ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘মনেই হচ্ছে না বাংলাদেশ দল’

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মনেই হচ্ছে না বাংলাদেশ দল’

বাংলাদেশের হারের ধরন নিয়ে হতাশ বোর্ড সভাপতি নাজমুল হাসান (ফাইল ছবি)

ক্রীড়া প্রতিবেদক : এক ম্যাচ বাকি থাকতেই আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ। বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান মতো বোর্ড সভাপতি নাজমুল হাসানও সাকিবদের হারের ধরন নিয়ে হতাশা প্রকাশ করেছেন। বোর্ড প্রধানের কাছে তো বাংলাদেশ দল মনেই হচ্ছে না!

দেরাদুনে দুই ম্যাচেই বাংলাদেশ হেরেছে কম রান করে। প্রথম ম্যাচে ১৬৮ রান তাড়ায় বাংলাদেশ অলআউট হয়ে যায় ১২২ রানেই। কাল দ্বিতীয় ম্যাচে প্রথম ১০ ওভারে ৩ উইকেটে ৮১ রান তুলেও শেষ পর্যন্ত ১৩৪ রানের বেশি করতে পারেনি সাকিব আল হাসানের দল। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার রশিদ খানের একই ওভারে ফেরেন সাকিব, তামিম ও মোসাদ্দেক।

ব্যাটসম্যানরা যেভাবে উইকেট ছুড়ে দিয়ে এসেছেন, তাতে হতাশ বিসিবি সভাপতি নাজমুল হাসান। দলের মধ্যে কোনো একটা ‘সমস্যা’ আছে বলে মনে করছেন তিনি।

বাংলাদেশের সিরিজ হারে অনেকের মতো নাজমুল হাসানেরও মন খারাপ। আজ তিনি সাংবাদিকদের বলেছেন, ‘মন খারাপ কার না হবে! কিন্তু সবচেয়ে বড় কথা হচ্ছে ১২০-৩০ রান করে টি-টোয়েন্টিতে জেতার আশা করে কেউ, আমার মনে হয় এটা ঠিক হবে না। এটা খুবই কম স্কোর। আফগানিস্তানের বোলিং হতে পারে খুব ভালো। রশিদ খান বিশ্বমানের, কেউ অস্বীকার করে না। তারপরও ১৫০-৬০ হবে না এটা কখনো মনে হয়নি।’

‘যখনই মনে হচ্ছে আমরা সেট হচ্ছি, বড় স্কোরের দিকে যাচ্ছি, তখনই উইকেট থ্রো করে দিয়ে আসছি। আমাদের সিনিয়র খেলোয়াড়রা যেভাবে আউট হয়েছে, রশিদ খানকে ছয় মারতে গিয়ে আউট হওয়া; মানে এইগুলা কোনোভাবে মিলে না। মনে হচ্ছে তাদের কোনো সমস্যা নিশ্চয়ই হচ্ছে। আমরা যে দল চিনি সেই দলের মতো না। নিশ্চয়ই সমস্যা আছে’- যোগ করেন বোর্ড সভাপতি।

শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতেও দারুণ খেলেছিল বাংলাদেশ। কিন্তু আফগানিস্তান সিরিজে তার ছিটেফোঁটাও দেখা যাচ্ছে না। খেলোয়াড়দের শরীরী ভাষাতেও ভালো করার তাড়নার অভাব স্পষ্ট। চন্ডিকা হাথুরুসিংহে থাকাকালীন খেলোয়াড়রা যে পরিবেশে থাকতেন, তার চলে যাওয়ার পর পরিবেশ বদলটাও একটা কারণ হতে পারে বলে মনে করেন নাজমুল হাসান।

বোর্ড প্রধান বলেন, ‘আসলে এটা খুব হতাশাজনক (শরীরী ভাষা)। নিদাহাস ট্রফির আগে বাংলাদেশে যে সিরিজটা হলো, একেবারে সেই পুনরাবৃত্তি দেখেছি। একটা জিনিস হতে পারে। যেহেতু ওদের একদম কঠোর নিয়ম কানুন মেনে চলা, রাগী, সিদ্ধান্ত একা নিজে নিত আগে (হাথুরুসিংহে)’ এইরকম একটা পরিবেশ থেকে হুট করে ফ্রি একটা পরিবেশ পেলে যা হয় তাতে করে হয়ত (সমস্যা) হতেও পারে। কারণ আমি জানি না।’

‘শ্রীলঙ্কাতে নিদাহাস ট্রফিতে আমি ওদের সঙ্গে ছিলাম এবং ওরা ভালোই খেলেছে। আমি বলছি না খুব ভালো খেলেছে, কিন্তু ভালো খেলেছে। সেখানে হারাতে কিন্তু কেউ তাদের কিছু বলেনি। কিন্তু এখানে কেমন যেন লাগছে। বাংলাদেশ দল মনেই হচ্ছে না, আমার কাছে মনেই হচ্ছে না’- বলেন নাজমুল হাসান।

সিনিয়র খেলোয়াড়দের আউট হওয়ার ধরন দেখেও হতাশ বোর্ড প্রধান, ‘আমি ওদের সঙ্গে কথা বলিনি। ওরা সবাই বোলিংকে দোষারোপ করছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, ১২০-২৫-৩০ রান করে এখন কারও সঙ্গে জেতা অস্বাভাবিক। ১৬০ কমপক্ষে হতে হয়। ১৮০’র আগে তো জেতাই যায় না। এবং খুব বাজে শট খেলেছে, ঝুঁকি নিতে গিয়ে আউট হয়েছে সিনিয়র খেলোয়াড়রা। এটাই আমার কাছে খারাপ লাগছে।’

হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা নিয়ে উদ্বিগ্ন নন নাজমুল হাসান। তার কাছে, এক ম্যাচ হারা আর তিন ম্যাচ হারা সমানই, ‘আমি উদ্বিগ্ন নই। আমার কাছে একটা হারাই উদ্বেগের ব্যাপার। একটা হারা, তিনটা হারা সমান। সিরিজ হেরে গেছে, হেরে গেছে। কিন্তু হারা উচিত না। হারলে তো আমরা কিছু বলি না। কিন্তু এই হারার ধরন আমার ভালো লাগেনি।’

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়