ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

আমেরিকায় আততায়ীর গুলিতে নৃশংস সব হত্যা

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-২০ ১০:০৩:০৪ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-২০ ২:৩৪:৫৩ পিএম
প্রতীকী ছবি

আহমেদ শরীফ : আমেরিকার টেক্সাসে গত শুক্রবার আবারো বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহতের ঘটনা ঘটেছে। আমেরিকা বিশ্বের শীর্ষস্থানীয় দেশ, যেখানে আততায়ীর গুলিতে মাঝে মধ্যেই সাধারণ মানুষের মৃত্যু হয়। দেশটির ইতিহাসে এ যাবত আততায়ীর গুলিতে নৃশংস হত্যার ঘটনা কম নয়, সেগুলোতে চোখ বুলিয়ে নেই চলুন।

* আমেরিকার ইতিহাসে কোনো একজন ব্যক্তির গুলিতে সবচেয়ে বেশি মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটেছে ২০১৭ সালের ১ অক্টোবর। লাস ভেগাসে ৬৪ বছর বয়সি স্টেফেন প্যাডক নেভাদায় মেন্দালয় বে রিসোর্ট ও ক্যাসিনোর ৩২ তলায় এলোপাথাড়ি গুলি করলে মারা যায় ৫৮ জন। আহত হয় অন্তত ৫০০ জন। প্রায় ১৫ মিনিট ধরে অবিরাম গুলি চালিয়ে যায় ওই লোক। পরে নিজেও আত্মহত্যা করে প্যাডক।

* ২০১৬ সালের ১২ জুন অরল্যান্ডোর একটি সমকামী নাইটক্লাবে ওমর সিদ্দিকি মাতিন নামের এক লোক এলোপাথাড়ি গুলি ছুড়লে মারা যায় ৪৯ জন। আহত হয় ৫০ জনের মতো। পরে পুলিশের গুলিতে মারা যায় ওই হত্যাকারী।

* ২০০৭ সালের ১৬ এপ্রিল ভার্জিনিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে শেং হুই চো নামের এক তরুণ গুলি করে হত্যা করে ৩২ জনকে। এরপর আত্মহত্যা করে সে।

* ২০১২ সালের ১৪ ডিসেম্বর কানেকটিকাটে স্যান্ডি হুক স্কুলে অ্যাডাম লানজা নামের এক তরুণ গুলি করে শিশু সহ ২৭ জনকে হত্যা করে।

* টেক্সাসের একটি চার্চে ২০১৭ সালের ৫ নভেম্বর এক আততায়ী ২৫ জনকে গুলি করে হত্যা করে। পরে সেও আত্মহত্যা করে।

* ১৯৯১ সালের ১৬ অক্টোবর টেক্সাসের কিলেনে এক লোক গুলি করে ২৩ জনকে হত্যা করে। পরে আত্মহত্যা করে সে আততায়ী।

এছাড়া ক্যালিফোর্নিয়ায় ১৯৮৪ সালের ১৮ জুলাই ২১ জনকে গুলি হত্যা করে এক লোক। চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি এক যুবক ফ্লোরিডার মারজোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে গুলি করে হত্যা করে ১৭ জনকে। এছাড়া আরো কয়েকটি এমন আততায়ীর গুলিতে সাধারণ মানুষ নিহতের ঘটনা ঘটেছে আমেরিকায়।

তথ্যসূত্র: সিএনএন




রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC