয়ে কাজ করে গেছেন।

* ঘুমের নিয়ম
বিশ্বের অন্যতম সফল নারী অপরা উইনফ্রে। তার এই সফলতার পেছনে রয়েছে সঠিক বিশ্রাম। একজন সফল নারী ব্যবসায়ী হিসেবে ঘুমের ক্ষেত্রে তার রয়েছে বিশেষ এক নিয়ম। তিনি ঘুমানোর আগে গোসল করেন, তারপর ঘুমাতে যান। তার মতে এটা ঘুমানোর নিয়ম। গোসল করার জন্য তার আবার রয়েছে নানান পদ্ধতি।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : সফল ব্যক্তিদের অদ্ভুত ঘুমের অভ্যাস (প্রথম পর্ব)




রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton