ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঈদের দিনেও ছুটছে ঘরমুখো মানুষ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ১৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদের দিনেও ছুটছে ঘরমুখো মানুষ

নিজস্ব প্রতিবেদক : যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে রাজধানীসহ সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

আজ (শনিবার) ঈদের দিনেও থেমে নেই নাড়ির টানে বাড়ি যাওয়ার অভিযাত্রা। ছুটির অভাব কিংবা কাজের প্রয়োজনে যারা এতদিন ঢাকা ছাড়তে পারেনি, তারা অনেক নির্ঝঞ্জাট ও আরামে লঞ্চ, বাস কিংবা ট্রেনে বাড়ি যাচ্ছেন।

শনিবার সকালে ঈদের নামাজ পড়ে রাজধানীর সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলগামী নৌযানে ঢাকা ছেড়েছেন অনেক মানুষ। ভিড় ছিল না বললেই চলে। তবে দুপুরের পর থেকে ভিড় কিছুটা বৃদ্ধি পেতে দেখা গেছে।

সকাল থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৩৫টির বেশি নৌযান টার্মিনাল ত্যাগ করেছে। এর মধ্যে চাঁদপুরগামী লঞ্চগুলোতে ভিড় তুলনামূলক বেশি ছিল বলে টার্মিনাল সূত্রে জানা যায়।

এ বিষয়ে ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক (ট্রাফিক) আলমগীর কবীর বলেন, ঈদ উপলক্ষে অধিকাংশ মানুষ গত দুইদিন ঢাকা ছেড়েছেন। কর্মজীবনের জন্য যারা আটকে ছিলেন, তারা মূলত আজ ঢাকা ছাড়ছেন। ভিড় নেই বললেই চলে। বিকেলে ভিড় কিছু বৃদ্ধি পাবে। তবে কাছাকাছি দূরত্বের যাত্রী বেশি লক্ষ্য করা গেছে।

তিনি বলেন, বৃহস্পতিবার স্পেশাল সার্ভিসসহ সর্বাধিক ১৭৩টি নৌযান ঢাকা ছাড়ে। শুক্রবার ১০০ কিছু বেশি লঞ্চ ঢাকা ছেড়েছে। এরচেয়ে অনেক নৌযান বিভিন্ন গন্তব্যে যাবে। রোববার থেকে শুরু হবে ঢাকা ফিরে আসার যুদ্ধ।

লঞ্চ টার্মিনাল সূত্রে জানা যায়, অতিরিক্ত যাত্রীর নিরাপত্তার দিক বিবেচনায় টার্মিনালে এতদিন ২৫০ জন নৌপুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ১৫০ জন সদস্য, র‌্যাবের আটজন করে ১৬ জনের দুটি টিম, বিএনসিসি ক্যাডেটদের ৬০ জন সদস্য, ডিপিডিসির ৩৬ জন সদস্য কাজ করেছেন। তবে ভিড় কম থাকায় এখন এই সংখ্যা কমানো করা হয়েছে।

ঢাকা থেকে চাঁদপুরগামী যাত্রী মোহাম্মদ ইয়াদ বলেন, কাপড়ের দোকোনে চাকরি করি। গত কয়েকদিন কাজের অতিরিক্ত চাপ থাকায় বাড়ি যাওয়া হয়নি। তাই ঈদের নামাজ পড়ে বাড়ি যাচ্ছি। বেশ আরামেই যাচ্ছি। ভাড়া এখনো অতিরিক্ত নেওয়া হচ্ছে।

প্রায় একই চিত্র দেখা গেছে রাজধানীর কমলাপুর স্টেশন, মহাখালী ও গাবতলি বাস স্টেশনে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়