ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উট শাহীনের বিশ্বকাপ

শিলু হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ১৪ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উট শাহীনের বিশ্বকাপ

শিলু হোসেন: ভবিষ্যত কে না জানতে চায়। এ জন্য আয়োজনের কমতি নেই। প্রতিটি মানুষেরই জ্যোতীষচর্চা নিয়ে কৌতূহল থাকে। এর মাধ্যমে তারা ভবিষ্যতের কথা জানতে চান। কিন্তু এটি সব সময় প্রকাশযোগ্য হবে এমন নয়। কিন্তু ফুটবলের মতো বিশ্বজনীন বিষয়ে গোপনীয়তা খাটে না। প্রমথ চৌধুরী বলেছিলেন, ‘খেলার মাঠে ব্রাহ্মণ-শূদ্রের প্রভেদ নেই।’ কথাটি ফুটবলের ক্ষেত্রেই যেন একটু বেশি মানায়। ফুটবল নিয়ে মাতামাতি সব শ্রেণি, পেশা, বয়সের মানুষের মধ্যে দেখা যায়। তাই সেখানে গোপনীয়তার কিছু থাকে না। খেলা তখন সবার হয়ে যায়। প্রিয় দল জিতবে কিনা আশায় থাকে ফুটবলপ্রেমীরা। চলে চুলচেরা বিশ্লেষণ। একেকজন একেক রকমভাবে ফুটবলবোদ্ধা হিসেবে তার মুন্সিয়ানা দেখাতে চায়। প্রিয় দলের সপক্ষে তুলে ধরে যুক্তি। তবে কোনো প্রাণী যদি হার-জিতের ভবিষ্যত বলে মুন্সিয়ানা দেখায় তাহলে আগ্রহটা চলে যায় অন্য পর্যায়ে।

২০১০ সালের ফুটবল বিশ্বকাপে নিখুঁত ভবিষ্যদ্বাণীর জন্যে পল নামের সেই অক্টোপাসের কথা ফুটবলপ্রেমীদের মনে থাকার কথা। পল সেবার বলেছিল, বিশ্বকাপ জিতবে স্পেন। সত্যি তাই হয়েছিল। এবারের রাশিয়া বিশ্বকাপের ভবিষ্যত বক্তা হিসেবে সেই অক্টোপাস-পলের মতো আলোচনায় এসেছে দুবাই মরুভূমির উট- শাহীন। তবে এখানেও তার প্রতিদ্বন্দ্বী রয়েছে। অ্যাকিলিস নামের এক রুশ বিড়ালকেও এই কাজে দেখা গেছে। যদিও সেই বিড়ালকে টপকে সবার চোখ-কান এখন শাহীনের দিকে।

দুটি ছোট লাঠিতে দুই দেশের পতাকা নিয়ে শাহীনের সামনে রাখা হয়। সামনের ম্যাচে কোন দল জিতবে সেই দলের পতাকার দিকে মুখ রেখে একটা দলকে নির্ধারণ করে সে। এভাবেই সে জানায় তার কারিশমা। তবে চলতি বিশ্বকাপের শুরুতে শাহীনের ইঙ্গিত ভুল হচ্ছিলো। তবে সে ঘুরে দাঁড়িয়েছে। গ্রুপ পর্বের পর থেকে দ্বিতীয় রাউন্ডে আট ম্যাচের মধ্যে ছয়টিতেই ঠিকঠাক ইঙ্গিত দিয়েছে শাহীন। ফ্রান্সের কাছে আর্জেন্টিনার হার, স্পেন হারবে রাশিয়ার কাছে, উরুগুয়ে পর্তুগালকে বাড়ি পাঠিয়ে দেবে- একের পর এক সঠিক ইঙ্গিত করে তুমুল আলোচনায় চলে আসে শাহীন। সব মিলিয়ে কোয়ার্টার ফাইনালে প্রায় সবগুলো ম্যাচেই সঠিক দল খুঁজে নিয়ে একটা বিশ্বাসযোগ্য জ্যোতিষী রূপে পরিণত হয়েছে এই উট।

কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম-ব্রাজিলের খেলার ভবিষ্যত জানানো নিয়ে শাহীনের উপরে রীতিমত চটে গিয়েছিল ব্রাজিল ভক্তরা! কারণ খেলার আগে শাহীন ইঙ্গিত করেছিল ব্রাজিল নয়, বেলজিয়ামই জিতবে এই ম্যাচ। হয়েছিলো তাই। যে কারণে ব্রাজিল-ভক্তরা শাহীনের দিকে একটু বাঁকা চোখেই তাকাচ্ছে। সেমিফাইনালেও একেবারে ঠিকঠাক ইঙ্গিত দিয়েছে শাহীন। তবে তার জন্যে এবার কঠিন পরীক্ষা রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ক্রোয়েশিয়া-ফ্রন্সের মধ্যকার ফাইনাল ম্যাচের ভবিষ্যত বলা নিয়ে।

২১তম বিশ্বকাপ ফুটবলের শিরোপা কারা পাচ্ছে ইতোমধ্যে শাহীন তা জানিয়ে দিয়েছে। এর আগে বিশ্বকাপজয়ী ফ্রান্সের সাথে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের ফাইনালে ওঠা ক্রোয়েশিয়া মাঠে নামবে। দুই দলের মহারণে নামার আগে বিশ্বকাপ শিরোপা কে জিতবে তা নির্ধারণ করে ফেলেছে সে। তার মতে, এবারের বিশ্বকাপ শিরোপা জিতবে ক্রোয়েশিয়া। দেখা যাক শাহীনের শেষ ইঙ্গিত সত্য হয় কিনা। যদি হয়েই যায় তাহলে বলা যাবে- ওস্তাদের মার শেষ রাতে। 




রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়